ভারতে পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচন

কংগ্রেসের কাছে কোণঠাসা বিজেপি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ ডিসেম্বর ২০১৮, ১০:৫৮

ভারতে লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী বছর। তার আগেই দুশ্চিন্তা বাড়তে পারে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি)। গত শুক্রবার অনুষ্ঠিত বিধানসভা নির্বাচনে পাঁচ রাজ্যের বুথফেরত সমীক্ষার ফলাফলে তেমনটাই ইঙ্গিত মিলছে। প্রায় সব সমীক্ষাতেই বিজেপি-র কোণঠাসা ছবিটা ফুটে উঠেছে। যদিও বুথফেরত সমীক্ষার এই ফলাফল উল্টে যেতে পারে আগামী ১১ ডিসেম্বর। ওই দিনই পাঁচ রাজ্যের ভোটের ফলাফল ঘোষণা করা হবে।

রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তিশগঢ়, তেলেঙ্গানা এবং মিজোরাম— এই পাঁচ রাজ্যের মধ্যে রাজস্থানে পতন ঘটতে চলেছে বিজেপির বসুন্ধরা রাজে সরকারের। ওই রাজ্যে ক্ষমতায় আসতে পারে প্রধান বিরোধী দল কংগ্রেস। প্রায় সব বুথফেরত সমীক্ষাতেই এমন আভাস মিলেছে। অন্য দিকে, মধ্যপ্রদেশ এবং ছত্তিশগঢ়ে হাড্ডাহাড্ডি লড়াই হবে কংগ্রেস এবং বিজেপি-র। তেলেঙ্গানায় আবার ক্ষমতা দখল করতে পারে কে চন্দ্রশেখর রাওয়ের পার্টি। মিজোরামে ক্ষমতা হারাতে পারে কংগ্রেস।

ইন্ডিয়া টুডে-এএমআইয়ের সমীক্ষা অনুযায়ী, রাজস্থানে বিজেপি পাবে ৫৫-৭২টি আসন। তবে কংগ্রেস প্রার্থীরা সেখানে ১১৯-১৪১টি আসনে জয়লাভ করবেন। অন্যান্যরা পাবেন ৪-১১টি আসন। টাইমস নাও-সিএনএক্স-এর যৌথ সমীক্ষাতেও প্রায় একই ছবি ফুটে উঠেছে। ওই সমীক্ষায় বিজেপি ৮৫টি আসন জিতলেও কংগ্রেস ১০৫টি আসনে জিতবে বলে দাবি করা হয়েছে। অন্য দলগুলি পাবে ৯টি আসন। রিপাবলিক টিভি এবং জেকেবি-র যৌথ সমীক্ষায় ২০০ আসনের বিধানসভায় বিজেপি ৮৩-১০৩টি আসনে জয়ী হবে বলে দাবি করা হয়েছে।

এই সমীক্ষা অনুযায়ী, কংগ্রেস অবশ্য বিজেপির সঙ্গে সমানে সমানে লড়বে। কংগ্রেস প্রার্থীরা রাজ্যের ৮১-১০১টি আসন জিতবেন বলে জানানো হয়েছে। অন্য প্রার্থীরা ১৫টি আসন দখল করবেন। নিউজ নেশনের সমীক্ষাতেও এগিয়ে রয়েছে কংগ্রেস। ৯৯-১০৩টি আসন দখল করতে পারেন কংগ্রেস প্রার্থীরা। অন্য দিকে বিজেপি জিততে পারে ৮৯-৯৩টি আসন।

মধ্যপ্রদেশে কংগ্রেস এবং বিজেপির মধ্যে বিধানসভা দখলের লড়াইটা সমানে সমানে হবে বলেই আভাস মিলেছে সমীক্ষায়। সেখানে শিবরাজ সিং চৌহানের বিজেপির সঙ্গে কড়া টক্কর দিচ্ছে কংগ্রেস দল। ইন্ডিয়া টুডে-এএমআইয়ের সমীক্ষায় দেখা গিয়েছে, বিজেপির ১০২-১২০টির পাশাপাশি কংগ্রেস প্রার্থীরাও ১০৪-১২২টি আসনে জয়লাভ করবেন। অন্যান্য জিতবেন ৪-১১টি আসন। যদিও টাইমস নাও-সিএনএক্সয়ের সমীক্ষায় দেখা গিয়েছে, এই রাজ্যে ১২৬টি আসন দখল করবে শিবরাজের দল। কংগ্রেস পেতে পারে ৮৯টি আসন। অন্যান্যরা ১৫টি আসন দখল করবে। তবে রিপাবলিক টিভি-জেকেবি, নিউজ নেশন, ইন্ডিয়া নিউজ-এমপি নেতার সমীক্ষাতেও বিজেপির সঙ্গে কংগ্রেসের হাড্ডাহাড্ডি লড়াইয়ের কথা বলা হয়েছে।

মধ্যপ্রদেশের মতো ছত্তিশগঢ়েও একই ভাবে লড়াই হবে বলে জানিয়েছে সমীক্ষাগুলি। সে রাজ্যে ইন্ডিয়া টুডে-এএমআইয়ের যৌথ সমীক্ষায় ২১-৩১টি আসনে বিজেপির জয় হলেও ৫৫-৬৫টি আসনে কংগ্রেস জিতবে বলে দাবি করা হয়েছে। মধ্যপ্রদেশ এবং ছত্তিশগঢ়ে কোনও দলই স্পষ্টভাবে সংখ্যাগরিষ্ঠতা লাভ করবে না। বরং ওই দু’রাজ্যেই জোট সরকার গড়ার প্রবল সম্ভাবনা রয়েছে।

তবে তেলেঙ্গানায় আবার ক্ষমতায় আসতে পারে কেসিআর সরকার। এমনটাই মত সমীক্ষার। নির্ধারিত সময়ের আগেই বিধানসভা নির্বাচনে গিয়েছে তেলেঙ্গানা। ইন্ডিয়া টুডে-এএমআইয়ের যৌথ সমীক্ষায় প্রকাশ, ওই রাজ্যের ১১৯টি আসনবিশিষ্ট বিধানসভায় ৭৯-৯১টি আসন জিতবে কেসিআর-এর দল তেলেঙ্গানা রাষ্ট্র সমিতি (টিআরএস)। কংগ্রেস, টিডিপি জোটের মিলবে ২১-৩৩টি আসন। অন্যান্যরা পাবে ৫-১০টি আসন।

মিজোরামে কংগ্রেস ক্ষমতা হারাতে পারে বলে দাবি করা হয়েছে সমীক্ষায়। তবে রিপাবকলিক টিভি-সি ভোটারসের যৌথ সমীক্ষা অনুযায়ী, ওই রাজ্যের ৪০টি বিধানসভা আসনে কংগ্রেস জিতবে ১৪-১৮টি আসন। এমএনএফ ১৬-২০টি আসনের দখল নেবে। অন্যান্যরা ৩-১০টি আসন জিততে পারে।

(ঢাকাটাইমস/৮ডিসেম্বর/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

দুবাই বিমানবন্দরে জলাবদ্ধতায় চরম বিশৃঙ্খলা, যাত্রীদের দুর্বিষহ অবস্থা

ইসরায়েলি হামলায় গাজা একটি ‘মানবিক নরকে’ পরিণত হয়েছে: গুতেরেস

ইরানের ওপর ফের যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা

যে কারণে ৩০ এপ্রিলের আগে ইরানে হামলা চালাবে না ইসরায়েল

ইসরায়েলের সঙ্গে চুক্তির বিরুদ্ধে প্রতিবাদ, ২৮ কর্মীকে বরখাস্ত করলো গুগল

আমিরাতে বৃষ্টিপাত অব্যাহত, দুবাই বিমানবন্দরে ব্যাপক বিশৃঙ্খলা

ভারতে প্রথম দফায় লোকসভা নির্বাচন শুরু শুক্রবার

ইরানের হাতে রাশিয়ার এসইউ-৩৫ যুদ্ধবিমান ও এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা!

নেসলের বেবিফুডে অতিরিক্ত চিনি  

ইসরায়েল আত্মরক্ষার জন্য সবকিছু করবে: নেতানিয়াহু 

এই বিভাগের সব খবর

শিরোনাম :