গুগল ম্যাপ দেখে গাড়ি চালিয়ে গভীর খাদে

প্রকাশ | ০৯ ডিসেম্বর ২০১৮, ১৬:৪৭

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

একেই বোধহয় বলে প্রযুক্তির বিপত্তি। বিজ্ঞানের মস্তিস্কহীনতার বিপদও বলা যেতে পারে। আর সেই বিপদে পড়ে মৃত্যুর মুখ থেকে ফিরলেন তিন বন্ধু। গুগল ম্যাপ দেখে চালানোর সময় গাড়িসহ ৩০ ফুট গভীর খাদে পানিতে পড়ে গেলেন তিনজনই। স্থানীয়রা উদ্ধার করায় প্রাণে বাঁচলেও তিন জনেরই বুকে ও মাথায় চোট রয়েছে।

বৃহস্পতিবার রাতে ঘটনাটি ঘটেছে ভারতের কেরালা রাজ্যের পালামট্টম-অবলিচল রোডে। দুর্ঘটনাগ্রস্ত তিন যাত্রী ত্রিশূরের ওয়াক্কানচেরির বাসিন্দা। ত্রিশূর থেকে মুন্নার যাওয়ার জন্য শটকাট এই রাস্তা ধরেছিলেন তারা। অচেনা রাস্তা হওয়ায় গুগল ম্যাপ দেখে গাড়ি চালাচ্ছিলেন।

দুর্ঘটনার ধাক্কা কাটিয়ে ওই যুবকরা জানায়, পালামট্টম-অবলিচল রোড ধরে যাওয়ার সময় আচমকাই মাঝ রাস্তার ওপর একটি বিশাল খাদ নজরে আসে তিন জনের। কিন্তু তখন খাদের প্রায় কিনারায় চলে এসেছে গাড়ি। চালকের আসনে থাকা যুবক ব্রেক কষে গাড়ি থামানোর চেষ্টা করেও পারেননি। নিয়ন্ত্রণ হারিয়ে তিনজনকে নিয়ে গাড়িটি পড়ে যায় ওই খাদে। তার মধ্যে প্রায় আট ফুট পানি ছিল। তবে দুর্ঘটনার অভিঘাতে গাড়ির দরজা খুলে যাওয়ায় তিনজনই কোনোক্রমে গাড়ি থেকে বেরিয়ে আসতে সক্ষম হন। কিন্তু কেউই সাঁতার জানতেন না। তাই গাড়ির ওপর দাঁড়িয়ে সাহায্যের জন্য অপেক্ষা করছিলেন। সেই সময় একটি রবার কারখানায় কাজ করে বাইকে ফিরছিলেন ছয়জন। তারাই নিজেদের পরনের ধুতি খুলে গিঁট দিয়ে তিন যুবককে উদ্ধার করে স্থানীয় একটি বাড়িতে নিয়ে যান। সেখানে তাদের শুশ্রƒষা করে হাসপাতালে পাঠান তারাই।

কিন্তু মাঝ রাস্তার মধ্যে গর্ত এলো কোথা থেকে? স্থানীয় প্রশাসন সূত্রে জানা গিছে, ওই জায়গায় একটি সেতু ছিল। কিছুদিন আগেই সেটি ভেঙে নতুন করে তৈরির সিদ্ধান্ত নেয় স্থানীয় গ্রাম পঞ্চায়েত।

স্থানীয়দের অভিযোগ, সেতু ভাঙা হলেও রাস্তার দুদিকে ঠিকমতো সতর্কবার্তা দেওয়া হয়নি। তার জেরে মাঝেমধ্যেই ছোটখাটো দুর্ঘটনা ঘটছে। এমনকি এই দুর্ঘটনার কিছুক্ষণ পরই আরও একটি গাড়ি গুগল ম্যাপ দেখে ওই গর্তের কাছে চলে আসে। স্থানীয়রাই তাদের অন্য দিক দিয়ে যেতে বলেন।

(ঢাকাটাইমস/৯ডিসেম্বর/এসআই)