শ্রমিকদের সড়ক অবরোধ, ২০ কারখানায় ছুটি

গাজীপুর প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১২ ডিসেম্বর ২০১৮, ১৩:৪৯
ফাইল ছবি

নতুন মজুরি কাঠামোতে কারখানার অপারেটররা বঞ্চিত হয়েছে এমন অভিযোগ করে গাজীপুরের কোনাবাড়িতে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে কয়েকটি পোশাক কারখানার শ্রমিকরা। তাদের সড়ক অবরোধের কারণে প্রায় ১ ঘণ্টা ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ ছিল। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। অপ্রীতিকর ঘটনা এড়াতে ওই এলাকায় ২০টি কারখানা সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে বলে পুলিশ জানিয়েছে।

পুলিশ ও বিক্ষুব্ধ শ্রমিকরা জানায়, সরকার ঘোষিত নতুন মজুরি কাঠামো বাতিল করে বেতন বাড়ানোর দাবিতে গত কয়েক দিন থেকে বিক্ষোভ করে আসছেন শ্রমিকরা।

বুধবার সকালে কোনাবাড়ি এলাকায় কারখানায় গিয়ে শ্রমিকরা কর্মবিরতি শুরু করে। এক পর্যায়ে কারখানার সামনের ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে অবস্থান নিয়ে অবরোধ শুরু করেন তারা।

এসময় তারা আশেপাশের কারখানার শ্রমিকদেরও তাদের আন্দোলনে শরিক হওয়ার আহ্বান জানায়। এ সময় যমুনা ইন্ড্রাষ্ট্রিয়াল পার্ক, স্ট্যান্ডার্ড স্টিচেস, এনটিকেসিসহ বেশ কারখানার শ্রমিকরা তাদের ডাকে সাড়া দিয়ে রাস্তায় নেমে আসেন। শ্রমিকদের অবস্থানের কারণে ওই মহাসড়কে প্রায় ১ ঘণ্টা যানচলাচল বন্ধ থাকে। পরে থানা পুলিশ ও শিল্প পুলিশ গিয়ে শ্রমিকদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে দেয়।

শ্রমিকদের অভিযোগ, কারখানায় সহকারিদের বেতন ৮ হাজার ৩০০ টাকা করা হলেও অপারটেরদের সামান্য বেতন বাড়ানো হয়েছে। এ অবস্থায় তাদের সংসার চালাতে সমস্যা হচ্ছে। তাই বাধ্য হয়ে তারা আন্দোলনে নামছেন।

গাজীপুর শিল্প পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার সাহেব আলী পাঠান জানান, বেতন বাড়ানোর দাবিতে বুধবার সকালে কারখানার শ্রমিকরা বিক্ষোভ শুরু করে। এসময় তারা ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে অবরোধের চেষ্টা করলে তাদের বুঝিয়ে সরিয়ে দেওয়া হয় এবং পরিস্থিতি নিয়ন্ত্রণ করা হয়। পরে কর্তৃপক্ষ ২০টি কারখানায় বুধবারের জন্য সাধারণ ছুটি ঘোষণা করা হয়। বর্তমানে শিল্প এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

ঢাকা টাইমস/১২ ডিসেম্বর/প্রতিনিধি/ওআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :