ফেলে যাওয়া টাকা ফেরত দিয়ে পুরস্কৃত ট্যাক্সিচালক

প্রকাশ | ১২ ডিসেম্বর ২০১৮, ২১:১০

ঢাকা টাইমস ডেস্ক

পর্যটক ভুল করে গাড়িতে ফেলে চলে গিয়েছিলেন ব্যাগভর্তি টাকা। গাড়ি পরিষ্কার করার সময় তা দেখতে পেয়ে চালক তুলে দিলেন পুলিশের হাতে। থাইল্যান্ডের ব্যাংকককে ওই গাড়িচালকের সততার জেরে খোয়া যাওয়া টাকা ফেরত পেলেন ওই মার্কিন পর্যটক। আর সততার পুরস্কার হিসেবে চালককেও সম্মান জানাল ব্যাংকক পুলিশ।

সম্প্রতি থাইল্যান্ডের ব্যাংকককে ঘুরতে এসেছিলেন মার্কিন পর্যটক জেরি অ্যালেন হার্ট। বিমান ধরতে সুবর্ণভূমি বিমানবন্দরে আসার জন্য একটি ক্যাব ভাড়া করেন তিনি। কিন্তু বিমান ধরার তাড়ায় টাকাভর্তি ব্যাগটি ভুল করে ফেলে রেখে যান ট্যাক্সিতে। তার ওই ব্যাগে ১০ হাজার মার্কিন ডলার ছিল বলে জানা গেছে।

বিমানবন্দরে ঢোকার পর অ্যালেনের মনে পড়ে টাকার ব্যাগের কথা। সেই ব্যাগ নিজের সঙ্গে দেখতে না পেয়ে চিন্তিত অ্যালেন বিমানযাত্রা স্থগিত করে। সঙ্গে সঙ্গে স্থানীয় পুলিশের সঙ্গে যোগাযোগ করে।

অন্যদিকে অ্যালেন যে ট্যাক্সিতে উঠেছিলেন তার চালক ছিলেন ৫৭ বছরের বিরাপল ক্লামসিরি। তিনি বাড়ি ফিরে ট্যাক্সি পরিষ্কার করার সময় গাড়ির সিটের নিচে দেখতে পান একটি ছোট্ট কাপড়ের ব্যাগ। সেই ব্যাগ ভর্তি রয়েছে টাকায়।

টাকা ভর্তি ব্যাগ পেয়েই স্থানীয় পুলিশ অফিসে যান ক্লামসিরি। সেখানে পুলিশ তাকে বলে সুবর্ণভূমি বিমানবন্দরে গিয়ে অ্যালেক্স জেরিকে টাকা ফেরত দেওয়ার জন্য।

পুলিশের কথা মতো, বিমানবন্দরে গিয়ে মার্কিন পর্যটককে টাকা ফেরত দেন ওই চালক। ওই পর্যটক ও বিমানবন্দর কর্তৃপক্ষ চালকের সততার প্রশংসা করে। বিমানবন্দর কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেয় সততার মূল্য হিসেবে ক্লামসিরিকে পুরস্কৃত করা হবে। বিমানবন্দর কর্তৃপক্ষই ছবি দিয়ে গোটা ঘটনার কথা তাদের অফিসিয়াল ফেসবুক পেজে দিয়েছে। তারপর থেকে গোটা বিশ্বে প্রশংসিত হয়েছেন ওই ট্যাক্সিচালক।