‘ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধির ঘোষণা ধাপ্পাবাজি নয়’

প্রকাশ | ১৩ ডিসেম্বর ২০১৮, ০৯:০৪

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস

পরমাণু সমঝোতা ব্যর্থ হলে ২০ শতাংশ হারে ইউরেনিয়াম সমৃদ্ধ করার যে হুমকি ইরান দিয়েছে তা বাস্তবায়ন করার ক্ষমতা তেহরানের রয়েছে ইরানের আণবিক শক্তি সংস্থার প্রধান আলী আকবর সালেহি। ইরানে একদিনের জন্যও ইউরেনিয়াম সমৃদ্ধকরণ বন্ধ হয়নি এবং সর্বোচ্চ ৩০০ কেজির যে মাত্রা নির্ধারিত রয়েছে তা থেকেও বেরিয়ে আসা তেহরানের জন্য কঠিন কোনো ব্যাপার নয় বলেও মন্তব্য করেন তিনি।

বুধবার কোম নগরীর কাছে ফোরদো পরমাণু স্থাপনা পরিদর্শন করতে গিয়ে সালেহি বলেন, ইরানে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার সঙ্গে পরমাণু কর্মসূচি পরিচালিত হচ্ছে। ২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু সমঝোতার ভিত্তিতে ইরানের পরমাণু কর্মসূচিতে সীমাবদ্ধতা এসেছিল ঠিকই কিন্তু এ কর্মসূচি কখনও বন্ধ হয়নি। খবর পার্সটুডের।

ইরানের আণবিক শক্তি সংস্থার প্রধান বলেন, ফোরদো স্থাপনায় এই মুহূর্তে এক হাজার ৪৪টি সেন্ট্রিফিউজ রয়েছে যা দিয়ে যেকোনো সময় শতকরা ২০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করা সম্ভব হবে।

গত মে মাসে ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে মার্কিন সরকার তেহরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা পুনর্বহাল করে। তবে ইউরোপের পাশাপাশি চীন ও রাশিয়া আমেরিকাকে ছাড়াই ওই সমঝোতা বাস্তবায়নের প্রতিশ্রুতি দিয়েছে। কিন্তু ছয় মাসের বেশি সময় পার হয়ে গেলেও সেই প্রতিশ্রুতি বাস্তবায়িত হয়নি। এ অবস্থায় এ সমঝোতা না টিকলে বারবার পরমাণু অস্ত্র তৈরির হুমকি দিয়ে আসছে ইরান।

ঢাকা টাইমস/১৩ডিসেম্বর/একে