মার্কিন কূটনীতিককে পাকিস্তানের তলব

প্রকাশ | ১৩ ডিসেম্বর ২০১৮, ১৮:০৩

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় ইসলামাবাদে নিযুক্ত যুক্তরাষ্ট্রের একজন শীর্ষ পর্যায়ের কূটনীতিককে তলব করেছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও পাকিস্তান, ইরান, চীন ও রাশিয়াসহ ১২টি দেশকে ধর্মীয় স্বাধীনতা লঙ্ঘনের দায়ে অভিযুক্ত করে তালিকা প্রকাশ করার পর ইসলামাবাদ বুধবার মার্কিন কূটনীতিক তলব করা হয়। এ সময় পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় মার্কিন পদক্ষেপের কড়া প্রতিবাদ করে।

কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে পাকিস্তানের ইংরেজি দৈনিক এক্সপ্রেস ট্রিবিউন জানায়, মার্কিন কূটনীতিকের কাছে একটি প্রতিবাদলিপিও হস্তান্তর করা হয়। প্রতিবাদলিপিতে বলা হয়েছে, দেশের সংখ্যালঘুদের অধিকার কীভাবে রক্ষা করতে হবে সে বিষয়ে কোনো দেশের পরামর্শের প্রয়োজন পাকিস্তানের নেই। পাকিস্তান বারবর মানবাধিকার রক্ষা করে এলেও ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের মুসলমানসহ অনেক অধিকৃত ভূখ-ের জনগণের অধিকার দীর্ঘদন ধরে লঙ্ঘন করা হচ্ছে কিন্তু সারা বিশ্ব সে বিষয়ে চোখ বন্ধ করে রেখেছে।

পররাষ্ট্র দপ্তরে তলব ও প্রতিবাদের মুখে মার্কিন কূটনীতিক পাকিস্তানের কর্মকর্তাদেরকে আশ্বস্ত করেছেন যে, ইসলামাবাদের বক্তব্য ও মতামত ওয়াশিংটনের কাছে তুলে ধরা হবে।

(ঢাকাটাইমস/১৩ডিসেম্বর/এসআই)