ইসরায়েলের রাষ্ট্রীয় আইন বর্ণবাদী: নাটালি পোর্টম্যান

প্রকাশ | ১৪ ডিসেম্বর ২০১৮, ১০:০৭

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস

ইহুদিবাদী ইসরায়েলের কথিত রাষ্ট্রীয় আইনকে ‘বর্ণবাদী’ বলে আখ্যায়িত করেছেন ইসরায়েলি বংশোদ্ভূত মার্কিন নাগরিক ও হলিউডের খ্যাতিমান অভিনেত্রী নাটালি পোর্টম্যান।  লন্ডন থেকে প্রকাশিত আরবি ভাষার দৈনিক পত্রিকা আল-কুদস আল-আরাবিকে দেয়া একান্ত সাক্ষাৎকারে তিনি এ মত প্রকাশ করেন।

নাটালি অধিকৃত আল-কুদস শহরে জন্মগ্রহণ করেন এবং আমেরিকায় বেড়ে ওঠেন।  তিনি সুস্পষ্ট করে বলেন, ইসরায়েলের আইনকে সমর্থন করেন না তিনি। নাটালি বলেন, 'ইসরায়েলের রাষ্ট্রীয় আইন বর্ণবাদী। এটা তাদের ভুল এবং আমি এ আইনের সঙ্গে একমত নই। খবর পার্সটুডের।

রাজনীতিবিদের নেয়া সিদ্ধান্তের কারণে সাধারণ মানুষের ব্যক্তিগত জীবন প্রভাবিত হচ্ছে। আমি বিশ্বাস করি শুধুমাত্র আমাদের প্রতিবেশীদের প্রতি ভালোবাসা দেখালে এবং তাদের সঙ্গে মিলে কাজ করলেই পরিবর্তনটা আসবে।'

এর আগেও ইসরায়েলি আইনের সমালোচনা করেছেন তিনি। গত এপ্রিল মাসে নাটালি পোর্টম্যানকে ‘জেনেসিস প্রাইজ ফাউন্ডেশন’ পুরস্কার দেয়ার সিদ্ধান্ত নেয় কিন্তু সে পুরস্কার গ্রহণ করতে ইসরায়েলে যেতে না যাওয়ার ঘোষণা দেন হলিউডের এই অভিনেত্রী। সেসময় তিনি বলেছিলেন, ওই অনুষ্ঠানে উপস্থিত হয়ে তিনি ইসরায়েলের প্রধানমন্ত্রীর কর্মকাণ্ডকে বৈধতা দিতে চান না।

ঢাকা টাইমস/১৪ডিসেম্বর/একে