‘নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানাতে হবে’

ফরিদপুর প্রতিবেদক
 | প্রকাশিত : ১৪ ডিসেম্বর ২০১৮, ১৫:২২

দেশের তরুণ প্রজন্মকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানাতে হবে বলে মন্তব্য করেছেন ফরিদপুরের জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়া। শুক্রবার সকালে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

উম্মে সালমা বলেন, ‘দেশের স্বাধীনতার জন্য অকাতরে বাঙালি জাতির আত্মদান পৃথিবীর ইতিহাসে বিরল। হানাদার বাহিনী বাঙালি জাতিকে মেধাশূন্য করতে পরিকল্পিতভাবে বুদ্ধিজীবীদের হত্যা করেছিল। সেসব শহীদদের স্বপ্ন ও মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশ গড়তে পারলেই তাদের প্রতি সত্যিকারের শ্রদ্ধা জানানো হবে।’

শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে এই আলোচনা সভার আয়োজন করে ফরিদপুর জেলা প্রশাসন। সেখানে আরও বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার জামাল পাশা, পৌর মেয়র শেখ মাহতাব আলী মেথু ও মুক্তিযোদ্ধা সালাউদ্দিন আহমেদ সাকসহ অনেকে।

এর আগে সকাল নয়টায় নানা কর্মসূচিতে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করা হয়। শহরের থানা রোডে আওয়ামী লীগ কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে এ কর্মসূচি শুরু হয়। পরে একটি র‌্যালি নিয়ে কমলাপুর গণকবরে যান আওয়ামী লীগ নেতাকর্মীরা।

সেখানে মুক্তিযুুদ্ধে শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন ও বিশেষ দোয়া করা হয়। এতে স্থানীয় আওয়ামী লীগ নেতাকর্মীরা ছাড়াও জেলা প্রশাসন ও মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন সংগঠনের কর্মীরা অংশ নেন। এ সময় এলজিআরডি মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফের পক্ষে শহীদদের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তার কর্মীরা।

ঢাকা টাইমস/১৪ ডিসেম্বর/প্রতিবেদক/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :