বৃষ্টিতে বিপর্যস্ত জনজীবন ক্ষতির মুখে ইটভাটা

ফরিদপুর প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৮ ডিসেম্বর ২০১৮, ১৬:৩২

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্মচাপের প্রভাবে হঠাৎ করেই গত দুদিন ধরে বৃষ্টি ঝরছে। বিপর্যয়ে পড়েছে জনজীবন। দিনমজুর, অফিসগামী লোকজন ও বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের কষ্ট হচ্ছে বেশি। চরম আর্থিক ক্ষতির মুখে পড়েছেন ইটভাটার মালিকরাও।

ফরিদপুর ও এর আশেপাশের এলাকায় গত দুদিন আকাশ মেঘলা থাকার পাশাপাশি গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত হচ্ছে। সোমবার ও মঙ্গলবার দিন ও রাতে বৃষ্টি হচ্ছে। এতে জেলার ১০৫টি ইটভাটার মধ্যে অধিকাংশেরই চলতি ইট উৎপাদন মৌসুমে ইটের ক্ষতি হয়েছে।

ফরিদপুর সিঅ্যান্ডবি ঘাট এলাকার করিম গ্রুপের ইটভাটার ম্যানেজার মো. মোজাফফর হোসেন বলেন, হঠাৎ করে বৃষ্টি হওয়ায় নতুন কাটা ইটের ক্ষতি হয়েছে, যার আর্থিক মূল্য অনেক। ভাটার শ্রমিকরাও দুদিন ধরে বেকার রয়েছেন।

এবি অটো ব্রিক্স ভাটার ম্যানেজার এস কে সারাফউদ্দিন আহমেদ জানান, যাদের অটো ভাটা নেই, তাদের বৃষ্টিতে অনেক ইট নষ্ট হয়ে গেছে। এই মৌসুমে মূলত ইট উৎপাদিত হয়। এখন যদি বৃষ্টি অব্যাহত থাকে, তাহলে চরম ক্ষতিতে পড়বেন ভাটা ব্যবসায়ীরা।

বৃষ্টিতে কাজে যেতে না পেরে দিনমজুর ও শ্রমিকরা পড়েছেন আরো বিপাকে। শ্রমিকরা জানান, তারা শ্রম বিক্রি করতে দূর-দূরান্ত থেকে ফরিদপুরে আসেন। বৃষ্টিতে কাজ না পাওয়ায় কোনো আয় হবে না।

আবহাওয়া অফিসের ইনর্চাজ সুরুজুল আমিন জানান, মঙ্গলবার বৃষ্টি রেকর্ড করা হয়েছে ৭.৫ মিলিমিটার। এই বৃষ্টি আরো একদিন থাকার সম্ভাবনা রয়েছে।

(ঢাকাটাইমস/১৮ডিসেম্বর/প্রতিবেদক/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :