খাদ্যে ভেজাল বন্ধে সচেতনতা বাড়াতে গান

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২০ ডিসেম্বর ২০১৮, ১৭:৫৩ | প্রকাশিত : ২০ ডিসেম্বর ২০১৮, ১৭:৪৪

খাদ্য মানুষের মৌলিক চাহিদাগুলোর মধ্যে অন্যতম। খাদ্য ছাড়া মানুষ বাঁচতে পারে না। কিন্তু দুঃখের বিষয় খাদ্যদ্রব্যে ব্যাপকহারে ভেজাল দেয়া হচ্ছে। যার ফলে মানুষ তাৎক্ষণিক অসুস্থতাসহ দীর্ঘমেয়াদী বিভিন্ন কঠিন রোগের হুমকিতে রয়েছে।

খাদ্যে ভেজাল আজ এক মারাত্মক সমস্যা হয়ে দেখা দিয়েছে। খাদ্যে ভেজাল প্রতিরোধে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। যার মধ্যে অন্যতম নিয়মিত ভেজাল বিরোধী অভিযান পরিচালনা। কিন্তু এরপরও খাদ্যে ভেজাল দেয়া বন্ধ হয় নি।

ভেজাল খাদ্য মানবদেহের জন্য অত্যন্ত ক্ষতিকর ও ঝুঁকিপূর্ণ। এতে সবচেয়ে বেশি ক্ষতি হয় শিশুদের। কারণ, তাদের পক্ষে ক্ষতিকর উপাদানের প্রতিক্রিয়া প্রতিরোধ করার ক্ষমতা খুবই কম।

খাদ্যে ভেজাল বন্ধে সচেতনতা সৃষ্টির জন্য সচেতনতামূলক একটি গান লিখেছেন কবি, গীতিকার এবং সুরকার মাহবুবুল এ খালিদ। ‘আমরা ভেজাল মুক্ত খাদ্য চাই’ শিরোনামের গানটির সুরও দিয়েছেন তিনি। সমবেত কণ্ঠের গানটি গেয়েছেন নন্দিতা, অবন্তি সিঁথি, প্রিয়াঙ্কা, মুহিন, সাব্বির, নাহিদ এবং সাকিব।

চমৎকার কথায় সাজানো গানটি নিয়ে নির্মাণ করা হয়েছে একটি মিউজিক ভিডিও। যেটি বুধবার মাহবুবুল এ খালিদের ইউটিউব চ্যানেল ’খালিদ সংগীত’-এ মুক্তি দেয়া হয়েছে। এছাড়া গানটি তার নিজস্ব ওয়েবসাইট www.khalidsangeet.com-এ প্রকাশ করা হয়েছে।

গানটির কথা ও সুরে খাদ্যে ভেজাল দেয়ার ভয়াবহতা এবং এর থেকে রক্ষা পাওয়ার বিষয়টি ফুটিয়ে তোলা হয়েছে। একমাত্র সচেতনতাই পারে খাদ্যে ভেজাল দেয়া থেকে মানুষকে বিরত রাখতে। আজ আমি অন্যের খাবারে ভেজাল দিচ্ছি। মনে করছি এতে আমার খুব লাভ হচ্ছে। কিন্তু অন্যের ভেজাল দেয়া খাবার খেয়ে আমি কিংবা আমার সন্তান অসুস্থ হয়ে পড়তে পারি, সেটা কখনো চিন্তা করে দেখছি না।

(ঢাকাটাইমস/২০ডিসেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :