জসীমউদ্দিনের স্মৃতিতে কলকাতায় সিনেমা

প্রকাশ | ২১ ডিসেম্বর ২০১৮, ১০:১৯

বিনোদন প্রতিবেদক

বাংলাদেশের পল্লীকবি জসীমউদ্দিনকে কে না চেনে। তেমনি কারো অজানা নয় তার বিখ্যাত কাব্যগ্রন্থ ‘নকশী কাঁথার মাঠ’ সম্পর্কে। ১৯২৯ সালে প্রকাশিত বাংলা সাহিত্যের অন্যতম কাব্যগ্রন্থ এটি। রুপাই আর সাজুর প্রেম নকশি কাঁথার মূল প্লট। তাদের সেই প্রেম ও ধৈর্য্যের কাহিনি আজও মানুষের মুখে মুখে।

সেই অমর প্রেমগাথাকে কেন্দ্র করে কলকাতায় তৈরি হচ্ছে সিনেমা। নাম ‘নকশী কাঁথার খোঁজে’। এটির কাহিনি লিখেছেন হৃষিকেশ মন্ডল। পরিচালনার দায়িত্বেও তিনি। ছবিতে পল্লীকবি জসীমউদ্দিনের ভূমিকায় দেখা যাবে কলকাতার নামকরা অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়কে। এছাড়াও আছেন রাহুল, ডালিয়া ঘোষ, পিয়া সেনগুপ্ত, সোমা চক্রবর্তী ও দেবেশ রায় চৌধুরী।

সম্প্রতি কবি জসীমউদ্দিনের গ্রামের বাড়ি ফরিদপুরে এই ছবির গুরুত্বপূর্ণ অংশের শুটিং হয়েছে। এর বিশেষ একটি গানে কণ্ঠ দিচ্ছেন বাংলাদেশের নাজমুল হাসান প্রভাত। ছবির মূল চরিত্ররা হলেন আহমেদ, অরিত্র, সম্প্রতি, সন্দীপ ও আফসানা। বিশ্ববিদ্যালয়ের পাঠ চুকিয়ে বাংলাদেশি বন্ধুর বাড়ি ঘুরতে যায় চার তরুণ। সেখানে তারা জসীমউদ্দিনের জন্মমাস সম্পর্কিত একটি মেলা দেখতে যায়।

এই মেলা থেকেই দানা বাধে গল্প। আসে সাম্প্রদায়িকতা, প্রেম আর ব্যর্থ পরিচালকের লড়াইয়ের গল্প। মেলায় ঘুরতে ঘুরতে হঠাৎ একটা স্টলের সামনে গিয়ে সবাই অবাক হয়। বিশেষ করে আফসানা ও সন্দীপ। কারণ স্টলের নাম ‘নকশী কাঁথার খোঁজে’। সেই স্টলের বৃদ্ধ বিক্রেতার সঙ্গে রহস্যে জড়িয়ে পড়ে চার তরুণ। সেই রহস্য উদঘাটনই এই ছবির মূল আকর্ষণ।

ঢাকা টাইমস/২১ ডিসেম্বর/এএইচ