নীলদীঘির গল্প

ওহী আলম
| আপডেট : ২৩ ডিসেম্বর ২০১৮, ১৭:১৪ | প্রকাশিত : ২৩ ডিসেম্বর ২০১৮, ১৭:১২

এ জলের কোনো রঙ নেই। তবু বিশাল আকাশটা টুপ করে জলের তলায় ডুবে যায়। তাই হয়তো এর নাম নীলদীঘি। সবুজ খামের ভেতর বিষাদ নীলের একটুকরো ভালোবাসার চিরকুট যেন।

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের সবচেয়ে সুন্দর জায়গা এই নীলদীঘি। পাশেই আকাশমণি গাছের বন। ঝরা পাতার শব্দ, পাখির মিষ্টি ডাকে মুখরিত এ জায়গাটা শিক্ষার্থীদের অন্যতম আড্ডার স্থল।

বিশ্ববিদ্যালয়ের মাঝখানে প্রায় এক একর জায়গাজুড়ে অবস্থিত বিশাল দীঘির উত্তর, দক্ষিণের বাঁধানো ঘাট দুটি তাই ব্যস্ত থাকে রোজ। কেউ বসে গিটারে টুং টাং সুর তোলে, কেউবা ভালোবাসার জাল বোনে। চড়–ইভাতি, জন্মোৎসব, আড্ডা, ফটোশুট কী না হয় এখানে।

চলতি বছরের শুরুর দিকে বিশ্ববিদ্যালয় পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থী সামসুদ্দিন সৃজন এই দীঘিতে ডুবে মারা যায়। সাঁতার জানতো না সে। কিন্তু নীলদীঘির নীল জলের আকর্ষণে জলে নেমেছিল। তাই তার প্রতি ভালোবাসা জানাতে শিক্ষার্থীরা উত্তরঘাটের নাম দেয়া হয় সৃজন ঘাট।

মাঝ দুপুরে দীঘির শীতল জলে পা ভিজিয়ে খেলা করতে করছিল রোদেলা। কৃষি নিয়ে পড়ছেন তিনি। তার ভাষ্য, ‘ঋতু বদলের সঙ্গে সঙ্গে বদলে যায় দীঘির রূপ। গ্রীষ্মের সোনালি রোদ্দুর, শরতের নীলাভ আকাশ কিংবা শ্রাবণের ছাড়া পড়ে এই দীঘিতে।’

ছুটির দিনগুলোতে ক্যাম্পাসে ঘুরতে আসা ভ্রমণপিয়াসুদের অন্যতম আকর্ষণ নীলদীঘি। দীঘির প্রাকৃতিক সৌন্দর্য ক্যাম্পাসের পরিবেশকে করে তুলেছে আরও সতেজ এবং নির্মল।

দীঘির চারপাশে বিশ্ববিদ্যালয় প্রশাসন তৈরি করেছে মসৃণ সরু পথ। আছে বসার বেঞ্চ। সন্ধ্যা হতেই হরেক রঙের বাতির আলোয় আলোকিত হয়ে যায় দীঘির পাড়।

শিক্ষার্থীদের সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মুখর থাকে নীলদীঘির পাড়। রোজকার কত শত গল্প জমে এখানে, স্বপ্নের সূচনা হয় এখান থেকেই। আছে ঝুম বৃষ্টিতে ভিজে যাওয়া এক গুচ্ছ কদমের ভালোবাসি বলার গল্প, আছে হৃদয় ক্ষরণের গল্প, আছে কাঁধে কাঁধ মিলিয়ে চলা বন্ধুত্বের গল্প। শুধু কি দিন, সন্ধ্যা হতেই ছাত্রদের পদচারণায় মুখর হয়ে উঠে দীঘির আশপাশ।

নীলদীঘি নিয়ে নিজের অনুভূতি জানাতে গিয়ে কৃষি বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী ফাইনুর জয় বলেন, ‘এ দীঘি আমাদের খুব আবেগের জায়গা। কত আড্ডা চলে, গান, কবিতা। কত স্মৃতি এখানটায়। ক্যাম্পাস জীবনের সঙ্গে জড়িয়ে যাওয়া দীঘির মায়া জাল তাই তো শেষ বেলায় পিছু টানে খুব।’

তবু মায়াজাল ছিঁড়ে বছর বছর বিদায় নেয় পুরনো ব্যাচ, নতুন ব্যাচ আসে, নতুন মায়ায় জড়ায়। কবিতা গানের আসর জমে, নতুন স্বপ্ন, নতুন সব গল্প, শুধু দৃশ্যপট একই। বছরের পর বছর জমা হওয়া সব টুকরো স্মৃতি গল্পের রাজসাক্ষী হয়ে থাকে নীল দীঘির পাড়।

(ঢাকাটাইমস/২৩ডিসেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :