বড়দিন উদযাপনে প্রস্তুত ভ্যাটিকান সিটি

কমরেড খোন্দকার, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ ডিসেম্বর ২০১৮, ১৯:২৪

কাল (২৫ ডিসেম্বর) যিশু খ্রিস্টের জন্মদিন। দিনটি খ্রিস্টান ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব ক্রিসমাস ডে (বড় দিন) খ্রিস্টানদের বিশ্বাস মতে, যিশু খ্রিস্ট পৃথিবীতে মানুষের রূপ ধরে জন্মগ্রহণ করেন এই পৃথিবীর সকল পাপ-পঙ্কিলতা থেকে মানুষকে মুক্তি দিতে, মানুষে মানুষে বন্ধনকে আরও সুসংহত করতে।

এই তাৎপর্যপূর্ণ আগমনের তিথি স্মরণ করে তার অনুসারীরা বিশ্বব্যাপী ধর্মীয় ও সামাজিকভাবে জাঁকজমকের মধ্যদিয়ে এই শুভ বড়দিন উৎসব পালন করে থাকে। পূণ্যময় বড়দিন যে খ্রিস্ট ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব তা বলা বাহুল্য। তাদের কাছে এই দিনটির ধর্মীয় তাৎপর্য ও গুরুত্ব অসামান্য। আধুনিক বিশ্বে বছরের অন্য যেকোনো দিন ধর্মীয়, অর্থনৈতিক, সামাজিক এমনকি রাজনৈতিকভাবেও এতটা তাৎপর্যপূর্ণ নয়। আর তাই বড়দিন উৎসব নিয়ে বিপুল এই আগ্রহ এখন শুধুমাত্র আর খ্রিস্টানদের মধ্যে সীমাবদ্ধ নেই। সব ধর্মের বর্ণের মানুষের কাছে তাই এর আবেদন ক্রমেই ঊর্ধ্বমুখী।

ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্যদিয়ে দিনটি পালন উপলক্ষে নতুন সাজে মেতে উঠছে পুরো রোম নগরীসহ পুরো ইতালি। রাস্তার মোড়ে মোড়ে তৈরি করা হয়েছে ভ্রাম্যমাণ গোশালা। গোয়াল ঘরে যিশুর মনোরম ‘জন্মদৃশ্য’ এবং এর ‘ভাস্কর্য’ বা চিত্রকলার ব্যবহার রীতি ডিসেম্বর মাসে খ্রিস্টান ধর্মাবলম্বীদের মাঝে এনে দেয় অন্যরকম অনুভূতি।

উৎসবের আলোয় নিজেদের রাঙিয়ে তুলতে শেষ মুহূর্তের প্রস্তুতিতে ব্যস্ত সময় কাটাচ্ছেন রোমের খ্রিস্টান সম্প্রদায়ের মানুষ। রোমের গির্জা, রাস্তা-ঘাট, ব্যবসা প্রতিষ্ঠান আলোকসজ্জায় সাজানো হয়েছে। তবে বড়দিনের মূল আকর্ষণ ক্রিসমাস ট্রি। যা বর্ণিল আলোকসজ্জায় বিভিন্ন স্থানে সজ্জিত করা হয়েছে। আর তা উপভোগ করতে জড়ো হয়েছে অসংখ্য দর্শনার্থী।

ভ্যাটিকানের সেন্ট পিটার্স স্কোয়ারে ৪.৫ টনের এবারের ক্রিসমাস ট্রি স্থাপন করা হয়েছে, যার উচ্চতা ২৩ মিটার এবং এটি আনা হয়েছে উত্তর ইতালীয় অঞ্চল থেকে। এছাড়াও এখানে যীশুর জন্মের সময়কার ছবি বালু দিয়ে তৈরি করা হয়েছে।

সেন্ট পিটার্স স্কোয়ারে গাছটি ৭ ডিসেম্বর স্থাপনের পর থেকে নতুন বছরের ১৩ জানুয়ারি পর্যন্ত চলবে ক্রিসমাসের মহাউৎসব।

আগামীকাল ২৫ ডিসেম্বর সকালে শুরু হবে মূল আয়োজন। বিশ্বের সকল মানুষের শান্তি কামনায় ও দেশের সকল মানুষ যাতে সুখে, শান্তিতে বসবাস করতে পারে সেই জন্য পপ ফ্রান্সিস বিশেষ প্রার্থনা করবে এই সান পিটার্স থেকে।

যে কোন ধরণের অনাকাঙ্খিত ঘটনা এড়াতে পুলিশের পক্ষ থেকে নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

(ঢাকাটাইমস/২৪ডিসেম্বর/সিকে/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :