ফ্রান্সে প্রবাসী বাঙালিদের বিজয় দিবস উদযাপন

ফ্রান্স প্রতিবেদক
ঢাকা টাইমস
| আপডেট : ২৫ ডিসেম্বর ২০১৮, ১৪:৩১ | প্রকাশিত : ২৫ ডিসেম্বর ২০১৮, ১৩:৫১

ফ্রান্সে বেড়ে ওঠা বাঙালি শিশু কিশোরদের বাংলাদেশের মুক্তিযুদ্ধ সম্পর্কে সম্যক ধারণা দিতে নানা আয়োজনে পালন করা হল মহান বিজয় দিবস। বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ ও ফ্রেঞ্চ বাংলা স্কুলের উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভা, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। রবিবার হোটেল দ্যা ভিল, লাকর্ণভ মেরীর একটি হলে পালন করা হয় মহান বিজয় দিবস। এতে ফ্রেঞ্চ বাংলা স্কুলের প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা জামীরুল ইসলাম মিয়ার সভাপতিত্ব করেন।

অয়ন শাহ পরানের উপস্থাপনায় আলোচনা পর্বের  শুরুতে বাংলাদেশের জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়। এসময় মহান স্বাধীনতাযুদ্ধে সকল শহীদের প্রতি সম্মান জানাতে মঙ্গল প্রদ্বীপ প্রজ্জলনসহ ১মিনিট  নিরবতা পালন করা হয়।

আলোচনা সভায় বক্তারা, বিজয় দিবস ও মুক্তিযুদ্ধের চেতনার তাৎপর্য শীর্ষক আলোচনা উপস্থাপনার মাধ্যমে ফ্রান্সে বেড়ে উঠা নতুন প্রজন্মের শিশু কিশোরদের কাছে বাংলা ভাষা শিক্ষা, সাহিত্য সংস্কৃতি ও আমাদের গৌরবময় ইতিহাস ঐতিহ্য  তুলে ধরেন।

এতে ফ্রান্সে অবস্থিত বাংলাদেশ দুতাবাসের কর্মকর্তা নির্ঝর অধিকারী ও শ্রী দয়াময়ী চক্রবর্তি মুক্তিযুদ্ধ, বিজয় দিবস বিষয়ক আলোচনা করেন। তারা এদেশে বেড়ে ওঠা বাঙালি শিশু কিশোরদের বাংলা আর বাঙালি সংস্কৃতির প্রতি আগ্রহ সৃষ্টির বিষয়ে অভিভাবকদের আকর্ষণ করেন।

প্রবাসে বিজয় দিবসের এই রকম ব্যাতিক্রমধর্মী অনুষ্টানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, মুক্তিযোদ্ধা পরিষদ ফ্রান্সের সহ সভাপতি  আশরাফুল ইসলাম, পরিচালিকা ফ্রেঞ্চ বাংলা স্কুল ফাতেমা খাতুন, মহিলা ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদিকা মুক্তিযুদ্ধা সংহতি পরিষদ ও শিক্ষিকা ফ্রেঞ্চ বাংলা স্কুল সুমাদাস, শিক্ষিকা সায়িদা আক্তার , আমিনা খাতুন, মতিউর রহমান, শান্তনা চৌধুরী, হাসনাত জাহান, জাফর শাহ, কামাল শিকদার, হুমায়ন কবির, সোহাগ ছরওয়ার,  লোকমান আহমেদ আপন,  শাহেদ আহমেদ, ফয়ছল আহমেদ দ্বীপ, হোচিমিন হক প্রমুখ।

সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত ও নৃত্য পরিবেশন করেন শিশু শিল্পী  পার্থিব, প্রিয়ন্তী, নিপসী, নিধুঁয়া, আরশী, জয়িতা, সূর্য, সৌরভ, আনুশকা, ফাইজা, রাধিকা। এতে ইউরো বাংলা খ্যাত জনপ্রিয় সঙ্গীত শিল্পী সুমা দাস, ইমতিয়াজ রনি, পলাশ গাংগুলি এবং তবলায় প্রদ্বীপ দে প্রমুখ সঙ্গীত পরিবেশন করেন।

ঢাকা টাইমস/২৫ডিসেম্বর/প্রতিবেদক/ওআর

 

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :