‘ঋতু’র শুভেচ্ছাদূত চঞ্চল-তিশা

বিনোদন ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৬ ডিসেম্বর ২০১৮, ১৩:১৮

মাসিক বা ঋতুকালীন স্বাস্থ্য ব্যবস্থাপনার ব্যাপারে গণজাগরণ ও সচেতনতা তৈরিতে কাজ করছে ‘ঋতু’প্রকল্প। বাংলাদেশের কিশোরীদের প্রথম মাসিক হওয়ার গড় বয়স ১২ বছর ৮ মাস। তাই ১১ থেকে ১৩ বছর বয়সী স্কুল পড়ুয়া মেয়েদের নিয়ে কাজ করছে এই প্রকল্প।

এদেশে অনেক কিশোরীই প্রথম মাসিক হওয়ার আগে মাসিক সম্পর্কে প্রায় কিছুই জানে না। স্বাস্থ্যসম্মত মাসিক ব্যবস্থাপনা সম্পর্কে তাদের জানাশোনা আরও কম। ‘ঋতু’ প্রকল্প এমন ভাবে জনসচেতনতা তৈরি করতে চায়, যেন মাসিক সম্পর্কে ট্যাবু ধীরে ধীরে কমে আসে।

এই জনসচেতনতা বৃদ্ধিতে ‘ঋতু’ প্রকল্পের শুভেচ্ছাদূত হিসেবে চুক্তিবদ্ধ হয়েছেন ‘আয়নাবাজি’ খ্যাত জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরী ও অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা। ‘ঋতু’র বিভিন্ন জনসচেতনতামূলক প্রচারণায় এখন থেকে তাদেরই দেখা যাবে।

সম্প্রতি ‘ঋতু’র একটি বিজ্ঞাপনেও কাজ করেছেন জনপ্রিয় জুটি চঞ্চল-তিশা। শিগগিরই বিজ্ঞাপনটি বিভিন্ন টেলিভিশনে দেখানো হবে। পাশাপাশি মাসিক বিষয়ে জনসচেতনতা বাড়াতে প্রিন্ট মিডিয়ার একটি বিজ্ঞাপনেও দেখা যাবে তাদের।

২০১৬ সাল থেকে বাংলাদেশে নেদারল্যান্ডস দুতাবাসের অর্থায়নে ‘ঋতু’ প্রকল্প মেয়েদের মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা পরিস্থিতি উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছে। ‘ঋতু’ প্রকল্পে নেদারল্যান্ডস ভিত্তিক আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা সিমাভিলিড, রেড অরেঞ্জ মিডিয়া অ্যান্ড কমিউনিকেশনস স্ট্র্যাটেজিক অ্যান্ড কমিউনিকেশন পার্টনার, নেদারল্যান্ডস ভিত্তিক গবেষণা সংস্থা টিএনও পার্টনার হিসেবে আছে।

এছাড়া মাঠ পর্যায়ে বাস্তবায়ন পার্টনার হিসেবে কাজ করছে ডিওআরপি এবং বিএনপিএস। এই প্রকল্পের আওতায় পূর্বধলা উপজেলার ৪০টি নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের মধ্যে ১৯টিতে ঋতু প্রকল্পের কাজ বাস্তবায়নের মাধ্যমে কয়েক মাস আগে থেকেই সেবা দেয়া হচ্ছে। কাজ শুরু হবে বাকিগুলো নেয়ও। সে কাজে এবার ‘ঋতু’র সঙ্গে নেমে পড়লেন চঞ্চল ও তিশা।

ঢাকা টাইমস/২৬ ডিসেম্বর/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :