লালমনিরহাটে বিএনপির চোখ একটি আসনে

মাজহারুল ইসলাম বিপু
| আপডেট : ২৮ ডিসেম্বর ২০১৮, ০৯:২১ | প্রকাশিত : ২৮ ডিসেম্বর ২০১৮, ০৮:৪১
নির্বাচনী প্রচারে লালমনিরহাট-১ আসনে বিএনপির প্রার্থী হাসান রাজীব

উত্তরের সীমান্তঘেঁষা জনপদ লালমনিরহাটের তিনটি আসনের মধ্যে বিএনপি লড়াইয়ে আছে কেবল একটি আসনে। একটি আসনে লড়াই হবে আওয়ামী লীগ আর জাতীয় পার্টিতে। অন্যটিতে জাতীয় পার্টি থেকে এনে একজনকে প্রার্থী করা হলেও তিনি ভুগছেন কর্মী সংকটে।

রংপুর বিভাগের যেসব জেলায় বিএনপির অবস্থান দুর্বল, এর একটি লালমনিরহাট। একটি আসনে ২০০১ সালে তারা জিতলেও ১৯৯১ সাল থেকে অন্য কোনো নির্বাচনে জিততে পারেনি তারা। সেই সদর আসনকে ঘিরেই এবার দলটির স্বপ্ন।

তিনটি আসনের মধ্যে আওয়ামী লীগ ও জাতীয় পার্টির প্রার্থী আছে দুটিতে আর বিএনপির তিনটিতেই। একটি আসনে আওয়ামী লীগ জাতীয় পার্টিকে এবং একটিতে জাতীয় পার্টি আওয়ামী লীগকে সমর্থন দিয়েছে।

আজ ভোটের প্রচার শেষ হয়ে যাওয়ার পর নানা সমীকরণ মেলাবেন ভোটাররা। কে কোথায় জিতবেন, এ নিয়ে চলছে চুলচেরা বিশ্লেষণ।

লালমনিরহাট-১

হাতীবান্ধা ও পাটগ্রাম উপজেলা নিয়ে গঠিত আসনে আওয়ামী লীগ ও জাতীয় পার্টির জোটের প্রভাব নেই। দুটি দলেরই প্রার্থী আছেন। পাশাপাশি আছেন বিএনপির একজন প্রার্থী।

লড়াইটি এখানে নৌকা ও লাঙ্গলে হবে নাকি বিএনপি লড়াইয়ে উঠে আসবে, সেটি স্পষ্ট নয়। এই আসনে বিএনপির শক্তি ভালো নয়। ২০০১ ও ২০০৮ সালে তাদের জোটের হয়ে লড়াই করেছে জামায়াত।

এখানে নৌকার প্রার্থী মোতাহার হোসেন। তিনি টানা তিনবারের সংসদ সদস্য। প্রতিবারই তার প্রধান প্রতিদ্বন্দ্বী ছিল জাতীয় পার্টি। এর আগের নির্বাচনে সেখানে জেতেন লাঙ্গল মার্কার প্রার্থী। এবার দলটির প্রার্থী খালিদ আখতার।

আওয়ামী লীগ ও জাতীয় পার্টির জমজমাট প্রচারের ভিড়ে এখানে বিএনপিকে খুঁজে পাওয়া কঠিন। দলটির প্রার্থী হাসান রাজীব প্রধানের পক্ষে প্রচার খুবই কম। তিনিও ভুগছেন কর্মী সংকটে।

এ বিষয়ে আওয়ামী লীগের নেতাকর্মীরা বলেন, নানা চড়াই-উতরাই পেরিয়ে দশম সংসদের মেয়াদ অতিক্রম করতে যাচ্ছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ সরকার। আওয়ামী লীগ সরকারের নানামুখী উন্নয়নমূলক কর্মকা-ে বর্তমানেও আওয়ামী লীগের দখলে লালমনিরহাটের সব কটি আসন। আগের মতো এবারও লালমনিরহাটের আসন তিনটি ধরে রাখতে চায় মহাজোট। লাঙ্গল, নৌকা মাঠে, বিএনপি নেই। প্রার্থী বের হলেও তার কর্মী নেই বললেই চলে।

লালমনিরহাট-২

কালীগঞ্জ ও আদিতমারী উপজেলা নিয়ে গঠিত আসনটিতে লড়াইয়ে নৌকা নিয়ে লড়ছেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ, ধানের শীষ নিয়ে আছেন জাতীয় পার্টি থেকে বিএনপিতে সদ্য যোগ দেওয়া রোকন উদ্দিন বাবুল।

এই আসনে বিএনপির শক্তি বরাবর কম। বাবুল জাতীয় পার্টি থেকে মনোনয়নপ্রত্যাশী ছিলেন। কিন্তু আশা পূরণ না হওয়ায় দল পাল্টে আসেন বিএনপিতে। কিন্তু কর্মী ভাগিয়ে আনতে পারেননি। আর প্রচারেও এর প্রভাব পড়েছে।

কর্মী সংকটে ধানের শীষের পক্ষে প্রচার কম। আর উল্টো চিত্র মহাজোটে। আওয়ামী লীগ ও জাতীয় পার্টিতে সেখানে কর্মীর অভাব নেই। তারা মিছিল, পথসভা আর বাড়ি বাড়ি গিয়ে প্রচার চালাচ্ছেন।

লালমনিরহাট-৩

সদর আসনে মূল প্রতিদ্বন্দ্বিতায় বিএনপি ও জাতীয় পার্টি। এখানে আওয়ামী লীগের প্রার্থী নেই। জাপার চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের ভাই জি এম কাদেরকে সমর্থন দিয়েছে ক্ষমতাসীন দল।

সীমান্তঘেঁষা জেলাটিতে বিএনপি ধীরে ধীরে শক্তিশালী হয়েছে সাবেক উপমন্ত্রী আসাদুল হাবিব দুলুর নেতৃত্বে। তিনি ২০০১ সালে জিতেছিলেন। আর ১৯৯৬ সালে ছিলেন নিকটতম প্রতিদ্বন্দ্বী।

এই আসনে জামায়াতের শক্তি তেমন নেই। তবে আওয়ামী লীগের সমর্থন ভালো। এর পুরোটা জি এম কাদেরের পক্ষে গেলে তিনি সুবিধাজনক অবস্থানে থাকতে পারেন।

তবে লাঙ্গলের প্রার্থী ২০০৮ সালে এখান থেকে জেতার পর এলাকার সঙ্গে যোগাযোগ রাখেননি সেভাবে। উল্টো চিত্র দুলুর। তার যোগাযোগ ছিল বরাবর।

দশম সংসদ নির্বাচনে কাদের এখান থেকে লড়তে মনোনয়নপত্র জমা দেন। পরে ভোট করবেন না বলে জানান। তখন জেতে আওয়ামী লীগ।

জি এম কাদের তার প্রচারে বুড়িমারী স্থলবন্দর আধুনিকায়ন, মোগলহাট চেকপোস্ট চালু, ব্রিটিশ আমলে চালুর পর বন্ধ হয়ে যাওয়া বিমানঘাঁটিতে বিমান মেরামত কারখানা করার প্রতিশ্রুতি দিচ্ছেন।

অন্যদিকে ধানের শীষের দুলু বলছেন বেকার সমস্যার সমাধান, কৃষিতে আধুনিকায়ন, ফসলের ন্যায্য মূল্য নিশ্চিত ও ইপিজেড করার কথা।

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

খালেদা জিয়ার মুক্তির জন্য সরকারের যে কারো সঙ্গে আলোচনায় প্রস্তুত আছি: অলি

সৌদি আরব-আমেরিকায় বাংলাদেশের চেয়েও বড় দুর্ঘটনা ঘটে: ওবায়দুল কাদের

আওয়ামী শাসকগোষ্ঠী এখন আরও তীব্র মাত্রায় হিংস্র হয়ে উঠেছে: মির্জা ফখরুল

সরকার চোরাবালির ওপর, পতন অনিবার্য: রিজভী

আ.লীগের কার্যনির্বাহী বৈঠক ৩০ এপ্রিল, গুরুত্ব পাবে উপজেলা নির্বাচন

বুকে ব্যথা নিয়ে হাসপাতালে আব্দুল আউয়াল মিন্টু

বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণের মরদেহের প্রতি আ.লীগের শ্রদ্ধা

এখনো নির্বাচনি মাঠে আ.লীগের এমপি-মন্ত্রীর স্বজন

নৈরাজ্য চলতে থাকলে দেশে গৃহযুদ্ধ অনিবার্য: নুর

দেশের অগ্রগতির পথে প্রধান বাধা বিএনপি: ওবায়দুল কাদের

এই বিভাগের সব খবর

শিরোনাম :