নীলফামারীতে একটি আসন ঘিরে বিএনপির স্বপ্ন

এস এ প্রিন্স, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ ডিসেম্বর ২০১৮, ১৭:৫৯

নীলফামারীর চারটি আসনের মধ্যে একটিতে প্রার্থিতা স্থগিত হয়ে যাওয়ায় সেটি বিএনপির হিসাবের বাইরে চলে গেছে। বাকি তিন আসনের দুটি ছেড়ে দেওয়া হয়েছে জামায়াতকে। তবে তারা আছে বেকায়দায়। অপর একটি আসনকেই হিসাবে রাখছে বিএনপি।

বিএনপি যে আসনকে ঘিরে স্বপ্ন দেখছে, সেখানে জাতীয় পার্টিকে বসে যেতে নির্দেশ দিয়েছেন দলের চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। ওই আসনেও আওয়ামী লীগ ও জাতীয় পার্টির ভোট যোগ হলে তা ছাড়িয়ে যাওয়া কঠিন বিএনপি জোটের জন্য।

নীলফামারী-১: এই আসনে উল্লেখযোগ্য সংখ্যক হিন্দু ভোট আর বিলুপ্ত ছিটমহলবাসীর কারণে দৃশ্যত সুবিধাজনক অবস্থায় নৌকা মার্কার প্রার্থী। তবে মহাজোটের বিভক্তিকে আবার সুযোগ হিসেবে দেখছে বিএনপি। নৌকার প্রার্থী বর্তমান এমপি আফতাব উদ্দিন সরকারের পাশাপাশি লাঙ্গল নিয়ে লড়ছেন জাফর ইকবাল সিদ্দিকী। তারা একে অপরকে আক্রমণ করে কথা বলছেন।

বিএনপির প্রার্থী রফিকুল ইসলাম চৌধুরীর আশা মহাজোটে বিভেদের ফাঁক গলে বের হয়ে যাবেন তিনি। ১৯৯১ সাল থেকে এই আসনে কখনো জিততে পারেনি বিএনপি। ২০০৮ সালেই কেবল ধানের শীষের প্রার্থী দ্বিতীয় হন। তবে মহাজোটের প্রার্থীর চেয়ে ভোটের ব্যবধান ছিল এক লাখ ১২ হাজার ৪৫৭।

বিএনপি বলছে, এবার আওয়ামী লীগ ও জাতীয় পার্টির মধ্যে ভোট ভাগাভাগি হলে ভোটের সেই ব্যবধান ঘুচে আসবে। বিএনপি জোটের সাবেক শরিক ন্যাপের চেয়ারম্যান জেবেল রহমান গানি এখানে ভোট করছেন গাভী প্রতীক নিয়ে। তিনি বিএনপির প্রতিষ্ঠাতাদের অন্যতম মশিউর রহমান যাদু মিয়ার ছেলে। তিনি ভোট পেলে সেটা ধানের শীষেরই কাটবেন।

ধানের শীষের প্রার্থী রফিকুল ইসলামের অভিযোগ, তার কর্মীরা ঠিকমতো মাঠে নামতে পারছেন না। গ্রেপ্তার আতঙ্কে তারা প্রচারণা থেকে সরে দাঁড়িয়েছেন। নীলফামারী-২: নীলফামারী সদর আসনে নৌকার প্রার্থী দেশবরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর। ধানের শীষ প্রতীকে লড়ছেন জেলা জামায়াতের নায়েবে আমির মনিরুজ্জামান মন্টু। নূর যখন গোটা নির্বাচনী এলাকা চষে বেড়াচ্ছেন, তখন মন্টু প্রচারে অনেকটাই নীরবে। আবার জেলা বিএনপির সাধারণ সম্পাদক সামসুজ্জামান জামানসহ প্রথম সারির অনেকেই তার পাশে নেই।

এই আসনে ভোটারের একটি বড় অংশ হিন্দু। তারা নৌকার ভোটব্যাংক হিসেবেই পরিচিত। সেই সঙ্গে নূরের ব্যক্তিগত ভাবমূর্তিও বেশ ভালো। ২০০১ সালে ভোটে নামার পর থেকে তিনি কখনো হারেননি।

আসাদুজ্জামান নূর বলেন, ‘জনগণ আমাকে ভালোবেসে একাধিকবার নির্বাচিত করেছেন। আমি এলাকার বেকার মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা করেছি। উন্নয়ন করা হয়েছে যোগাযোগব্যবস্থার। প্রতিষ্ঠা করা হয়েছে সেবা ইনস্টিটিউট, মেডিকেল কলেজ, ২৫০ শয্যার হাসপাতাল, ডায়াবেটিক হাসপাতালসহ ব্যাপক উন্নয়ন।’

নীলফামারী-৩: আওয়ামী লীগের বর্তমান সংসদ সদস্য গোলাম মোস্তফাকে বাদ দিয়ে মহাজোট মনোনয়ন দিয়েছে জাতীয় পার্টির রানা মুহাম্মদ সোহেলকে। এই আসনে দুই দলের ভোট যোগ হলে বিএনপি জোটের পক্ষে পেরে ওঠা কঠিন। ২০০৮ সালে মহাজোটের প্রার্থীর কাছে বিএনপি-জামায়াত জোটের প্রার্থী হারেন ৭৮ হাজার ৮৩৯ ভোটে।

ধানের শীষ নিয়ে লড়া জামায়াত প্রার্থী আজিজুল ইসলাম প্রচারেও পিছিয়ে। তার ওপর নাশকতার মামলার আসামি দলের নেতা-কর্মীরা পুলিশি তাড়ায় থাকায় প্রচারে ঘটেছে বিঘ্ন। নীলফামারী-৪: সৈয়দপুর ও কিশোরগঞ্জ উপজেলা নিয়ে গঠিত আসনটিতে বিএনপির প্রার্থী আমজাদ হোসেন সরকার নির্বাচন থেকে ছিটকে পড়ায় ফিকে হয়ে গেছে ভোটের লড়াই। এখানে মহাজোটের প্রার্থী লাঙ্গল প্রতীকের আহসান আদেলুর রহমান আদেলের জয়ের সম্ভাবনা উজ্জ্বল হয়ে উঠেছে।

এই আসনে ইসলামী আন্দোলনের শহীদুল ইসলাম, স্বতন্ত্র প্রার্থী আব্দুল হাই সরকার ও মিনহাজুল ইসলাম মিনহাজ ভোটে লড়ছেন। বিএনপির প্রার্থী বাতিল হয়ে যাওয়ার পর বেবি নাজনীনকে চিঠি দিয়েছে দলটি। তবে ৯ ডিসেম্বর তার মনোনয়নপত্র বাতিল হয়ে যাওয়ার পর তিনি প্রার্থী হতে পারবেন না।

(ঢাকাটাইমস/২৮ডিসেম্বর/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

বাংলাদেশে একদিন গণতন্ত্র প্রতিষ্ঠিত হবেই, তখন আ. লীগ থাকবে না: আমিনুল হক

উপজেলা নির্বাচন ঘিরে তৃণমূল আ.লীগে বাড়ছে দ্বন্দ্ব

সরকারের এমপিরা ঘোষণা দিয়ে লুটপাট শুরু করেছে: এবি পার্টি

বদরের চেতনায় লড়াই অব্যাহত রাখার আহ্বান ছাত্রশিবির সভাপতির

আন্দোলনে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান ফখরুলের

বিএনপির ভারত বিরোধিতা মানুষের কষ্ট বাড়ানোর নতুন সংস্করণ: নাছিম

ভোট ডাকাত সরকারকে সমর্থনকারী দেশের পণ্য বর্জন ন্যায়সঙ্গত: রিজভী

১১ মামলায় আগাম জামিন পেলেন বিএনপি নেতা বকুল

বর্তমান সরকার ভারতের অনুগ্রহে ক্ষমতায় বসে আছে: সাকি

জিয়াউর রহমান উগ্র-সাম্প্রদায়িক গোষ্ঠীকে রাজনীতিতে প্রতিষ্ঠিত করে: ওবায়দুল কাদের

এই বিভাগের সব খবর

শিরোনাম :