মাদারীপুরের তিন আসন

দুর্গে নিশ্চিন্ত নৌকা, আশায় ধানের শীষ

সাগর হোসেন তামিম, মাদারীপুর
| আপডেট : ২৯ ডিসেম্বর ২০১৮, ০৮:৫৪ | প্রকাশিত : ২৯ ডিসেম্বর ২০১৮, ০৮:৫০

মাদারীপুরে তিনটি আসনই আওয়ামী লীগের দুর্গ হিসেবে পরিচিত। গত ২২ বছর ধরে আসনগুলো দখলে রয়েছে নৌকার। এবারের নির্বাচনেও তিন আসনে জয় পাওয়ার ব্যাপারে শতভাগ আশাবাদী আওয়ামী লীগ। অন্যদিকে বিএনপি ১৯৭৯ এবং ১৯৯৬ সালের ১৫ ফেব্রয়ারির নির্বাচনে তিনটি আসন পেলেও এখানে দলটির অবস্থান তেমন সুবিধাজনক নয়। যদিও দলটির প্রার্থীরা আশা করছেন, এবার তারা আগের চেয়ে ভালো করবেন।

মাদারীপুর-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী নূর-ই-আলম লিটন চৌধুরী বলেন, ‘জিয়াউর রহমান যুদ্ধাপরাধীদের প্রধানমন্ত্রীর পদ দিয়েছিলেন। খালেদা জিয়া তাদের পুনর্বাসন করে মন্ত্রিত্ব দিয়েছেন। আর জননেত্রী শেখ হাসিনা তাদের ফাঁসি দিয়েছেন। এটাই হলো বিএনপির সঙ্গে আওয়ামী লীগের পার্থক্য। জামায়াতের ২৫ জনকে ধানের শীষে মনোনয়ন দেয়া হয়েছে, যুদ্ধাপরাধী সাজাপ্রাপ্তদের পরিবারের সদস্যদের মনোনয়ন দেয়া হয়েছে। ২১ আগস্ট হামলার সাজাপ্রাপ্তদের পরিবারকে মনোনয়ন দেয়া হয়েছে। এর মানেই হচ্ছে তারা জাতীয় সংসদকে খুনিদের ক্লাবে পরিণত করতে চাচ্ছে। তাই এবারও আমাকে নৌকা মার্কায় ভোট দিয়ে ষষ্ঠবারের মতো সংসদে পাঠাবে এলাকাবাসী।’

মাদারীপুর-২ আসনে আওয়ামী লীগের প্রার্থী নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান। তিনি বলেন, ‘বিএনপি এবার ইসলাম ও পদ্মা সেতু নিয়ে ইশতেহারে কিছু বলেনি। কারণ ১০ লাখ রোহিঙ্গা মুসলিমকে আশ্রয় দিয়ে শেখ হাসিনা এখন মুসলিমদের বিশ^ নেত্রীতে পরিণত হয়েছেন। কওমি মাদ্রাসা সনদের স্বীকৃতি দিয়ে ‘কওমি জননী’ উপাধি লাভ করেছেন। ফলে ইসলাম নিয়েও বিএনপি এখন আর অপপ্রচার চালাতে পারছে না। তারা ক্ষমতায় এলে পদ্মা সেতুর কাজ বন্ধ করে দেবে। তাই বঙ্গবন্ধু ও শেখ হাসিনার নৌকাকে ভোট দিয়ে স্বাধীনতার সপক্ষের শক্তিকে জয়ী করতে হবে।’

মাদারীপুর-৩ আসনে আওয়ামী লীগ প্রার্থী আব্দুস সোবাহান গোলাপ বলেন, ‘মাদারীপুরে আওয়ামী লীগের দুর্গে কেউ হানা দিতে পারবে না। আমরা নৌকার প্রার্থীরা গ্রামাঞ্চলে প্রধানমন্ত্রীর বার্তা পৌঁছে দিচ্ছি। সাধারণ মানুষও আমাদের গ্রহণ করেছে। তারা নৌকার বাইরে যাবে না। বিএনপি শুধু মিথ্যে বুলিতে জনগণকে আশ্বাস দেয়। যা জনগণ ভালো করেই জানে।’

তবে এই নির্বাচনে অতীতের হিসাব পাল্টাতে চায় সংসদের বাইরে থাকা প্রধান বিরোধী দল বিএনপি। হামলা-মামলা আর প্রশাসনের অসহযোগিতাকে দায়ী মনে করছেন বিএনপি প্রার্থী।

মাদারীপুর-২ আসনে বিএনপির প্রার্থী মিল্টন বৈদ্য অভিযোগ করেন আওয়ামী লীগের প্রার্থীর মিছিল থেকে তার বাড়িতে হামলার ঘটনা ঘটে। তিনি প্রচারে নেমে বাধাগ্রস্ত হয়েছেন বলে অভিযোগ করেন। ৩০ ডিসেম্বরের নির্বাচনে জনগণ সুষ্ঠুভাবে ভোট দিতে পারবে কি না তা নিয়ে তিনি শঙ্কার কথা জানান। তার দাবি, জনগণ ভোট দিতে পারলে তিনি জয়ের ব্যাপারে আশাবাদী।

মাদারীপুর-১ আসনে সাজ্জাদ হোসেন সিদ্দিকী লাভলু, মাদারীপুর-৩ আসনে আনিসুর রহমান খোকন তালুকদার এবার ধানের শীষ নিয়ে নির্বাচন করছেন। তারাও সুষ্ঠু ভোট হলে বিজয়ী হওয়ার ব্যাপারে আশার কথা জানান।

মাদারীপুরের তিনটি সংসদীয় আসনে এবার ভোটার প্রায় নয় লাখ। বিভিন্ন দল থেকে এসব আসনে লড়ছেন ১৩ জন প্রার্থী। রবিবারের ভোটে নির্ধারিত হবে তাদের ভাগ্য।

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :