শপথ নেবেন না বিএনপির জয়ীরা

বোরহান উদ্দিন
| আপডেট : ৩১ ডিসেম্বর ২০১৮, ২৩:০১ | প্রকাশিত : ৩১ ডিসেম্বর ২০১৮, ২২:৪৬
ফাইল ছবি

পাঁচটি আসনে জয় পাওয়া বিএনপির নেতারা সংসদ সদস্য হিসেবে শপথ নেবেন না বলে দলের শীর্ষ পর্যায়ের বৈঠকে সিদ্ধান্ত হয়েছে। জোটের শরিক গণফোরামের দুই নেতাকেও একই সিদ্ধান্ত নেবে বলেও আশা করছে দলটি।

ভোটের পরদিন গুলশানে বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত হয় বলে ঢাকা টাইমসকে নিশ্চিত করেছেন একাধিক নেতা। নির্বাচনে কারচুপির অভিযোগ আনলেও প্রতিবাদে কোনো ধরনের কর্মসূচি দেওয়ার সিদ্ধান্ত হয়নি।

স্থায়ী কমিটির একজন সদস্য নাম প্রকাশ না করার শর্তে ঢাকা টাইমসকে বলেন, ‘কথা বলে লাভ কী? এখনো তো নেতাকর্মীরা বাড়িই ফিরতে পারেনি। তাদের কথা চিন্তা করতে হবে।’

বৈঠকে নির্বাচনের সার্বিক চিত্র, সামনে করণীয় কি করণীয় হবে, যারা বিজয়ী হয়েছেন তারা শপথ নিবেন কি না এসব বিষয়ে কথা আলোচনা হয়। জোট এবং ঐক্যফ্রন্ট নেতাদের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নেয়ার বিষয় কথা হয়।

বৈঠক শেষে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘আমরা তো একাদশ নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করেছি। নতুন নির্বাচনের দাবি করেছি। ফলে সংসদে যোগ দেওয়ার প্রশ্নই আসে না।’

বৈঠকে ভোটে আসার সিদ্ধান্ত নিয়ে বাদানুবাদও হয় একাধিক নেতার মধ্যে। একজন নেতা বলেন, ভোটে আসার সিদ্ধান্ত নেওয়াই উচিত হয়নি। এতে নির্বাচনকালীন নির্দলীয় সরকারের বিষয়ে বিএনপির দাবির পক্ষে অবস্থান দুর্বল হয়েছে। তবে আরেকজন নেতা বলেন, দলীয় সরকারের অধীনে সুষ্ঠু ভোট সম্ভব নয়, এটি প্রমাণ করা গেছে।

তবে কর্মসূচির বিষয়ে এখনই নয়, বরং একটু সময় নেয়ার আভাস মিলেছে নেতাদের কথায়।

রবিবার দশম সংসদ নির্বাচনের ভোটে ইতিহাসের সবচেয়ে বাজে ফল করেছে বিএনপি। জামায়াতকে নিয়ে ধানের শীষে সাড়ে ১২ শতাংশ শতাংশ ভোট এবং শরিকসহ সাতটি আসন পায় তারা। এর মধ্যে বিএনপি চাঁপাইনবাগঞ্জ ও বগুড়ায় দুটি করে আর ঠাকুরগাঁওয়ে একটি আসন পায়।

বিএনপির শরিক গণফোরাম পায় সিলেট-২ ও মৌলভীবাজার-২।

বিএনপি এরই মধ্যে এই ভোটের ফল প্রত্যাখ্যান করে নতুন করে নির্বাচন দেওয়ার দাবি জানাচ্ছে। তারা বলছে, আগের রাতেই সিল দিয়ে এবং ভোটের দিন ভোটারদের কেন্দ্রে যেতে বাধা দেওয়া হয়েছে। রাষ্ট্রযন্ত্র পরিকল্পিতভাবে হারিয়েছে তাদের।

বৈঠক শেষে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মাহবুবুর রহমান ঢাকা টাইমসকে বলেন, ‘কর্মসূচি তো আসবে। জগদ্দল পাথর যে চেপে বসেছে তাকে তো সরাতে হবে।’

তবে কর্মসূচি দিলেও তা বাস্তবায়নে মাঠ পর্যায়ের নেতাকর্মীরা কতটা প্রস্তুত আছেন তা নিয়ে প্রশ্ন আছে বলেও মনে করেন সাবেক এই সেনা প্রধান।

বৈঠক শেষে মির্জা ফখরুল বলেন, ‘আমরা নতুন নির্বাচন চাই এবং তা আদায় করতে কর্মসূচি দেওয়া হবে অবশ্যই।’ নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আন্দোলরে আগে আইনি লড়াই চালানোরও ইঙ্গিত দেন বিএনপি মহাসচিব।

নির্বাচনের অনিয়মের অভিযোগের তথ্য উপাত্তসহ বিদেশী কূটনীতিক ও নির্বাচন দেখতে আসা পর্যবেক্ষকদের কাছে তুলে দেয়ার বিষয়েও আলোচনা হয়েছে।

স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী এ বিষয়ে ঢাকা টাইমসকে বলেন, ‘বৈঠকের বিষয়ে ব্রিফিংয়ের বাইরে তেমন কিছু বলার নেই আপাতত। নির্বাচন হলো। নির্বাচনের ফল বিশ্লেষণ শেষে দ্রুতই আশা করি কর্মসূচি দেওয়া হবে।’

‘অনিয়মের চিত্র’ বিদেশিদের অবহিত করার বিষয়ে জানতে চাইলে স্থায়ী কমিটির একজন সদস্য ঢাকাটাইমসকে বলেন, এমন সুযোগ হলে নিশ্চয়ই কাজে লাগানো হবে। তবে এখনো সিদ্ধান্ত হয়েছে এমনটা বলা যাবে না।’

ঐক্যফ্রন্ট না ২০ দল স্পষ্ট ব্যাখ্যা চান পার্থ

বিকালে প্রথমে বিএনপির স্থায়ী কমিটি ও পরে ২০ দলীয় জোটের মধ্যে হয় বৈঠক। এতে তাৎক্ষণিক কর্মর্সচি না দিয়ে আনুষ্ঠানিক ফল ঘোষণার পর সার্বিক পরিস্থিতি বিচার বিশ্লেষণ করে সেদিকে হাঁটার সিদ্ধান্ত হয়।

২০ দলের বৈঠকে নির্বাচিতদের শপথ না নেওয়ার সিদ্ধান্ত নিয়ে মতামত চাওয়া হয়। শরিকরা সবাই এতে সমর্থন দেন। বলেন, যেহেতু নির্বাচন প্রত্যাখ্যান করা হয়েছে তাই শপথ নেয়ার কোনো যৌক্তিকতা নেই।

জোটের শরিক দল জমিয়তে ওলামায়ে ইসলামীর নূর হোসেন কাসেমী প্রস্তাব করেন, নির্বাচনে জোট থেকে যারা প্রার্থী হয়েছিলেন তাদের সবাইকে নিয়ে নির্বাচনের অনিয়ম তুলে ধরে সংবাদ সম্মেলন করার। তবে সেটার ব্যাপারে কোনো সিদ্ধান্ত হয়নি।

বিজেপির চেয়ারম্যান আন্দালিব রহমান পার্থ বলেন, ‘বিএনপি ঐক্যফ্রন্টের মধ্যকার সম্পর্কের বিষয়টি পরিষ্কার করা দরকার। কারণ ঐক্যফ্রন্টের সঙ্গে এক রকম আবার জোটের সঙ্গে অন্য রকম আচারণ করা হচ্ছে। নির্বাচনে প্রার্থী দেয়ার ক্ষেত্রে ঐক্যফ্রন্টকে বেশি অগ্রাধিকার দেয়া হয়েছে।’

পার্থর এই তার এই প্রস্তাবে সমর্থন দেন জাতীয় পার্টির মোস্তফা জামাল হায়দার।

তবে এ নিয়ে বৈঠকে কোনো কথা বলেননি জোটের সমন্বয়ক ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

কঠিন দুঃসময় চলছে: মির্জা ফখরুল

খালেদা জিয়াসহ নেতাকর্মীদের মুক্তির দাবিতে শুক্রবার নয়াপল্টনে মহানগর দক্ষিণ বিএনপির সমাবেশ

কারাগারে আটক বিএনপি নেতা খোকনের বাসভবনে সালাম

খালেদা জিয়ার মুক্তির জন্য সরকারের যে কারো সঙ্গে আলোচনায় প্রস্তুত আছি: অলি

সৌদি আরব-আমেরিকায় বাংলাদেশের চেয়েও বড় দুর্ঘটনা ঘটে: ওবায়দুল কাদের

আওয়ামী শাসকগোষ্ঠী এখন আরও তীব্র মাত্রায় হিংস্র হয়ে উঠেছে: মির্জা ফখরুল

সরকার চোরাবালির ওপর, পতন অনিবার্য: রিজভী

আ.লীগের কার্যনির্বাহী বৈঠক ৩০ এপ্রিল, গুরুত্ব পাবে উপজেলা নির্বাচন

বুকে ব্যথা নিয়ে হাসপাতালে আব্দুল আউয়াল মিন্টু

বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণের মরদেহের প্রতি আ.লীগের শ্রদ্ধা

এই বিভাগের সব খবর

শিরোনাম :