গানে-গানে নতুন বছর: অনুপম-তাহসানের সঙ্গে নীল

প্রকাশ | ০১ জানুয়ারি ২০১৯, ১৭:১৩

বিনোদন প্রতিবেদক, ঢাকা টাইমস

ক্রমশ নিজেকে ছাড়িয়ে চলেছেন এই সময়ের ব্যস্ততম টিভি উপস্থাপিকা নীল জাহান। বাংলাভিশন, এনটিভি, জিটিভি, টিবিএন২৪ এর পর এবার নতুন বছরকে স্বাগত জানালেন নিজের কণ্ঠে। ২০১৮ সালকে পেছনে ফেলে গানে-গানে নতুন বছরের আবাহন নিয়ে উপস্থাপনা করলেন দুই বাংলার দুই জনপ্রিয় সঙ্গীতশিল্পীর অনুষ্ঠান। ৩১ ডিসেম্বর সোমবার রাতে আরটিভিতে প্রচারিত হয়েছে গ্রামীণ ফোন প্রেজেন্টস মনের মানুষ-ক্লাব এশিয়া। আরটিভির বিশেষ এই আয়োজনে নীল জাহানের উপস্থাপনায় গান করেছেন বাংলাদেশ ও ভারতের জনপ্রিয় কন্ঠশিল্পী তাহসান খান ও অনুপম রায়, সঙ্গে ছিলো এই দুই শিল্পীর নিজস্ব ব্যান্ড। আরটিভিতে ৩১ ডিসেম্বর রাত ১০টা থেকে তাহসান এবং রাত ১১.২০ থেকে ১.৩০ পর্যন্ত অনুপম গেয়েছেন।

দুই ঘন্টাব্যাপ্ত এই অনুষ্ঠানে নীল জেনেছেন অনুপম রায়ের অনুভূতি। কলকাতার এই শিল্পী তার বাংলাদেশপ্রেম জানিয়েছেন দর্শকদের। বলেছেন, অনেকটাই স্বপ্নের মতো কেটে যায় বাংলাদেশে এলে। নীলের ‘কেমন লাগছে বাংলাদেশে এসে’ এমন প্রশ্নে অনুপমের কণ্ঠে সহাস্য উত্তর। বললেন, মুখিয়ে থাকি বাংলাদেশে আসার জন্য। কবে ডাক আসবে বাংলাদেশ থেকে, আমরা অপেক্ষা করি।’ ২০১৮ এর শেষে নতুন বছরের সন্ধিক্ষণে ঢাকার টেলিভিশনে সরাসরি গাইতে পেরে অনুপমের কণ্ঠে উচ্ছাস ছিলো বেশ।

নীলের উপস্থাপনায় গল্প-কথায় নিজের অনেক কথা শুনিয়েছেন অনুপম। দর্শকদের তার জনপ্রিয় গান ‘আমি আজকাল ভালো আছি’ দিয়েই মাতানো শুরু করেন কলকাতার এই ব্যান্ডতারকা। আড়াইঘন্টার শোতে অনুপম রায়ের স্বরে ওঠে এসেছে বাংলা ব্যান্ডসঙ্গীতের জনপ্রিয় শিল্পী আইয়ুব বাচ্চুর ‘‘তুমি কেনো বুঝো না, তোমাকে ছাড়া আমি অসহায়’’ গানটিও। অনুপমের ভাষ্য, বাচ্চু ভাইয়ের সৃষ্টি আজন্ম থেকে যাবে। মানুষটাকে আমি সামনাসামনি দেখেছি।’ নিঃসংশয়ে অনুপম জানান, ‘আমি কলেজ জীবনে বাচ্চু ভাই, এলআরবির বড় উৎসাহ ছিলো।’ অনুপমের ২০১৮ সাল খুব ভালো কেটেছে। তার প্রত্যাশা, নতুন বছরও ভালো কাটবে।

গ্রামীণ ফোন প্রেজেন্টস মনের মানুষ-ক্লাব এশিয়ায় আধাঘন্টার বেশি গেয়েছেন বাংলাদেশের তাহসান। শুনিয়েছেন নিজের প্রিয় গান, উত্তর দিয়েছেন নীলের প্রশ্নের।

কেমন ছিলো দুই শিল্পীর সমন্বিত গানের অনুষ্ঠান-নীল এইচ জাহানের কণ্ঠে তৃপ্তি। বললেন, আমার তো খুব ভালো লাগছে। দুজনেই আমাদের সময়ের শ্রেষ্ঠ শিল্পী। দুজনেই প্রিয় শিল্পী। অনুপম রায়ের গান তো নিত্যসঙ্গী। আর তিনি মানুষ হিসেবে চমৎকার। আর শোটি এ কারণে খুব প্রাণবন্ত ছিলো। সবাই বলেছেন, খুব ভালো অনুষ্ঠান হয়েছে। আর দুই বাংলার শিল্পীকে নিয়ে যে সমন্বিত অনুষ্ঠান, নিঃসন্দেহে গ্রামীণ ফোন আর আরটিভির অসাধারণ উদ্যোগ।

ঢাকাটাইমস/১জানুয়ারি/আরআর