সন্তানকে সব সম্পদ না দেয়ার আকুতি সাবেক ধনকুবেরের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৩ জানুয়ারি ২০১৯, ১১:০০

সারাজীবন ধরে তিল তিল করে গোড়ে তোলা সঞ্চয় নিজের ছেলেকে দেয়ার পর ভাড়া বাড়িতে উঠতে হয়েছে ভারতের একসময়ের সেরা ধনী রেমন্ড গ্রুপের সাবেক মালিক বিজয়পত সিংহানিয়াকে। নিজের অর্থ ফেরত পেতে ছেলের সঙ্গে মামলা লড়তে হচ্ছে তাকে। নিজের দুরাবস্থার কথা তুলে ধরে সন্তানের হাতে সব সম্পদ তুলে না দেয়ার জন্য সকল বাবা-মায়ের প্রতি আকুতি জানিয়েছেন বিজয়পত।

ভারতের এক সময়ের শীর্ষ ধনী বিজয়পত তার সাম্রাজ্যের দায়িত্ব তুলে দিয়েছিলেন একমাত্র ছেলে গৌতম সিংহানিয়ার হাতে। কিন্তু সেই ছেলেই বাবা বিজয়পত সিংহানিয়ার দুরবস্থার কারণ হয়ে উঠেছেন। ক্ষমতা গ্রহণের পর বাবার কাছ থেকে এক এক করে সমস্ত সুযোগ-সুবিধা কেড়ে নিতে শুরু করেন গৌতম। এমনকি এক সময় দেশের ধনীতম ব্যক্তি বিজয়পতকে উঠতে হয় ভাড়াবাড়িতে। ছেলের হাতে ব্যবসায়িক মালিকানা তুলে দেওয়ার সিদ্ধান্তকে নিজের ‘চূড়ান্ত বোকামি’ বলে উল্লেখ করেছেন ৮০ বছরের বিজয়পত।

বিজয়পতের দাবি, ‘ইমোশনাল ব্ল্যাকমেল’ করেই তার কাছ থেকে সব কিছু কেড়ে নিয়েছেন গৌতম। আক্ষেপ করে বিজয়পত বলেন, ‘সব বাবা-মাকেই পরামর্শ দেব, জীবিত অবস্থায় সন্তানকে নিজের সারা জীবনের সঞ্চয় তুলে দেয়ার মতো বোকামি করবেন না!’

ভারতে পরিবারের মালিকানাধীন ব্যবসায়িক সংস্থাগুলির মধ্যে রেমন্ড গোষ্ঠীর নাম একেবারে সামনের সারিতে। মূলত পশমের বস্ত্র ব্যবসায় নাম করলেও সিমেন্ট, ডেইরি ও প্রযুক্তি ক্ষেত্রে ব্যবসা বাড়িয়েছে তারা। আর এসব গড়ে তোলার শুরুটা করেছিলেন বিজয়পত। বস্ত্র ব্যবসার ছোট সংস্থা থেকে বিশ্বের অন্যতম নামী ব্র্যান্ডে পরিণত করেছেন রেমন্ডকে। তবে এই নামের পিছনে কালির ছিটে লেগেছে বাবা-ছেলের আইনি লড়াইয়ে।

বিজয়পতের মতে, তার দুর্দশার শুরুটা হয়েছিল ২০১৫ সালে। সেসময় ব্যবসায়িক সাম্রাজ্যের ৩৭ শতাংশ মালিকানা ছেলে গৌতমের হাতে তুলে দেন তিনি। কিন্তু এর পর থেকেই ছেলের সঙ্গে সম্পত্তি নিয়ে বিবাদ শুরু হয়। মুম্বাইয়ের অভিজাত এলাকা মালাবার হিলে সিংহানিয়া পরিবারের ৩৬ তলা বহুতল ভবনে ৫ হাজার ১৮৫ বর্গফুট আয়তনের একটি ডুপ্লেক্স অ্যাপার্টমেন্ট নিয়ে ঝামেলার সূত্রপাত। বিজয়পত সিংহানিয়ার অভিযোগ, অন্য আত্মীয়দের সঙ্গে তাকেও ডুপ্লক্সের মালিকানা থেকে বঞ্চিত করে গৌতম। এক সময় তার কাছ থেকে ড্রাইভারসহ গাড়ির সুবিধাও কেড়ে নেওয়া হয়। বিজয়পতকে ভাড়াবাড়িতে গিয়ে উঠতে হয়। এমনকি গৌতমের পরামর্শেই নাকি বিজয়পতের ‘চেয়ারম্যান এমিরেটাস’ পদ কেড়ে নেওয়া হয়। রেমন্ডের বোর্ড থেকেও তাকে সরিয়ে দেয়া হয়। বিজয়পতের দাবি, তাকে জোর করে অফিস থেকে বার করে দেয়া হয়েছিল। এরপর বাবা-ছেলের সম্পর্কে তিক্ততা তুঙ্গে ওঠে।

বিজয়পত জানিয়েছেন, একমাত্র ছেলের সঙ্গে বছর দুয়েক কথা বন্ধ। ছেলের বিরুদ্ধে ফের একবার নতুন করে আইনি লড়াইয়ের প্রস্তুতি নিচ্ছেন তিনি। সম্প্রতি আদালতের একটি রায়ে আশার আলো দেখতে পাচ্ছেন। ওই রায়ে বলা হয়েছে, সন্তান যদি বাবা-মায়ের দেখাশোনা না করতে পারেন, তবে সন্তানকে দেয়া উপহার ফিরিয়ে নিতে পারবেন বাবা-মা।

শুধুমাত্র একটি ডুপ্লেক্সের জন্য আইনি লড়াই নয়, ৯৩ বছরের পুরনো ব্যবসার সর্বেসর্বার গদি থেকেও ছেলেকে সরাতে রীতিমতো মাঠে নামবেন বাবা বিজয়পত।

তবে বাবার সমস্ত অভিযোগ অস্বীকার করেছেন গৌতম। রেমন্ডের বোর্ড থেকে বাবাকে সরানোকে ‘সঠিক সিদ্ধান্ত’ বলে জানিয়েছেন তিনি। উল্টে বিজয়পতের বিরুদ্ধে তার অভিযোগ, ‘বোর্ড সদস্য হিসাবে নিজের ক্ষমতার অপব্যবহার করে রেমন্ডের সম্পত্তি নিয়ে নিচ্ছিলেন বিজয়পত।’ তার কথায়, ‘ছেলে হিসাবে আমার দায়িত্ব রেমন্ডের চেয়ারম্যানের থেকে আলাদা।’

ঢাকা টাইমস/০৩জানুয়ারি/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

বাবা কোটিপতি, ২০ বছর ধরে জানতই না ছেলে!

গাজা যুদ্ধের ১৭৩তম দিন, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

মস্কোতে সন্ত্রাসী হামলা: ফের মৃত্যুদণ্ড চালুর আহ্বান রুশ আইনপ্রণেতাদের

দশ বছরে ৬৪ হাজার অভিবাসীর মৃত্যু, বেশিরভাগই সাগরে ডুবে: জাতিসংঘ

৩০ হাজার কোটি রুপি ব্যয়ে মিয়ানমার সীমান্তে বেড়া দেবে ভারত

এই বিভাগের সব খবর

শিরোনাম :