রংধনুর ‘মানবতার দেয়াল’

মেহেদি জামান লিজন
 | প্রকাশিত : ০৩ জানুয়ারি ২০১৯, ১৬:০৬

দেয়ালের নাম রাখা হয়েছে ‘মানবতার দেয়াল’। তার এক পাশে লেখা, ‘আপনার অপ্রয়োজনীয় কাপড়-চোপড় এখানে রেখে যান’ এবং অন্য পাশে, ‘আপনার প্রয়োজনীয় কাপড়-চোপড় নিয়ে যান।

শীতের কথা মাথায় রেখে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের বটতলায় এভাবেই কাপড় সংগ্রহের একটি মহৎ উদ্যোগ নিয়েছেন বিশ্ববিদ্যালয়ের স্বেচ্ছাসেবক সংগঠন রংধনু। যেখানে একজন তার অপ্রয়োজনীয় কাপড় রেখে যাচ্ছেন, আর কারও দরকার হলে সেই কাপড়টি বিনামূল্যে কেউ নিয়ে যেতে পারছেন।

উদ্যোগটি এখন বিশ্ববিদ্যালয়সহ আশপাশের এলাকায় সাড়া জাগিয়েছে। শীতে দরিদ্র মানুষগুলোর কষ্ট লাঘবে এই ক্ষুদ্র চেষ্টা রংধনুর। পাশাপাশি অনেকের কাছে অপ্রয়োজনীয় কাপড় থাকলেও সরাসরি বিতরণ করতে পারছেন না। অন্যদিকে শীতবস্ত্রের অভাবে অনেকে কষ্ট পাচ্ছেন। এ দুয়ের মেলবন্ধন করে দিচ্ছে মানবতার দেয়াল।

বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের প্রভাষক অলি উল্লাহ বলেন, অনেকেই শীতের কষ্ট থেকেও লজ্জায় কারও কাছ থেকে চাইতে পারছেন না। তারা এ দেয়াল থেকে সহজেই প্রয়োজনীয় কাপড় সংগ্রহ করতে এই কার্যক্রম শুধু সুবিধাবঞ্চিত মানুষের হাতে শীতবস্ত্র পৌঁছে দেওয়া নয়, বরং ভালোবাসার উষ্ণতা ছড়িয়ে দেওয়া।

স্থানীয় আবু মোতালেব বলেন, আমার অপ্রয়োজনীয় পোশাকগুলো মানবতার দেয়ালে রেখে এসেছি। সবাই যদি এভাবে সহযোগিতার হাত বাড়িয়ে দেই তবে সমাজের অসহায় মানুষদের আর কোনো অসুবিধা থাকবে না।

মানবতার দেয়াল থেকে সাহায্য নেওয়া নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী বলেন, রংধনুর এটি সত্যি অনন্য উদ্যোগ। আমাদের সবার উচিত এ উদ্যোগের পাশে থেকে শীতার্ত মানুষদের কষ্ট লাঘব করা।

রংধনুর সহ-সভাপতি নিলয় মাহমুদ রুবেল বলেন, সুবিধাবঞ্চিত অসহায় মানুষদের সহযোগিতা করাই আমাদের মূল উদ্দেশ্য। মানবতার দেয়ালসহ আমরা শীতবস্ত্র বিতরণ, ফ্রি ব্লাড গ্রুপিং, দরিদ্র শিক্ষার্থীদের শিক্ষা উপকরণ বিতরণ, রক্তদানসহ বিভিন্ন সামাজিক কাজে অংশগ্রহণ করে যাচ্ছি।

(ঢাকাটাইমস/৩জানুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :