অবসরে বিএসএমএমইউর নিউরোসার্জন বিশেষজ্ঞ কনক কান্তি

নিজস্ব প্রতিবেদক,ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ জানুয়ারি ২০১৯, ০০:২৯

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নিউরোসার্জারি বিভাগ থেকে অবসরে গেলেন স্বনামধন্য নিউরোসার্জন বিশেষজ্ঞ উপাচার্য অধ্যাপক. কনক কান্তি বড়ুয়া।

বৃহস্পতিবার বিএসএমএমইউয়ের সি ব্লকে অধ্যাপক ডা. কনক কান্তি বড়য়া নিউরোসার্জারি বিভাগ থেকে অবসরে গ্রহণ উপলক্ষে ওই বিভাগের উদ্যোগে একটি বিদায়ী সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বিদায়ী সংবর্ধনা অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক কনক কান্তি বড়ুয়া বলেন, প্রকৃতপক্ষে শর্টকার্ট বলে কিছু নেই। নিউরোসার্জারিতে এই কথাটি আরো বেশি গুরুত্ব বহন করে। সততা ও নৈতিকতার প্রতি অটুট থেকে অবিরাম কাজ করে যাও, জীবনে সফল হবেই। কাজের ক্ষেত্রে “না” করো না। কর্মজীবনকে উপভোগ্য করে তুলো। ক্ষুদ্র স্বার্থকে জলাঞ্জলি দিয়ে বৃহত্তর স্বার্থের জন্য নিজেকে উৎসর্গ করতে হবে।

উপাচার্য গভীর শ্রদ্ধার সাথে তাঁর প্রিয় শিক্ষকদের নাম উল্লেখ করে আরো বলেন, সবার সহযোগিতা ছাড়া জীবনের এই পর্যায়ে পৌঁছাতে পারতাম না। তিনি তাঁর বক্তব্যে প্রত্যেকের সৃজনশীল প্রতিভা কাজে লাগানোরও আহ্বান জানান।

নিউরোসার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. এটিএম মোশারেফ হোসেনের সভাপতিত্বে ও অধ্যাপক ডা. আখলাক হোসেন খানের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন সাবেক মন্ত্রী, বাংলাদেশ সাম্যবাদী দল ও ১৪ দলের অন্যতম নেতা দিলীপ বড়–য়া, স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলান, বিএসএমএমইউয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক সাহানা আখতার রহমান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ রফিকুল আলম, সাবেক উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মোহাম্মদ সহিদুল্লাহ, কোষাধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ আতিকুর রহমান, সার্জারি অনুষদের ডীন অধ্যাপক জুলফিকার রহমান খান, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এ বিএম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক সৈয়দ মোজাফফর আহমেদ, পরিচালক (হাসপাতাল) বিগ্রেডিয়ার জেনারেল আব্দুল্লাহ আল হারুন, পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. আবু নাসার রিজভী, মাননীয় উপাচার্যের সহধর্মিনী সহযোগী অধ্যাপক ডা. শিউলী চৌধুরী প্রমুখ।

অনুষ্ঠানে আলোচকরা বলেন, অধ্যাপক ডা. কনক কান্তি বড়–য়া চারিত্রিক গুণাবলীর দিক দিয়ে সৎ ও বিশাল মনের একজন ন্যায়-নীতিনিষ্ঠাবান মানুষ। সহনশীলতা তাঁর চরিত্রের অন্যতম বৈশিষ্ট্য। রোগীদের প্রতি তাঁর মমত্ববোধ ও সেবা পরায়ণ মনোভাব সর্বদাই অনুসরণীয় ও অনুকরণীয় উজ্জ্বল দৃষ্টান্ত। সংগঠক হিসেবেও তিনি সফল মানুষ। তিনি একজন অসম্ভব পরিশ্রমী মানুষ। সততা, নৈতিকতার ক্ষেত্রেও তিনি অনুসরণীয় ব্যক্তিত্ব।

রাষ্ট্রপতি কর্তৃক নিযুক্ত হয়ে অধ্যাপক ডা. কনক কান্তি বড়–য়া গত বছরের ২৪ মার্চ উপাচার্য হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের দায়িত্বভার নেন। তিনি আগামী ২০২১ সালের ২৩ মার্চ পর্যন্ত এই দায়িত্ব পালন করবেন। অধ্যাপককনক কান্তি বড়–য়া বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির ভারপ্রাপ্ত সভাপতিরও দায়িত্ব পালন করেছেন। দেশের চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্যসেবায় গুরুত্বপূর্ণ অবদান রাখা অধ্যাপক ডা. কনক কান্তি বড়–য়া ১৯৫৩ সালের ৩১ ডিসেম্বর চট্টগ্রামের মিরের সরাই উপজেলার হাইত কান্দি গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর মাতার নাম প্রয়াত সুখদা বড়–য়া এবং পিতার নাম প্রয়াত ডা. শুভংকর বড়–য়া। পারিবারিক জীবনে তাঁর স্ত্রী ডা. শিউলি চৌধুরী বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ^বিদ্যালয়ে অবস এন্ড গাইনী বিভাগে সহযোগী অধ্যাপক হিসাবে কর্মরত আছেন। তিনি দুই সন্তানের জনক। বড় ছেলে ডা. সুদীপ বড়–য়া এবং কনিষ্ঠপুত্র সৌমিক বড়–য়া আমেরিকতাতে অধ্যয়ণরত।

অধ্যাপক ডা. কনক কান্তি বড়–য়া ১৯৭৭ সালের এপ্রিল মাসে ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাশ করেন। তিনি ১৯৯০ সালে এফসিপিএস, ২০০৩ সালে এমস (নিউরোসার্জারি), ২০০৪ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯৯৩ সালে যুক্তরাষ্ট্র থেকে এফআইসিএস (এওয়ার্ডেড ফেলোশীপ অফ ইন্টারন্যাশনাল কলেজ অফ সার্জন্স) অ্যাওয়ার্ডে ভূষিত হন। অধ্যাপক ডা. কনক কান্তি বড়–য়া ২০১২ সালে শ্রীলঙ্কা থেকে অনারারী এফএসএলসিএস এবং কলেজ অফ ফিজিশিয়ান্স এন্ড সার্জন্স, পাকিস্তান থেকে অনারারি এফসিপিএস ডিগ্রি অর্জন করেন।

২০১৫ সালে তিনি বিএসএমএমইউ বিশ^বিদ্যালয়ের নিউরোসার্জারি বিভাগের চেয়ারম্যানের দায়িত্বভার গ্রহণ করেন। বর্ণাঢ্যময় শিক্ষাজীবনের অধিকারী অধ্যাপক ডা. কনক কান্তি বড়–য়া ২০১০ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত তিন তিন বার ডীন নির্বাচিত হয়ে সার্জারি অনুষদের ডীনের দায়িত্ব পালন করেছেন। তিনি চট্টগ্রাম মেডিক্যাল বিশ^বিদ্যালয় এবং রাজশাহী মেডিকেল বিশ^বিদ্যালয়েরও সম্মানিত সিন্ডিকেট মেম্বার।

ঢাকাটাইমস/০৩ জানুয়ারি/এএ/ইএস

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

গরমে স্বাস্থ্যঝুঁকি সম্পর্কে সচেতনতা অত্যন্ত জরুরি

ঔষধি গাছ থেকে তিন শতাধিক ওষুধ তৈরি হচ্ছে ইরানে

কণ্ঠের সব চিকিৎসা দেশেই রয়েছে, বিদেশে যাওয়ার প্রয়োজন নেই: বিএসএমএমইউ উপাচার্য 

এপ্রিল থেকেই ইনফ্লুয়েঞ্জা মৌসুম শুরু, মার্চের মধ্যে টিকা নেওয়ার সুপারিশ গবেষকদের

স্বাস্থ্য খাতে নতুন অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী

ভাতা বাড়লো ইন্টার্ন চিকিৎসকদের

বিএসএমএমইউ বহির্বিভাগ ৪ দিন বন্ধ, খোলা থাকবে ইনডোর ও জরুরি বিভাগ

তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা নিশ্চিতে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের কাজ করতে বললেন স্বাস্থ্যমন্ত্রী

বিএসএমএমইউতে বিশ্বের সর্বোৎকৃষ্ট মানের চিকিৎসা নিশ্চিত করা হবে: ভিসি দীন মোহাম্মদ

ঈদের ছুটিতে স্বাস্থ্যসেবা নিশ্চিতে যেসব নির্দেশনা মানতে হবে হাসপাতালগুলোকে

এই বিভাগের সব খবর

শিরোনাম :