ছয় বছরেও চালু হয়নি সুনামগঞ্জের জগদল হাসপাতাল

সুনামগঞ্জ প্রতিনিধি
| আপডেট : ০৫ জানুয়ারি ২০১৯, ১২:৫৩ | প্রকাশিত : ০৫ জানুয়ারি ২০১৯, ১২:৪৭

সুনামগঞ্জের দিরাই উপজেলায় ছয় বছর হলো নির্মিত হয়েছে আধুনিক জগদল হাসপাতাল। কিন্তু চার কোটি টাকা ব্যয়ে নির্মিত হাসপাতালটি এখনো চালু হয়নি, ছয় বছর ধরে সেখানে ঝুলছে তালা। যাদের সেবার জন্য এই হাসপাতাল গড়ে তোলা হয়েছিল, জগদল ও কুলঞ্জ ইউনিয়নের ৪০ গ্রামের অর্ধলক্ষাধিক মানুষ চিকিৎসাসেবা না পেয়ে দ্বারস্থ হচ্ছে স্থানীয় হাতুড়ে ডাক্তারের।

জানা যায়, চার কোটি টাকা খরচ করে জগদল বাজারসংলগ্ন এলাকায় ২০ শয্যাবিশিষ্ট আধুনিক হাসপাতাল বানালেও চিকিৎসা দেওয়ার জন্য প্রয়োজনীয় জনবল নিয়োগ দেওয়া হয়নি। তাই ঘটা করে উদ্বোধনের পর হাসপাতালের প্রধান ফটকে তালা ঝুলিয়ে দেয়া হয়।

এরপর থেকে সেভাবেই পড়ে আছে হাসপাতালটি। এত দিনে অযত্ন-অবহেলায় নষ্ট হচ্ছে হাসপাতালের চিকিৎসা উপকরণ। চিকিৎসাসেবা না পেয়ে স্থানীয় এলাকাবাসীর মাঝে ক্ষোভ বিরাজ করছে।

দিরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, ২০০৬ সালে ২০ শয্যাবিশিষ্ট ওই হাসপাতালের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন তৎকালীন জাতীয় সংসদের হুইপ অ্যাডভোকেট ফজলুল হক আছপিয়া। স্বাস্থ্য প্রকৌশল বিভাগের তত্ত্বাবধানে অবকাঠামো নির্মাণকাজ শেষে ২০১৩ সালে জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে সাবেক মন্ত্রী প্রয়াত সুরঞ্জিত সেনগুপ্ত হাসপাতালটি উদ্বোধন করেন। কিন্তু জনবলের অভাবে ৬ বছরেও চিকিৎসা কার্যক্রম চালু করা যায়নি। আধুনিক এই হাসপাতালে চিকিৎসক, নার্স, ওয়ার্ডবয়, অফিস সহকারী, ল্যাব অ্যাটেনডেন্টসহ ১৩টি পদের একটিতেও এখনো নিয়োগ দেওয়া হয়নি।

ছয বছরে কোনো কার্যক্রম শুরু না হওয়ায় অযতœ অবহেলায় হাসপাতালের লোহার গ্রিলে মরিচা ধরেছে। ভেঙে পড়েছে জানালার কাচ। ভবনের চারপাশে জমেছে ময়লা-আবর্জনা। নষ্ট হচ্ছে মূল্যবান আসবাব ও যন্ত্রপাতি। হাসপাতালের প্রধান ফটক, স্টোর রুমসহ পাঁচটি ভবনের সব কক্ষেই তালা ঝুলছে।

এলাকাবাসী জানান, এলাকার অনেকের চিকিৎসার জন্য দূরে যাওয়ার সামর্থ্য নেই। যাতায়াতের ব্যবস্থা ‘বর্ষায় নাও হেমন্তে পাও’। গুরুতর অসুস্থ রোগী নিয়ে বিপাকে পড়তে হয় স্বজনদের। এ ছাড়া নানা রোগে শরণাপন্ন হতে হয় স্থানীয় হাতুড়ে ডাক্তারের।

জনবল নিয়োগের অভাবেই হাসপাতাল চালু হয়নি বলে জানান দিরাই উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মাহবুবুর রহমান। তিনি বলেন, হাসপাতালটি উদ্বোধন করা হলেও জনবল নিয়োগ হয়নি বলে এর কার্যক্রম শুরু করা সম্ভব হচ্ছে না। জেলা সিভিল সার্জন ডা. আশুতোষ দাস জানান, জনবল নিয়োগের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে বারবার যোগাযোগ করা হচ্ছে।

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

ঔষধি গাছ থেকে তিন শতাধিক ওষুধ তৈরি হচ্ছে ইরানে

কণ্ঠের সব চিকিৎসা দেশেই রয়েছে, বিদেশে যাওয়ার প্রয়োজন নেই: বিএসএমএমইউ উপাচার্য 

এপ্রিল থেকেই ইনফ্লুয়েঞ্জা মৌসুম শুরু, মার্চের মধ্যে টিকা নেওয়ার সুপারিশ গবেষকদের

স্বাস্থ্য খাতে নতুন অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী

ভাতা বাড়লো ইন্টার্ন চিকিৎসকদের

বিএসএমএমইউ বহির্বিভাগ ৪ দিন বন্ধ, খোলা থাকবে ইনডোর ও জরুরি বিভাগ

তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা নিশ্চিতে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের কাজ করতে বললেন স্বাস্থ্যমন্ত্রী

বিএসএমএমইউতে বিশ্বের সর্বোৎকৃষ্ট মানের চিকিৎসা নিশ্চিত করা হবে: ভিসি দীন মোহাম্মদ

ঈদের ছুটিতে স্বাস্থ্যসেবা নিশ্চিতে যেসব নির্দেশনা মানতে হবে হাসপাতালগুলোকে

কেন বিপজ্জনক হয়ে উঠেছিল অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ

এই বিভাগের সব খবর

শিরোনাম :