‘জীবনভর মানুষকে আলোকিত করেছেন কাঞ্চন মুন্সী’

আলফাডাঙ্গা (ফরিদপুর) প্রতিবেদক
ঢাকাটাইমস
| আপডেট : ০৫ জানুয়ারি ২০১৯, ১৬:২১ | প্রকাশিত : ০৫ জানুয়ারি ২০১৯, ১৫:৫৩

ফরিদপুরের আলফাডাঙ্গার বিশিষ্ট শিক্ষানুরাগী ও সমাজ সেবক কাঞ্চন মুন্সীর ৭০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার আলফাডাঙ্গার কামারগ্রাম কাঞ্চন একাডেমি এই অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কাঞ্চন মুন্সীর দৌহিত্র ও কাঞ্চন মুন্সী ফাউন্ডেশনের উপদেষ্টা মোহাম্মদ ওবায়দুর রহমান। তিনি বলেন, ‘কামারগ্রামকে শিক্ষার আলোয় আলোকিত করতে কাঞ্চন মুন্সী ১৯৩৭ সালে প্রতিষ্ঠা করেছিলেন কাঞ্চন একাডেমি।যা এখনো আলফাডাঙ্গা উপজেলার স্বনামধন্য ও ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ। এই বিদ্যাপীঠ থেকে পড়াশোনা করেছেন এমন শিক্ষার্থীদের মধ্যে অনেকেই সরকারের উচ্চপদস্থ কর্মকর্তা হয়েছেন।’

ওবায়দুর রহমান বলেন, ‘এছাড়াও দাতব্য চিকিৎসালয়, প্রাথমিক বিদ্যালয়, ঈদগাহ, কবরস্থান স্থাপনসহ গ্রাম ও আশেপাশের শতশত বেকার জনগোষ্ঠীর কর্মসংস্থানের ব্যবস্থা করেন তিনি। জীবনভর তিনি মানুষের জীবনমান উন্নয়নে সহায়তা করেছেন। মানুষকে আলোকিত করেছেন।'

একাডেমির প্রধান শিক্ষক মো. জাকির হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য দেন আলফাডাঙ্গা আদর্শ কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আবুল কাশেম, প্রভাষক এইউ হায়দার চৌধুরী, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি ইকবাল হাসান চুন্নু, একাডেমির প্রাক্তন প্রধান শিক্ষক ও বেগম শাহানারা একাডেমির প্রধান শিক্ষক বাবু অমর কুমার দাস, ব্যবস্থাপনা কমিটির সদস্য আমিনুল ইসলাম, ব্যবস্থাপনা কমিটির সাবেক সদস্য আব্দুস ছোবহান, সমাজসেবক হাজী আব্দুল মান্নান, মুন্সী পরিবারের সন্তান কামারগ্রাম কাঞ্চন একাডেমির শিক্ষক মো. তাজিকুর রহমান ও মো. আবিদুর রহমান প্রমুখ।

এসময় ব্যবস্থাপনা কমিটির সদস্য শফিকুল ইসলাম, মনিরুজ্জামান লাভলু, একাডেমির শিক্ষক-শিক্ষার্থী, অভিভাবকসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

আলোচনা সভা শেষে দোয়া মাহফিল পরিচালনা করেন, চান্দড়া নুরানি মাদ্রাসার পরিচালক হাফেজ মাওলানা আমিনুল্লাহ ও একাডেমি মসজিদের ইমাম হাফেজ ওহিদুজ্জামান।

প্রসঙ্গত, কাঞ্চন মুন্সী ১৯৪৯ সালের ৪ জানুয়ারি ইন্তেকাল করেন। তার নামে প্রতিষ্ঠিত কাঞ্চন মুন্সী ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান আরিফুর রহমান দোলন। তিনি কাঞ্চন মুন্সীর প্রপৌত্র। ঢাকা টাইমস ও এই সময় সম্পাদক দোলন কামার গ্রাম কাঞ্চন একাডেমির ম্যানেজিং কমিটির সভাপতি।

(ঢাকাটাইমস/০৫জানুয়ারি/প্রতিবেদক/ওআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :