রক্তের সন্ধান দেবে মোবাইল অ্যাপ

মেহেদি জামান লিজন
ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ জানুয়ারি ২০১৯, ১০:২০

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী নাঈম মাহফুজ শাহীন তৈরি করেছেন রক্তের সন্ধান দিতে পারে এমন একটি মোবাইল অ্যাপ ‘ব্লাডলাইন ২৪/৭’।

অ্যাপটি রোগীর পরিবারের দুশ্চিন্তা অনেকটা কমাতে পারে। অ্যাপটি ব্যবহার করে পাওয়া যাবে রক্তদাতার সন্ধান। এই অ্যাপের মাধ্যমে আপনি ডোনার হিসেবেও রেজিস্ট্রেশন করতে পারবেন, আবার মেম্বার হিসেবেও জয়েন করতে পারবেন।

ডোনার হিসেবে রেজিস্ট্রেশন করলে আপনাকে যে কেউ রক্তের জন্য ফোন দিতে পারবে। মেম্বার হিসাবে জয়েন করলে আপনার মোবাইল নম্বর হিডেন থাকবে। কেউ যদি মিস ইউ করে নম্বরের সেক্ষেত্রে এডমিনের মাধ্যমে ব্যবস্থা নেওয়া যাবে। রক্তের দরকার হলে আপনি এখানে বিস্তারিত পোস্ট দিতে পারবেন। আপনি পোস্ট দেওয়ার পর পরই ওই জেলার প্রয়োজনীয় রক্তের গ্রুপের ডোনারের কাছে নোটিফিকেশন চলে যাবে। আপনি পোস্ট ছাড়াও নির্দিষ্ট রক্তের গ্রুপের জন্য জেলা এবং ব্লাডগ্রুপ ওয়াইজ সার্চ করতে পারবেন।

সার্চ বোতামে চাপ দেওয়ার পর একটি তালিকা দেখা যাবে, কারা কারা ওই গ্রুপের রক্তদাতা আছেন তাঁর। রক্তগ্রহীতা থেকে রক্ত দিতে ইচ্ছুক কে, কত দূরত্বে আছেন তাও জানা যাবে। এরপর নিবন্ধনকারীদের মধ্যে সবচেয়ে কাছে থাকা ব্যক্তিকে রিকোয়েস্ট বোতাম চেপে অনুরোধ জানানো যাবে রক্ত দেওয়ার জন্য। অনুরোধ পাওয়ার পর রক্ত দেওয়ার ইচ্ছে থাকলে দাতা ও গ্রহিতা যোগাযোগ করতে পারবেন। কারণ, তখন নিজেদের মুঠোফোন নম্বর দেখার সুযোগ পাওয়া যাবে অ্যাপে। রক্ত দেওয়ার পর রক্তদাতা অ্যাপটিতে নিজেকে আন-অ্যাভেইলেবল করে দিলে চার মাস পর্যন্ত কেউ অনুরোধ জানাতে পারবে না।

আপনার ফিডে দেশের কোথায় কোথায় রক্তের প্রয়োজন তা সহজেই জানতে পারবেন। আপনি সাহায্যও করতে পারবেন। কোন গ্রুপের রক্তদাতা কোন গ্রুপের রোগীকে রক্ত দিতে পারবেন তাও জানতে পারবেন। আপনার সর্বশেষ রক্তদানের তারিখটি দিয়ে আপনার রক্তদানের ট্র্যাক রেকর্ড রাখতে পারবেন। যারা রক্ত দিতে আগ্রহী তারা নিবন্ধন করে রক্ত দিতে পারবেন। বর্তমানে এই অ্যাপটি ৫ হাজার ১৬৫ জন ব্যবহার করে এবং রক্তদাতা হিসেবে অ্যাপটিতে সারা দেশের ২ হাজার ৪৭৬ জন নিবন্ধন করেছেন। প্লে স্টোর থেকে বিনামূল্যে নামানো যাবে ব্লাডলাইন ২৪/৭ অ্যাপটি।

অ্যাপটির ডেভেলপার শাহীন বলেন, তথ্যপ্রযুক্তির যুগে সবকিছুরই ডিজিটাল প্ল্যাটফর্ম হচ্ছে। রক্ত দেওয়া-নেওয়ার বিষয়টা খুব সেনসেটিভ। যখন দরকার হয় তখন খুব অল্প সময়ের মধ্যে এটা যোগার করা খুব মুশকিল হয়ে যায়। তাই আমি রক্তের সন্ধানে এমন কিছু করতে চেয়েছিলাম, যাতে মানুষের দৌড়াদৌড়ি না করতে হয়।এই প্রয়াস থেকেই এমন একটি অ্যাপ ডেভেলপ করার চিন্তা আমার মাথায় আসে। মূলত এই চিন্তা থেকেই কাজে লেগে যাওয়া এবং কাজের ফলশ্রুতিতে এখন ব্লাডলাইন ২৪/৭ একটি অ্যাপ আমি বানাতে পেরেছি।

(ঢাকাটাইমস/৬জানুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :