যৌন হেনস্তায় প্রথম অভিযোগ কঙ্গনার

প্রকাশ | ০৬ জানুয়ারি ২০১৯, ১০:৩৮ | আপডেট: ০৬ জানুয়ারি ২০১৯, ১০:৪৫

বিনোদন ডেস্ক, ঢাকা টাইমস

গত কয়েক মাস ধরে দেশি-বিদেশি বিভিন্ন সংসাদমাধ্যমে প্রকাশ করা হচ্ছে, বলিউডে যৌন হেনস্তার বিরুদ্ধে প্রথম #মিটু আন্দোলন শুরু করেছিলেন সাবেক ‘আশিক বানায়া আপনে’ খ্যাত অভিনেত্রী তনুশ্রী দত্ত। তিনিই প্রথম অভিনেতা নানা পাটেকরের বিরুদ্ধে অভিযোগ তোলেন এবং থানায় মামলাও করেন।

এরপর তনুশ্রীর দেখানো পথে একে একে অভিযোগ তোলেন বলিউড ও ভারতের দক্ষিণী ফিল্ম ইন্ডাস্ট্রির আরও বহু অভিনেত্রী। যৌন হেনস্তায় নাম ওঠে প্রায় ডজন খানেক নামকরা অভিনেতা, গায়ক ও পরিচালকের।

তবে ‘বলিউড কুইন’ কঙ্গনা রানাওয়াত দাবি করেছেন, যৌন হেনস্তায় প্রথম প্রতিবাদটা তিনি করেছিলেন। এমনকি থানায় এফআইআরও দায়ের করেছিলেন। আগামী ২৫ জানুয়ারি মুক্তি পেতে চলেছে তার বহু চর্চিত ছবি ‘মণিকর্ণিকা’। সম্প্রতি হায়দ্রাবাদে এই ছবির প্রচারে গিয়ে এক সাংবাদিক সম্মেলনে এই দাবি তোলেন তিনি। বলেন, মাত্র ১৬ বছর বয়সে তিনি যৌন হেনস্তার শিকার হয়েছিলেন। হেনস্তাকারীর বিরুদ্ধে সে সময় থানায় অভিযোগও করেছিলেন।

এমনিতে কঙ্গনাকে নিয়ে আলোচনা-সমালোচনার শেষ নেই। ‘কাইটস’ ও কৃষ থ্রি’ ছবির নায়ক ঋত্বিক রোশনকে নিয়ে তার এক সময়কার খুল্লামখুল্লা সম্পর্কের কথা বলিউডের সবারই জানা। ঋত্বিক সব সময় মুখ বন্ধ রাখলেও মাঝে মাঝেই এসব নিয়ে রাকেশপুত্রকে খোঁচা দেন কঙ্গনা। দুজনের সম্পর্কের কথা জনসমক্ষে বলেও বেড়ান।

তবে এ সবকিছুই বরাবর অস্বীকার করে এসেছেন ঋত্বিক। বলেছেন, কঙ্গনার মাথা খারাপ। আলোচনায় থাকতে নাকি এসব গুজব রটিয়ে বেড়ান তিনি।

এছাড়া মুক্তি প্রতিক্ষীত ‘মণিকর্ণিকা’য় কঙ্গনার ভূমিকা নিয়েও গত সেপ্টেম্বরে তুমুল সমালোচনা শুরু হয়েছিল। এই ছবির নায়িকা কঙ্গনা। রানি লক্ষ্মী বাঈয়ের চরিত্রে আছেন তিনি। পরিচালক কৃষ জগরলালমুদি। কিন্তু শুটিংয়ের মাঝপথে কঙ্গনাই নাকি পরিচালকের চেয়ারে বসে পড়েন।

এই ঘটনার জেরে ছবির কাজ ছেড়ে বেরিয়ে যান অভিনেতা সোনু সুদ। নারী পরিচালকের অধীনে কাজ করতে তিনি রাজি নন। এটা নিয়ে তুমুল বিতর্ক শুরু হয়েছিল সে সময়ে। তবে সব বিতর্কের মাঝেই শেষ হয়েছে ছবির কাজ। মুক্তিও পেতে চলেছে।

ঢাকা টাইমস/০৬ জানুয়ারি/এএইচ