শুভ জন্মদিন কিংবদন্তি

প্রকাশ | ০৬ জানুয়ারি ২০১৯, ১০:৫৬

বিনোদন ডেস্ক
দুটি অস্কার পুরস্কার হাতে দাড়িয়ে ভারতীয় সংগীতজ্ঞ এ আর রহমান

বলিউড ও ভারতের দক্ষিণী ফিল্ম ইন্ডাস্ট্রির একজন জনপ্রিয় সংগীতশিল্পী এ আর রহমান। প্রচুর হিন্দি ও তামিল ভাষার চলচ্চিত্রে তিনি সংগীত পরিচালনা করেছেন। তার কাজগুলো ভারতীয় শাস্ত্রীয় সংগীতের সঙ্গে ইলেক্ট্রনিক মিউজিক, ওয়ার্ল্ড মিউজিক এবং পশ্চিমা অর্কেস্ট্রাল মিউজিকের সম্মিলনের জন্য বিখ্যাত। এ আর রহমানের কাজের জন্য তাকে ‘মাদ্রাজের মোজার্ট’ বলা হয়। তামিল ভক্তরা তাকে ডাকে ‘মিউজিকের ঝড়’ বলে।

জীবন্ত কিংবদন্তি এই সংগীতজ্ঞের আজ জন্মদিন। ১৯৬৭ সালের ৬ জানুয়ারি তিনি ভারতের মাদ্রাজে জন্মগ্রহণ করেন। সে হিসাবে ৫২ পেরিয়ে ৫৩ বছরে পা দিলেন এ আর রহমান। তিনি হিন্দু থেকে মুসলমান হয়েছিলেন। ধর্মান্তরিত হওয়ার আগে তার নাম ছিল এ এস দিলীপ কুমার। মুসলমান হওয়ার পর তিনি এ আর রহমান নাম ধারণ করেন। স্ত্রী সায়রা বানু এবং তিন সন্তান খাদিজা, রহিমা ও আমানকে নিয়ে তার সংসার।

বাড়ির ভেতরের একটি স্টুডিওতে তামিল ছবি ‘রোজা’র মধ্য দিয়ে ১৯৯২ সালে তার সংগীত জগতে আবির্ভাব হয়েছিল। শুরু থেকেই তার জনপ্রিয়তা ছিল তুঙ্গে। বলিউড ও আন্তর্জাতিক সিনেমায় কাজ করার মাধ্যমে তিনি বিশ্বের সর্বকালের সবচেয়ে বেশি বিক্রীত হওয়া রেকর্ডিং আর্টিস্টদের মধ্যে একজন হয়ে ওঠেন। ২৬ বছরের সংগীতজীবনে তিনি ভারতীয় সংগীতে নতুনত্ব আনা এবং বহু ছবির সাফল্যের পেছনে অবদান রাখার জন্য বিখ্যাত।

প্লে-ব্যাক বা চলচ্চিত্রের গায়ক হিসেবে এ আর রহমানের আত্মপ্রকাশ ১৯৯৫ সালে মুক্তিপ্রাপ্ত ‘বোম্বে’ ছবিতে। এর আগে তিনি অনেক গানে কোরাসে কণ্ঠ দিয়েছিলেন। তবে প্রথম কোনো গানে পূর্ণাঙ্গ ভূমিকা পালন করেন ‘বোম্বে’ ছবির ‘হাম্মা হাম্মা’ গানটিতে। তার কণ্ঠে প্রথম অ্যালবাম প্রকাশ হয় ‘বন্দে মাতরম’ শিরোনামে সনি মিউজিক কোম্পানির পক্ষ থেকে। ১৯৯৭ সালে অ্যালবামটি ২৮টি দেশে একযোগে প্রকাশ করা হয়েছিল।

এ আর রহমানের পুরস্কারের ঝুলিও সে কারণে বেশ সমৃদ্ধ। হলিউডের ‘স্লামডগ মিলিয়নিয়ার’ ছবির সংগীত পরিচালনার জন্য ৮১তম অস্কার প্রতিযোগিতায় শেষ্ঠ সংগীত পরিচালনা এবং সর্বোচ্চ স্কোরের জন্য তিনি দুটি পুরস্কার লাভ করেন। এ ছাড়া তার শোকেসে রয়েছে একটি ‘বাফটা পুরস্কার’, একটি ‘গোল্ডেন গ্লোব’, চারটি ন্যাশনাল ফিল্ম অ্যাওয়ার্ড এবং রেকর্ড ১৩টি ফিল্মফেয়ার পুরস্কার।

২০০৪ সালে যুক্তরাষ্ট্রের বিখ্যাত ‘টাইম ম্যাগাজিন’ এ আর রহমানকে বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিদের তালিকায় অন্তর্ভুক্ত করে। ২০০৯ সালে লন্ডনের ওয়ার্ল্ড মিউজিক ম্যাগাজিন তাকে ভবিষ্যত পৃথিবীর মিউজিক আইকনদের মধ্যে একজন বলে অভিহিত করে। সেই এ আর রহমান এখনো তার সংগীত কর্ম দিয়ে ভারতীয় ফিল্ম ইন্ডাস্ট্রিগুলোকে সমৃদ্ধ করে চলেছেন।

ঢাকা টাইমস/০৬ জানুয়ারি/এএইচ