হুমায়ুন শিল্পমন্ত্রী, বেলাব-মনোহরদীতে উচ্ছ্বাস

প্রকাশ | ০৬ জানুয়ারি ২০১৯, ২১:৪৮

নরসিংদী প্রতিবেদক, ঢাকাটাইমস

নরসিংদী-৪ (মনোহরদী-বেলাব) আসন থেকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনসহ আওয়ামী লীগ থেকে চারবারের নির্বাচিত সংসদ সদস্য নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন নতুন মন্ত্রিসভায় স্থান পেয়েছেন। তিনি শিল্পমন্ত্রী হিসেবে শপথের ডাক পেয়েছেন।

রবিবার দুপুরে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে তাকে ফোন করে সোমবার (৭ জানুয়ারি) শপথ অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে বলে নিশ্চিত করেছেন হুমায়ুন।

এতে উচ্ছ্বসিত ও আনন্দিত হয়েছেন মনোহরদী-বেলাব উপজেলাসহ শিল্পসমৃদ্ধ নরসিংদী জেলাবাসী।

নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বর্তমানে বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

বেলাব ও মনোহরদী উপজেলার আওয়ামী লীগের নেতাকর্মীদের সঙ্গে কথা বলে জানা যায়, ৬০ এর দশকে পাকিস্তানের স্বৈরাচারী শাসক আইয়ূব-মোনায়েমবিরোধী আন্দোলনের সংগ্রামী ছাত্রনেতা রাজপথের সাহসী যোদ্ধা নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। ১৯৬৬ সালে ৬ দফা আন্দোলনসহ ঐতিহাসিক ৭ জুনের মিছিলেও তিনি ছিলেন অগ্রভাগে। ৬৯ এর গণঅভূত্থানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র হিসেবে তার অগ্রণী ভূমিকা ছিল।

যুবলীগের প্রতিষ্ঠালগ্ন থেকেই নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন যুবলীগের একজন কেন্দ্রীয় নেতা হিসেবে নেতৃত্ব দেন। ১৯৭৫ এর ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে নির্মম হত্যাকাণ্ডের পর তিনি যুবলীগকে সংগঠিত করে প্রতিরোধ আন্দোলন গড়ে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। পরবর্তীতে দলের দুর্দিনে যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্বও পালন করেন।

ফলশ্রুতিতে ১৯৮৬ সালে আওয়ামী লীগ থেকে মনোনীত প্রার্থী হিসেবে নরসিংদী-৪ (মনোহরদী-বেলাব) আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। পরবর্তীতে নবম জাতীয় সংসদ থেকে সদ্য সমাপ্ত একাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যন্ত টানা তিনি সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন। নবম জাতীয় সংসদে প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। ১০ম জাতীয় সংসদে দীর্ঘদিন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও বর্তমানে বাণিজ্য মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। সরকারের উন্নয়নের সঙ্গে তাল মিলিয়ে সংসদীয় এলাকা মনোহরদী-বেলাবতে করেছেন ব্যাপক উন্নয়ন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির প্রার্থী সরদার সাখাওয়াত হোসেন বকুলকে ২ লাখ ৪০ হাজার ১৯ ভোটে পরাজিত করে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

বেলাব উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শরীফ উদ্দিন খান মোমেন বলেন, ‘পূর্ণ মন্ত্রী করে হুমায়ুন ভাইকে রাজনৈতিকভাবে যথাযথ মূল্যায়ন করা হয়েছে। কারণ আওয়ামী লীগের রাজনীতিতে তার ত্যাগ রয়েছে।’

রবিবার বিকালে মুঠোফোনে বিষয়টি নিশ্চিত করে সাংসদ নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেন, ‘আল্লাহ তায়ালার দরবারে অশেষ শুকরিয়া। কৃতজ্ঞতা জানাচ্ছি, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। পাশাপাশি কৃতজ্ঞতা জানাচ্ছি আমাদের মনোহরদী ও বেলাব এলাকার প্রত্যেকটি জনগণকে। তাদের ভালবাসায় আমি বিপুল ভোটে চতুর্থবারের মত সাংসদ নির্বাচিত হয়েছি।’

(ঢাকাটাইমস/৬জানুয়ারি/এলএ)