দুর্নীতির ব্যাপারে কোনো ছাড় নয়: অর্থমন্ত্রী

প্রকাশ | ০৭ জানুয়ারি ২০১৯, ২০:৩০

নিজস্ব প্রতিবেদক
ফাইল ছবি

দুর্নীতির ক্ষেত্রে কোনো ছাড় না দেওয়ার ঘোষণা দিয়েছেন নতুন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বলেছেন এই ক্ষেত্রে তার নীতি ‘জিরো টলারেন্স’।

সোমবার নতুন করে মন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর বঙ্গভবনেই সাংবাদিকদের কাছে প্রতিক্রিয়া জানান কামাল। গত পাঁচ বছরে তিনি ছিলেন পরিকল্পনা মন্ত্রী। এবার দায়িত্ব পেয়েছেন অর্থ মন্ত্রণালয়ের।

টানা ১০ বছর অর্থের দায়িত্বে ছিলেন আবুল মাল আবদুল মুহিত। এই এক দশকে দেশে দারিদ্র্য বিমোচনসহ দেশে ব্যাপক অর্থনৈতিক উন্নয়ন হলেও আর্থিক খাতের বিশৃঙ্খলার বিষয়টি বারবার আলোচনায় এসেছে। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের এক লাখ কোটি টাকার খেলাপি ঋণ গলার কাঁটা হয়েছে।

নতুন অর্থমন্ত্রী এরই মধ্যে বলেছেন, যেভাবে এতদিন চলেছে, সেভাবে চলবে না। শপথ নেওয়ার পর আর্থিক খাতে ‘দুর্নীতির’ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘দুর্নীতির বিরুদ্ধে প্রধানমন্ত্রী জিরো টলারেন্স। আমিও প্রধানমন্ত্রীকে সহযোগিতা করব। যেহেতু আমি এখনো মন্ত্রণালয়ের দায়িত্ব বুঝে নেইনি তাই সেখানকার কোনো বিষয় নিয়ে মন্তব্য করা ঠিক হবে না। তবে এতটুকু বলতে পারি যদি এমন কোথাও দুর্নীতির কিছু পাওয়া যায়, কোনো ধরনের সমস্যা থাকে তা সমাধান করব। এ ব্যাপারে আমি দৃঢ় প্রতিজ্ঞ। কোনো ছাড় দেয়া হবে না।’

চলমান মেগা প্রকল্প নতুন সরকারের মেয়াদে শেষ হবে কি না- জানতে চাইলে মোস্তফা কামাল বলেন, ‘অবশ্যই আমরা আশা করি নতুন সরকারের মেয়াদে এসব প্রকল্প শেষ হবে। আপনারা জানেন হলি আর্টিজানের ঘটনা না ঘটলে এসব কাজ অনেক আগেই শেষ হতো।’