চীনা কনস্যুলেটে হামলা

পাকিস্তানের অভিযোগ অস্বীকার ভারতের

প্রকাশ | ১৩ জানুয়ারি ২০১৯, ০৯:৫২

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস

পাকিস্তানের বন্দরনগরী করাচির চীনা কনস্যুলেট ভবনে সন্ত্রাসী হামলায় ভারত জড়িত বলে ইসলামাবাদ যে অভিযোগ করেছে তা অস্বীকার করেছে নয়াদিল্লি। সম্প্রতি করাচির পুলিশ প্রধান ড. আমির শেখ অভিযোগ করে বলেন, চীনা কন্স্যুলেট ভবনে হামলার বিষয়ে আফগানিস্তানে বসে পরিকল্পনা করা হয়েছে এবং ভারতের গোয়েন্দা সংস্থা ‘র’ তা বাস্তবায়নে সাহায্য করেছে। এমন অভিযোগের জবাবে ভারতের পক্ষ থেকে বলা হয়েছে, পাকিস্তানের এ বক্তব্য ‘বানোয়াট ও বিদ্রুপাত্মক’।

পাকিস্তান পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, ‘চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডর প্রকল্প বানচালের পরিকল্পনা থেকে ওই হামলা হয়েছে। এর মূল লক্ষ্য ছিল চীনকে এটা বোঝানো যে, করাচি মোটেই চীনের জন্য নিরাপদ নয়। হামলায় জড়িত থাকার সন্দেহে ইসলামাবাদ কয়েকজন ভারতীয় নাগরিককে আটক করেছে।

গত ২৩ নভেম্বর তিনজন ভারী অস্ত্রধারী সন্ত্রাসী চীনা কনস্যুলেট ভবনে ঢোকার চেষ্টা করে কিন্তু করাচির আইন-শৃঙ্খলা বাহিনী তাদেরকে হত্যা করে। বন্দুকযুদ্ধ ও গ্রেনেড বিস্ফোরণে দুই পুলিশ এবং দুজন ভিসাপ্রার্থীও নিহত হন। নিষিদ্ধঘোষিত বেলুচিস্তান লিবারেশন আর্মি হামলার দায়িত্ব স্বীকার করেছিল। পাকিস্তান বলছে, সন্ত্রাসী এই গোষ্ঠীর সঙ্গে ভারতীয় গোয়েন্দা সংস্থা র এর যোগাযোগ রয়েছে।

ঢাকা টাইমস/১৩জানুয়ারি/একে