টঙ্গীতে বিভিন্ন প্রজাতির ১৬৫ পাখি জব্দ

গাজীপুর প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ জানুয়ারি ২০১৯, ১৬:৫২

গাজীপুরের টঙ্গীবাজারে অভিযান চালিয়ে টিয়া, ময়না, মুনিয়া, ঘুঘু, শালিকসহ বিভিন্ন প্রজাতির ১৬৫টি পাখি জব্দ করেছে বন্যপ্রাণি অপরাধ দমন ইউনিট। অভিযানকালে বিক্রেতারা পালিয়ে যান।

বন্যপ্রাণি অপরাধ দমন ইউনিটের পরিদর্শক অসীম মল্লিক জানান, রবিবার সকালে টঙ্গীবাজারে পাখি বিক্রিকালে বন্যপ্রাণি অপরাধ দমন ইউনিটের সাত সদস্যের একটি টিম অভিযান চালিয়ে ওইসব পাখি জব্দ করে। অভিযান চলাকালে পাখি বিক্রেতারা কৌশলে পালিয়ে গেছে।

জব্দকৃত পাখির মধ্যে ৯৫টি তিলা মুনিয়া, ২৫টি কালো মাথা মুনিয়া, নয়টি টিয়া, আটটি কাঠ শালিক, আটটি ভাত শালিক, পাঁচটি ঝুটি শালিক, ১৮টি তিলা ঘুঘু ও একটি ময়না রয়েছে। অভিযানে নেতৃত্ব দেন বন্যপ্রাণি অপরাধ দমন ইউনিটের পরিদর্শক অসীম মল্লিক ও পরিদর্শক আব্দুল্লাহ আল সাদিক। এ সময় তারা টঙ্গীবাজার এলাকায় বন্যপ্রাণি আইন নিয়ে একটি গণসচেতনতামূলক কর্মসূচির আয়োজন করেন। পাখিগুলো ঢাকার মিরপুরের বোটানিক্যাল গার্ডেনে ছেড়ে দেয়া হবে বলে জানান অসীম মল্লিক।

বন্যপ্রাণি অপরাধ দমন ইউনিটের পরিদর্শক আব্দুল্লাহ আল সাদিক ঢাকা টাইমসকে বলেন, দেশীয় বন্যপ্রাণি ধরা, বিক্রি করা, পরিবহন করা আইনত দ-নীয় অপরাধ। কেউ এই কাজ করলে বন্যপ্রাণি সংরক্ষণ ও নিরাপত্তা আইন-২০১২-এর ৩৪-এর খ ধারা অনুসারে তাকে এক বছরের জেল, ৫০ হাজার টাকা জরিমানা কিংবা উভয় দণ্ডে দণ্ডিত করার বিধান রয়েছে।

(ঢাকাটাইমস/১৩জানুয়ারি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :