এবার সিলেটে ছড়াবে বিপিএল রঙ

প্রকাশ | ১৫ জানুয়ারি ২০১৯, ১১:১৩ | আপডেট: ১৫ জানুয়ারি ২০১৯, ১১:৩৬

হিমু আক্তার

চিটাগং ভাইকিংস-কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মধ্যকার ম্যাচ দিয়ে রবিবার শেষ হয়েছে ঢাকায় বিপিএলের প্রথম পর্বের খেলা। দলবল নিয়ে বিপিএল এখন চায়ের শহর সিলেটে। নির্ধারিত সময় অনুযায়ী রাজশাহী কিংস-খুলনা টাইটানসের মধ্যকার ম্যাচ দিয়ে আজ শুরু হবে সিলেট পর্বের খেলা।

৫ জানুয়ারি শুরু হয়েছে বিপিএলের চলমান আসর। ৫ থেকে ১৩ জানুয়ারি পর্যন্ত ঢাকায় প্রথম পর্বের এখন পর্যন্ত ১৪টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। যার মধ্যে চারটি করে ম্যাচ খেলেছে ঢাকা ডায়নামাইটস, রাজশাহী কিংস, খুলনা টাইটানস, কুমিল্লা ভিক্টোরিয়ান্স এবং চিটাগং ভাইকিংস। সর্বোচ্চ পাঁচটি ম্যাচ খেলেছে বর্তমান চ্যাম্পিয়ন রংপুর রাইডার্স। আর সর্বনিম্ন তিনটি ম্যাচ খেলেছে সিলেট সিক্সার্স।

শের-ই বাংলায় প্রথম পর্ব শেষে টানা চার ম্যাচে অপরাজিত থেকে ৮ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষ স্থান ধরে রেখেছে সাকিব আল হাসানের ঢাকা ডায়নামাইটস। আর টানা চার হারে টেবিলের তলানীতে থেকে সিলেট পর্ব শুরু করবে মাহমুদউল্লাহ রিয়াদের খুলনা টাইটানস।

সিলেট পর্বে চার দিনে মোট আটটি ম্যাচ অনুষ্ঠিত হবে। প্রথম দিন প্রথম ম্যাচে মুখোমুখি হবে খুলনা টাইটানস-রাজশাহী কিংস। অপর ম্যাচে স্বাগতিক সিলেট সিক্সার্সের মুখোমুখি হবে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। দ্বিতীয় দিনে প্রথমটিতে ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে খেলবে রাজশাহী। অপরটিতে সিলেটের প্রতিপক্ষ রংপুর রাইডার্স। তৃতীয় দিন ১৭ জানুয়ারি বিশ্রাম। এরপর ১৮ জানুয়ারি মুখোমুখি হবে সিলেট-ঢাকা। অপর ম্যাচে মাঠে নামবে খুলনা-কুমিল্লা। আর শেষ দিন, অর্থাৎ ১৯ জানুয়ারি স্বাগতিকদের বিপক্ষে মাঠে নামবে মাশরাফির রংপুর। অপর ম্যাচে চিটাগং ভাইকিংস বনাম খুলনা টাইটানসের মধ্যকার ম্যাচ দিয়ে শেষ হবে সিলেট পর্বের বিপিএল।

ঢাকায় ষষ্ঠ আসর শুরু হওয়ার পর থেকে এখনো জমে উঠেনি এবারের বিপিএল। ১৪ ম্যাচের শুধু মাত্র ১১ জানুয়ারি শুক্রবার রংপুর রাইডার্স বনাম ঢাকা ডায়নামাইটসের মধ্যেকার ম্যাচটি জমজমাট ছিল। বড় বড় তারকায় ভরপুর দলগুলোর খেলা নিয়ে এখনো তেমন আগ্রহ লক্ষ্য করা যায়নি দর্র্শকদের মধ্যে। কারণও রয়েছে যথেষ্ট। তারকায় ঠাসা দলগুলোর পারফরম্যান্স ঢাকা পর্বের একটি ম্যাচেও দেখার মতো ছিল না। তাছাড়া মিরপুরের মরা উইকেটে ২০০ রানের একটি ইনিংসও এখনো উপহার দিতে পারেনি কোনো দল। শের-ই বাংলার দু-একটি বাদে সবকটি ম্যাচই ছিল একপেশে। পাশাপাশি ডিআরএস নাটক, বাজে সম্প্রচার আর ভুলে ভরা কমেন্ট্রিতে বিরক্ত ভক্তসমাজ। এসব কারণেই দর্শক টানতে ব্যর্থ হয়েছে বিপিএল।

সিলেট পর্বে আসর জমে উঠবে বলে আশা করেন সবাই। চায়ের শহরের স্টেডিয়ামটিতে ম্যাচ নিয়ে বরাবরই উন্মাদনা কাজ করে স্থানীয় ক্রিকেটপ্রেমীদের। নিজেদের দল সিলেট সিক্সার্সের কারণে তাদের মাঝে বাড়তি আগ্রহ কাজ করবে। স্বাগতিকদের দলে আছে টি-টোয়েন্টি ক্রিকেটের বড় নাম ডেভিড ওয়ার্নার। পাশাপাশি ভেন্যুটির উইকেটও স্পোর্টিং। টি-টোয়েন্টি টুর্নামেন্ট বিধায় রান-প্রসবা উইকেটে খেলা হবে ম্যাচগুলো। সবকিছু মিলিয়ে মিরপুরের মরা উইকেটে প্রাণ হারানো বিপিএল জীবন ফিরে পেতে পারে সিলেট পর্বে। বাকিটা সাত দলের তারকাদের ব্যাটে-বলের লড়াই বলে দেবে।