চীনে কানাডীয় নাগরিকের মৃত্যুদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৫ জানুয়ারি ২০১৯, ১২:০৩

পারস্পারিক সম্পর্কের ব্যাপক অবনতি ঘটেছে কানাডা ও চীনের মধ্যে। দুই দেশের সম্পর্কের এমন অবস্থায় এক কানাডীয় নাগরিককে মৃত্যুদণ্ড দিয়েছে চীনের আদালত। ২০১৮ সালে মাদক পাচারের চেষ্টার অভিযোগে রবার্ট লিওড শেলেনবার্গ নামের ওই কানাডীয় নাগরিককে ১৫ বছরের কারাদণ্ড দিয়েছিল একটি নিম্ন আদালত। কিন্তু সোমবার  ওই রায়কে অনেক নমনীয় উল্লেখ করে তাকে মৃত্যুদণ্ড দিয়েছে আপিল আদালত।

সম্প্রতি খারাপের দিকে থাকা কূটনৈতিক সম্পর্ক এই রায়ের ফলে আরও খারাপের দিকে যাবে বলে ধারণা করা হচ্ছে। মৃত্যুদণ্ডের রায়কে ভয়ঙ্কর, দূভার্গ্যজনক এবং মর্মান্তিক বলে উল্লেখ করেছেন শেলেনবার্গের খালা লওরি নেলসন। খবর বিবিসির।

শেলেনবার্গের রায়ের তীব্র প্রতিবাদ জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এই রায়ের নিন্দা জানিয়ে তিনি বলেন, সরকার হিসেবে এটা আমাদের জন্য খুবই উদ্বেগের। একই সঙ্গে আমাদের আন্তর্জাতিক বন্ধু এবং মিত্র দেশগুলোর জন্যও এটা উদ্বেগজনক হওয়া উচিত যে, চীন নিজেদের ইচ্ছামত মৃত্যুণ্ড দেওয়া শুরু করেছে।

২০১৪ সালে ২২৭ কেজি মেথামফেটামিন চীন থেকে অস্ট্রেলিয়ায় পাচারের পরিকল্পনার দায়ে ৩৬ বছর বয়সী শেলেনবার্গকে আটক করে চীনা পুলিশ। ২০১৮ সালের নভেম্বরে তাকে ১৫ বছরের কারাদণ্ড দেয় দেশটির একটি নিম্ন আদালত।

কয়েক সপ্তাহ আগে চীনা টেলিকম কোম্পানি হুয়াওয়ের শীর্ষস্থানীয় কর্মকর্তা মেং ওয়াংঝুকে গ্রেপ্তার করে কানাডা। এরপরই দুই দেশের মধ্যে কূটনৈতিক টানাপড়েন শুরু হয়। পাল্টা জবাব হিসেবে কানাডীয় নাগরিককে গ্রেপ্তার করে চীন। গতমাসে তিনি জামিনে মুক্তি পেলেও তার কানাডা ত্যাগের ওপর নিষেধাজ্ঞা রয়েছে।

ঢাকা টাইমস/১৫জানুয়ারি/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :