আদাবরে পোশাক শ্রমিকদের সড়ক অবরোধ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৬ জানুয়ারি ২০১৯, ১১:০২

সরকার ঘোষিত নতুন মজুরি কাঠামো অনুযায়ী বেতন ও অন্যান্য সুযোগ সুবিধা বাস্তবায়নের দাবিতে রাস্তায় নেমেছেন  রাজধানীর আদাবর থানার একটি পোশাক কারখানার শ্রমিকরা। বুধবার সকালে শম্পা মার্কেটের সামনে লিংক রোডে তারা অবস্থান নেয়। তবে মালিক পক্ষের সঙ্গে আলোচনা চলছে বলে জানিয়েছে পুলিশ।

আদাবর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এসএম কাওসার আহম্মেদ ঢাকা টাইমসকে বলেন, আজ বুধবার সকাল নয়টার দিকে শ্রমিকরা সড়কে অবস্থান নেয়। আমরা তাদের সঙ্গে কথা বলছি। সরকার ঘোষিত নতুন মজুরি কাঠামো অনুযায়ী তারা তাদের মজুরি বাড়ানোর দাবি জানিয়েছে। তারা এ বিষয়ে  মালিক পক্ষের কাছে আশ্বাস চায়। আমরা মালিককে খবর দিয়েছি। মালিক পক্ষের লোকজন এসেছে। তাদের সঙ্গে আলোচনা করলে দ্রুত এর সমাধান হয়ে যাবে।

সরকার নির্ধারিত মজুরি কাঠামোতে বৈষম্য দূর করাসহ বিভিন্ন দাবিতে গত ৫ জানুয়ারি থেকে থেকে আন্দোলন শুরু করেন পোশাক শ্রমিকরা। শ্রমিক বিক্ষোভ নিরসনে গত মঙ্গলবার শ্রম ভবনে পোশাক শ্রমিক-মালিক ও সরকারের ত্রিপক্ষীয় বৈঠক হয়। সেখানে সিদ্ধান্ত নেওয়া হয়, গত ১ ডিসেম্বর থেকে কার্যকর হওয়া পোশাক শ্রমিকদের মজুরি কাঠামোতে কোনো বৈষম্য বা অসঙ্গতি থেকে থাকলে চলতি জানুয়ারি মাসের মধ্যেই তা সংশোধন করা হবে।

পোশাক শ্রমিকদের আন্দোলনের কারণে বিষয়টি সমাধানে পাঁচটি গ্রেডেই মজুরি সমম্বয়ের জন্য গত শনিবার নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর নির্দেশ অনুযায়ী পোশাক মালিক ও শ্রমিকদের সঙ্গে সচিব কমিটির ত্রিপক্ষীয় বৈঠক শেষে শ্রমিকদের সংশোধিত মজুরি কাঠামো ঘোষণা করেছে সরকার।

সংশোধিত কাঠামো অনুসারে এক নম্বর গ্রেডে মজুরি এখন থেকে হবে ১৮ হাজার ২৫৭ টাকা। আগে এই গ্রেডে মজুরি ছিল ১৭ হাজার ৫১০ টাকা। দুই নম্বর গ্রেডে মজুরি হবে ১৫ হাজার ৪১৬ টাকা। আগে এই গ্রেডে শ্রমিকদের মজুরি ছিল ১৪ হাজার ৬৩০ টাকা। তিন নম্বর গ্রেডে এখন থেকে মজুরি হবে ৯ হাজার ৮৪৫ টাকা। আগে এই গ্রেডে শ্রমিকদের মজুরি ছিল ৯ হাজার ৫৯০ টাকা। চার নম্বর গ্রেডে সংশোধিত কাঠামো অনুযায়ী শ্রমিকদের মজুরি হবে ৯ হাজার ৩৪৭ টাকা।

আগে এই গ্রেডে শ্রমিকদের মজুরি ধরা হয়েছিল ৯ হাজার ২৪৫ টাকা। পাঁচ নম্বর গ্রেডে সংশোধিত কাঠামো অনুয়ায়ী এখন থেকে শ্রমিকদের মজুরি হবে ৮ হাজার ৮৭৫ টাকা যা আগে ছিল ৮ হাজার ৮৫৫ টাকা।

৬ষ্ঠ গ্রেডে নতুন ঘোষিত মজুরি কাঠামো অনুসারে মজুরি নির্ধারণ হয়েছে ৮ হাজার ৪২০ টাকা। আগে এই গ্রেডে মজুরি নির্ধারিত হয়েছিল ৮ হাজার ৪০৫ টাকা। তবে সপ্তম গ্রেডের মজুরি কাঠামোতে কোনো পরিবর্তন আনা হয়নি।

প্রধানমন্ত্রীর নির্দেশের পরিপ্রেক্ষিতে মজুরি সমন্বয় হওয়ার পর সাভার ও আশুলিয়ায় সব কারখানার পোশাক শ্রমিকরা গতকাল মঙ্গলবার সকালে কাজে যোগ দিয়েছে। আন্দোলনরত শ্রমিক ও শ্রমিক সংগঠনের বেশির ভাগ নেতা সরকার ঘোষিত সমন্বিত মজুরি কাঠামো মেনে নিয়েছে।

কোনো কারখানা, সড়ক-মহাসড়ক বা এলাকায় কোনো অপ্রীতিকর পরিস্থিতি তৈরির বা শ্রমিক অসন্তোষের ঘটনা ঘটেনি।

ঢাকাটাইমস/১৬ জানুয়ারি/এএ/ওআর

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত