গাড়ির জন্য স্মার্ট ডিভাইস

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ জানুয়ারি ২০১৯, ১৫:৪৪

আজকাল প্রায় সব গাড়িতেই অ্যানড্রয়েড অটো অথবা অ্যাপেল কার প্লে সাপোর্ট থাকে। এর সার্ভিস ব্যবহার করে সহজে গাড়িতে স্মার্টফোন থেকে নেভিগেশন বা কল করা যায়। কিন্তু পুরনো গাড়িতে এই ফিচার থাকে না। তাই গাড়ি চালানোর সময় নেভিগেশন অথবা ভয়েস কলে সমস্যা হয়। এই সমস্যার সমাধানে বাজারে এসেছে নতুন এক ডিভাইস। এই জেবিএল ডিভাইস ব্যবহার করে যে কোনো গাড়িকে ‘স্মার্ট কার’ করে তোলা যাবে।

জেবিএল লিঙ্ক ড্রাইভ নামে এই ডিভাইসে থাকছে গুগল অ্যাসিস্ট্যান্ট সাপোর্ট। গাড়ি চালানোর সময় কণ্ঠস্বর ব্যবহার করে এই ডিভাইস থেকে গুগল অ্যাসিস্ট্যান্ট ব্যবহার করা যাবে। তাই ফোনে হাত না দিয়েই গাড়ি চালানোর সময় নেভিগেশন, ট্রাফিকের তথ্যসহ সব ধরনের তথ্য পাওয়া যাবে।

ভয়েস কল করার জন্য জেবিএললিঙ্ক ড্রাইভে থাকছে ডুয়াল মাইক নয়েজ ক্যানসেলেশন। তাই কল করার সময় রাস্তার আওয়াজ, ইঞ্জিনের আওয়াজ সহজেই কাটিয়ে দেবে এই ডিভাইস।

খুব সহজেই গাড়িতে জেবিএল লিঙ্ক ড্রাইভ ব্যবহার করা যাবে। গাড়িতে থাকা ১২ ভোল্ট সকেটে (সিগারেট লাইটার) লাগাতে হবে এই ডিভাইস। এ ছাড়াও যেকোনো অ্যানড্রয়েড অথবা আইফোনের অকজিলিয়ারি পোর্টের সঙ্গে কানেক্ট করতে হবে এই ডিভাইস। প্রসঙ্গত, যে ফোনের সঙ্গে কানেক্ট করছে সেই ফোনে গুগল অ্যাপ ইনস্টল থাকা বাধ্যতামূলক। গাড়িতে ব্লুটুথ থাকলে স্মার্টফোন ও গাড়ির অডিও সিস্টেমের সঙ্গে এই ডিভাইস পেয়ার করা যাবে। ব্লু টুথ না থাকলে অকজিলিয়ারি পোর্ট থেকে কানেক্ট করতে হবে জেবিএললিঙ্ক ড্রাইভ।

এর পরে আপনার গাড়িতে সব ধরনের ‘স্মার্ট কার’ ফিচার চালু হয়ে যাবে। লাস ভেগাসে চলতে থাকা কনজিউমার ইলেকট্রনিক্স শোতে এই ডিভাইস সামনে এনেছে জেবিএল।

(ঢাকাটাইমস/১৬জানুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত