ভোটে অনিয়মের তথ্য নেই সিইসির কাছে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ জানুয়ারি ২০১৯, ১৮:৪৮

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ব্যাপক অনিয়মের যে অভিযোগ তুলেছে টিআইবি, তা পুরোপুরি প্রত্যাখ্যান করেছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা। বলেছেন, তার কাছে অনিয়মের কোনো তথ্য দেননি নির্বাচনের সঙ্গে সম্পৃক্ত কর্মকর্তারা। গণমাধ্যমেও তেমন কিছু আসেনি।

দুর্নীতিবিরোধী আন্তর্জাতিক সংস্থাটি ৫০টি আসনে ভোট পর্যবেক্ষণ করে ৪৭টি আসনে কারচুপির তথ্য পেয়েছে। মঙ্গলবার সংবাদ সম্মেলন করে এই প্রতিবেদন প্রকাশ করে তারা।

গত ৩০ ডিসেম্বরের ভোটকে নিয়ে বিএনপি যেসব অভিযোগ করে আসছে, টিআইবির প্রতিবেদনেও সেসব বেশ কিছু বিষয়ের উল্লেখ আছে। জানানো জয়, ৫০ আসনের মধ্যে ৩৩টিতে আগের রাতেই ভোট দেওয়া হয়।

টিআইব প্রতিবেদন দেওয়ার পর পর নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম তা প্রত্যাখ্যান করেন। তবে সিইসি প্রতিক্রিয়া দেন এক দিন পর।
নুরুল হুদা বলেন, ‘তাদের প্রতিবেদন পুরোপুরি প্রত্যাখ্যান করছি। কারণ, তারা (টিআইবি) অনিয়মের অভিযোগ তুললেও সেদিন (৩০ ডিসেম্বর) গণমাধ্যম ও নির্বাচনের মাঠে থাকা ভোটগ্রহণ কর্মকর্তা, ম্যাজিস্ট্রেট, আইন শৃঙ্খলাবাহিনীর কাছ থেকে কোনো ধরনের অনিয়ম হয়েছে বলে তথ্য পাইনি আমরা। এ জন্য টিআইবির প্রতিবেদন প্রত্যাখ্যান করছি।’

টিআইবির প্রতিবেদনে নির্বাচন কমিশন ও আইন শৃঙ্খলাবাহিনীর ভূমিকা প্রশ্নবিদ্ধ ও বিতর্কিত বলে যে মন্তব্য করা হয়েছে তাকে ‘অসৌজন্যমূলক’ও বলেন সিইসি। তবে টিআইবির বিরুদ্ধে কোনো ধরনের ব্যবস্থা নেওয়ার বিষয়েও উদ্যোগী হবেন না বলেও জানান।

সিইসি বলেন, ‘এটা অসৌজন্যমূলক বক্তব্য; তাদের এভাবে কথাগুলো বলা ঠিক হয়নি।...আমরা এ নিয়ে কোনো ব্যবস্থা নেব না।’

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত