২৪ জানুয়ারি থেকে চবিতে পঞ্চম ছায়া জাতিসংঘ সম্মেলন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ জানুয়ারি ২০১৯, ১৯:০৮

আসছে ২৪ জানুয়ারি শুরু হবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতীকি জাতিসংঘ সম্মেলন (চট্টগ্রাম ইউনিভার্সিটি মডেল ইউনাইডেট ন্যাশনস- সিএইএমইউএন)। ‘ছায়া জাতিসংঘ সম্মেলন’ হিসেবে পরিচিত এই আয়োজন। এবারের সম্মেলনের প্রতিপাদ্য ‘বৈশ্বিক চ্যালেঞ্জসমূহ মোকাবেলার মাধ্যমে সুদৃঢ় ভবিষ্যৎ নির্মাণ’। এতে দেশি-বিদেশি ৪৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৪০০ জন তরুণ প্রতিনিধি অংশ নেবে। তারা ১০টি আলাদা পরিষদের হয়ে সম্মেলনে সক্রিয় থাকবে। চার দিনের এই সম্মেলন শেষ হবে ২৭ জানুয়ারি।

চবিতে প্রথম এ আয়োজন হয় ২০১৫ সালে। এবারের সম্মেলনে আলোচ্য বিষয় হিসেবে থাকছে, জাতীয় সংসদ, নারী অধিকার ও লিঙ্গ সমতা, খাদ্য, জলবায়ু, শিক্ষা, বুদ্ধিবৃত্তিক সম্পদ রক্ষা, উন্নয়ন ও আন্তর্জাতিক নিরাপত্তার মতো বিষয়।

আয়োজকরা বলছেন, এ সম্মেলনের মাধ্যমে তরুণরা কূটনৈতিক কর্মকাণ্ড সম্পর্কে বাস্তব অভিজ্ঞতা অর্জন করতে পারবে। তাদের মধ্যে বৈশ্বিক নেতৃত্ব দেয়ার সক্ষমতা আসবে। সামাজিক, রাষ্ট্রীয় সংকটের পাশাপাশি বৈশ্বিক বহুমাত্রিক সংকট ও সেগুলোর সমাধান সম্পর্কে ধারণা লাভ করবে। নিজেরাও দিকনির্দেশনা দেওয়ার ক্ষমতা অর্জন করতে পারবে। সবমিলিয়ে জাতিসংঘের ভবিষ্যৎ প্রতিনিধি উঠে আসতে পারে এ আয়োজন থেকে।

সম্মেলনের জন্য সিএইএমইউএন সংগঠনটি ৯২ সদস্যের একটি কমিটি করেছে। যারা এই আয়োজন সফল করতে কাজ করে যাচ্ছেন। ১ জানুয়ারি থেকে সম্মেলনের ওয়েবসাইটে (cumun19.net) প্রিপারেশন টুল নামে একটি ট্যাব চালু করা হয়েছে। যেখানে অংশগ্রহণকারী প্রতিনিধিরা প্রয়োজনীয় সব তথ্য পাবে।  ওয়েবসাইটে সম্মেলনের অন্য সব তথ্যও পাওয়া যাচ্ছে।

ঢাকাটাইমস/১৬জানুয়ারি/টিএমএইচ

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত