রূপগঞ্জে পোশাকশ্রমিকদের বিক্ষোভ

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ জানুয়ারি ২০১৯, ২২:২৬

বকেয়া বেতন-ভাতার দাবিতে নারায়ণগঞ্জের রূপগঞ্জে একটি পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষ দেখা দিয়েছে। শ্রমিককে বেতন-ভাতা পরিশোধ না করেই কারখানা বন্ধ ঘোষণা করেন মালিকপক্ষ। এ কারণে উত্তেজিত শ্রমিকরা কারখানার সামনে দফায় দফায় বিক্ষোভ মিছিল করেন।

বুধবার সকালে উপজেলার বরপা এলাকার অন্তিম নিটিং ডাইং অ্যান্ড ফিনিশিং ও নিট কম্পোজিট নামে পোশাক কারখানার শ্রমিকদের মাঝে এ অসন্তোষ দেখা দেয়।

শ্রমিকরা অভিযোগ করেন, অন্তিম নিটিং ডাইং অ্যান্ড ফিনিশিং ও নিট কম্পোজিট কারখানায় প্রায় ১০ হাজার শ্রমিক কাজ করেন। এ কারখানায় গার্মেন্টস, নিটিং, ডাইং ও প্রিন্টিং সেকশন রয়েছে। এর মধ্যে নিটিং, ডাইং ও প্রিন্টিং সেকশনে কাজ করেন প্রায় তিন হাজার শ্রমিক।

প্রতি মাসের ১০ তারিখের মধ্যে সব সেকশনের বেতন-ভাতা পরিশোধ করার কথা থাকলেও কারখানা মালিক পক্ষ তা পরিশোধ করছেন না।

কারখানার স্টাফদের চার মাস ও শ্রমিকদের দুই মাসের বেতন-ভাতা বকেয়া রয়েছে। এ মাসের ১০ তারিখ পার হয়ে গেলেও মালিকপক্ষ বেতন-ভাতা পরিশোধ করেননি।

বুধবার বেতন-ভাতা পরিশোধ করার আশ্বাস দিয়েছিলেন মালিকপক্ষ। শ্রমিকরা সকালে এসে দেখতে পান কোন প্রকার নোটিশ বা বেতন-ভাতা পরিশোধ ছাড়াই কারখানার গেইটে তালা ঝুলছে। এরপর মালিকপক্ষের সঙ্গে বারবার যোগাযোগ করার চেষ্টা করেও পাওয়া যায়নি। পরে বিক্ষুব্ধ শ্রমিকরা কারখানার সামনেই অবস্থান নিয়ে দফায় দফায় বিক্ষোভ মিছিল করেন। এক পর্যায়ে উত্তেজিত শ্রমিকরা ঢাকা-সিলেট মহাসড়কে অবস্থান নিয়ে অবরোধ করার চেষ্টা করলে পুলিশ প্রশাসন বুঝিয়ে-শুনিয়ে শ্রমিকদের শান্ত করেন।

কারখানার প্রশাসনিক কর্মকর্তা দেলোয়ার হোসেন বলেন, সরকার শ্রমিক-মজুরি বাড়ানোর কারণে বর্তমানে অনেকটা বৃদ্ধি পেয়েছে। ফলে শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করতে হিমশিম খেতে হচ্ছে। দ্রুত বেতন-ভাতা পরিশোধ করা হবে।

রূপগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ আব্দুল হক বলেন, ঘটনাস্থলে পুলিশ মোতায়েন রয়েছে।

(ঢাকাটাইমস/১৬জানুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :