এরশাদের মঞ্জুর হত্যা মামলায় প্রতিবেদন পিছিয়ে ২৮ মার্চ

আদালত প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৭ জানুয়ারি ২০১৯, ১৭:০৪

বহুল আলোচিত মেজর জেনারেল মঞ্জুর হত্যা মামলায় অধিকতর তদন্ত প্রতিবেদন দাখিলের দিন পিছিয়ে আগামী ২৮ মার্চ পুনর্নির্ধারণ করেছেন আদালত।

বৃহস্পতিবার ধার্য দিনে তদন্তকারী কর্মকর্তা সিআইডির বিশেষ পুলিশ সুপার আবদুল কাহার আকন্দ প্রতিবেদন দাখিলে সময়ের আবেদন জানান। শুনানি শেষে আবেদন মঞ্জুর করে নতুন এ দিন ধার্য করেন ঢাকার প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা জজ এসএম প্রদীপ কুমার রায়ের আদালত।

মামলায় সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ ছাড়াও মেজর (অব.) কাজী এমদাদুল হক, লে. কর্নেল (অব.) মোস্তফা কামাল উদ্দিন ভূইয়া, মেজর জেনারেল (অব) আব্দুল লতিফ ও লে. কর্নেল (অব) শামসুর রহমান শামস আসামি। তবে আসামি আব্দুল লতিফ ও শামসুর রহমান শামসের অংশে হাইকোর্টের স্থগিতাদেশ থাকায় এরশাদ, কাজী এমদাদুল হক ও মোস্তফা কামাল উদ্দিন ভূঁইয়ার বিচার চলছে।

২০১৪ সালের ২৭ ফেব্রুয়ারি পুনঃযুক্তিতর্কের ধার্য দিনে রাষ্ট্রপক্ষ মামলাটির তদন্তেÍ কিছু ত্রুটি উল্লেখ করে অধিকতর তদন্তের আবেদন জানালে আদালত তা মঞ্জুর করেন। ওই বছরের ২২ এপ্রিল থেকে অধিকতর তদন্ত প্রতিবেদন দাখিলের দিন বার বার পেছানো হচ্ছে।

১৯৮১ সালের ১ জুন জেনারেল মঞ্জুরকে পুলিশের হেফাজত থেকে চট্টগ্রাম সেনানিবাসে নিয়ে গুলি করে হত্যা করা হয়। ১৯৯৫ সালের ২৮ ফেব্রুয়ারি জেনারেল মঞ্জুরের বড়ভাই ব্যারিস্টার আবুল মনসুর আহমেদ চট্টগ্রামের পাঁচলাইশ থানায় হত্যা মামলাটি করেন।

ওই বছরের ১৫ জুলাই তৎকালীন সহকারী পুলিশ সুপার আবদুল কাহার আকন্দ আদালতে চার্জশিট দাখিল করেন। ৩৭ বছর আগে সংঘটিত এ হত্যাকা-ের বিচার একবার সম্পন্ন হয়েছিল ২০১৪ সালে। প্রায় ১৯ বছরে ঢাকার প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতে ১২ জন বিচারকের হাত ঘুরে হোসনে আরা বেগম রায় ঘোষণার দিনও ধার্য করেছিলেন।

সে সময় মামলাটির ৪৯ জন সাক্ষীর মধ্যে ২৮ জনের সাক্ষ্যগ্রহণ করেন আদালত। ২০১৩ সালের ২ অক্টোবর আত্মপক্ষ সমর্থন করেন এরশাদসহ আসামিরা। এরপর উভয়পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে ২০১৪ সালের ২২ জানুয়ারি হোসনে আরা বেগমের আদালত মামলাটির রায় ঘোষণার দিন ধার্য করেছিলেন ১০ ফেব্রুয়ারি।

কিন্তু এর মধ্যে ওই বিচারকও বদলি হওয়ায় নতুন বিচারক রায়ের পর্যায় থেকে পুনরায় যুক্তিতর্ক উপস্থাপনের দিন ধার্য করেন ২৭ ফেব্রুয়ারি।

(ঢাকাটাইমস/১৭জানুয়ারি/জেডআর/এআর)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

সাবেক সচিব প্রশান্ত কুমারকে কারাগারে পাঠালেন আদালত

৩১ মার্চ পর্যন্ত ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি এম ইনায়েতুর রহিম

বিচারপতির আসনে ছাদ বেয়ে পানি, বিচারকাজ বন্ধ ১৮ মিনিট

আগাম জামিন পেলেন অ্যাডভোকেট যুথিসহ চার আইনজীবী

জামিন নিতে এসে রায় শুনে পালিয়ে গেলেন হলমার্ক কেলেঙ্কারির আসামি

তিন মাসের মধ্যে সালাম মুর্শেদীকে গুলশানের বাড়ি ছাড়ার নির্দেশ

হলমার্ক কেলেঙ্কারি: তানভীর ও তার স্ত্রীসহ নয়জনের যাবজ্জীবন

সুপ্রিম কোর্ট বারে মারামারি: নাহিদ সুলতানা যুথীর জামিন শুনতে নতুন বেঞ্চ নির্ধারণ

পি কে হালদারের ১৩ সহযোগীর সাজা বাড়ানোর আবেদন দুদকের

ড. ইউনূসের সাজা ও দণ্ড স্থগিতের আদেশ হাইকোর্টে বাতিল

এই বিভাগের সব খবর

শিরোনাম :