যমুনা পারাপারে টানেল নির্মাণের উদ্যোগ

সিলেট ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ জানুয়ারি ২০১৯, ১৭:৩২
প্রতীকী ছবি

চট্টগ্রামের কর্ণফুলী নদীর তলদেশে টানেল তৈরি প্রকল্প শেষ হলে যমুনা নদীতেও একই ধরনের একটি প্রকল্প নিয়ে আগাবে সরকার। জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

বৃহস্পতিবার দুপুরে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নবীন শিক্ষার্থীদের পরিচিতি (ওরিয়েন্টেশন) অনুষ্ঠানে শেষে সাংবাদিকদের এ কথা বলেন মন্ত্রী।

প্রকল্পটি প্রাথমিক পর্যায়ে রয়েছে জানিয়ে মান্নান বলেন, এ বিষয়ে বিস্তারিত এখনই বলা যাচ্ছে না। প্রকল্প ব্যয়ও এখনো নির্ধারিত হয়নি।

মন্ত্রী বলেন, সেতু তৈরি হলে অনেক ক্ষেত্রেই নদীর পানি প্রবাহ বিঘিœত হয়। টানেল তৈরি করা গেলে নদীর প্রবাহ ঠিক থাকে। এ জন্যই যমুনা নদীর উত্তরে একটি টানেল তৈরি করা হবে।’

যমুনা নদীর কোন এলাকা দিয়ে এই টানেল নির্মাণ করা হবে, সেটি চূড়ান্ত না হলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা রংপুর বিভাগের সঙ্গে টেলি কনফারেন্সে ইঙ্গিত দিয়েছেন, জামালপুরের বাহাদুরাবাদ ঘাট থেকে গাইবান্ধার বালাসীঘাট পর্যন্ত এই টানেল নির্মাণ হবে।

ওই এলাকা দিয়ে একটি সেতু নির্মাণের দাবি আছে বৃহত্তর রংপুরবাসীর। এতে উত্তরের সঙ্গে রাজধানীর যোগাযোগ সহজ হয়ে যাবে। তবে সেখানে নদী অনেক ভাঙন প্রবণ এবং সেখানে সেতু নির্মাণের উপযোগিতা নেই বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

বর্তমানে টানেল নির্মাণ করা হচ্ছে চট্টগ্রামের কর্ণফুলী নদীতে। ২০২২ সাাল নাগাদ এই প্রকল্প শেষ হবে বলে আশা করা হচ্ছে।

পরিকল্পনামন্ত্রী জানান, দেশের সার্বিক উন্নয়নে সরকার ১০০ বছরের একটি রোডম্যাপ তৈরির পরিকল্পনাও করেছে। এ সময় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদ উপন্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত