চীনে বোয়াও ফোরামের সম্মেলন ২৬ মার্চ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ জানুয়ারি ২০১৯, ১৮:৪৩ | প্রকাশিত : ১৭ জানুয়ারি ২০১৯, ১৮:৪০

পাহারসম অর্থনৈতিক চাপ, নানা ধরনের অস্থিতিশীলতা ও অনিশ্চয়তার মধ্যেও চলতি বছর বিশ্বায়ন সুরক্ষা এবং মুক্ত বাণিজ্যের জন্য কাজ করার ঘোষণা দিয়েছে ‘বোয়াও ফোরাম’। গত বুধবার চীনের রাজধানী বেইজিংয়ে এক সংবাদ সম্মেলনে ফোরামের সাধারণ সম্পাদক লি বাওদং এই ঘোষণা দেন।

চীনের হাইনান প্রদেশের বোয়াওতে ২৬-৩০ মার্চ  অনুষ্ঠিত হবে ফোরাম ফর এশিয়ার(বিএফএ) বার্ষিক সম্মেলন। পূর্ণাঙ্গ অধিবেশন শুরু হবে ২৮ মার্চ।

লি বাওদং বলেছেন, বৈশ্বিক অর্থনীতি ‘মাঝারি বৃদ্ধি, মন্থর গতি’ দেখছে। সংরক্ষণবাদ ও একজাতি নীতির কারণে ২০১৮ সালে বিশ্ব অর্থনীতি মারাত্মক চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে।  

তিনি জোর দিয়ে বলেছেন, বিশ্বায়নের কারণে বৈশ্বিক অর্থনীতিতে সৃষ্ট হুমকি মোকাবিলায় বহুজাতি ও সহযোগিতার নীতিকে অবশ্যই শ্রদ্ধা করা উচিত।

তিনি বলেছেন, বৈশ্বিক এই প্রেক্ষাপটে বিএফএ ২০১৯ সালের মার্চে অনুষ্ঠিতব্য বোয়াও ফোরামের বার্ষিক সম্মেলনে থিম ঠিক করা হয়েছে ‘ভবিষ্যৎ অংশীদার, সমন্বিত কর্ম, সাধারণ উন্নয়ন’।

ভবিষ্যৎ অংশীদারিত্বের জন্য সমন্বিতভাবে কাজ করার আহ্বান করে। এতে করে সবার উন্নয়ন হবে বলে লি বাওদং জানান। সম্মেলনে অংশগ্রহণকারী সবার জন্য উন্মুক্ত একটি আলাপ-আলোচনার প্ল্যাটফর্ম থাকবে। এতে করে ক্রমবর্ধমান বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় সম্মেলন থেকে স্পষ্ট বার্তা পাওয়া যাবে। প্রতি বছরই বিশ্বের বিভিন্ন দেশের নেতাদের অংশগ্রহণে বিএফএ সম্মেলনের আয়োজন করে থাকে চীন।

লি জানান, বিএফএ কর্মকর্তারা চীনের কেন্দ্রীয় সরকারের সঙ্গে যোগাযোগ বজায় রাখছেন। সরকারের পক্ষ থেকে ইতিবাচক সাড়া পাওয়া গেছে। এই সম্মেলনে এশিয়া ও ইউরোপের বিভিন্ন দেশের নেতারা উপস্থিত থাকার ইচ্ছা প্রকাশ করেছেন।

বোয়াও ফোরাম ফর এশিয়া একটি বেসরকারি ও অলাভজনক আন্তর্জাতিক সংস্থা। ২০০১ সালে সংস্থাটির যাত্রা শুরু হয়। সংস্থার ২৬ সদস্য দেশের মধ্যে বাংলাদেশও রয়েছে। বাংলাদেশের সাবেক যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন ফোরাম ফর এশিয়া (বিএফে)’র একজন প্রতিষ্ঠাতাকালীন সদস্য।

(ঢাকাটাইমস/১৭জানুয়ারি/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত