ইতালীয় বলে দেশি পণ্য বেচে ব্যবসায়ীর সাজা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ জানুয়ারি ২০১৯, ২২:৫৪

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায় ইতালীয় বলে দেশি পণ্য বিক্রির প্রমাণ পাওয়ার পর একটি প্রতিষ্ঠানকে জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। সেই সঙ্গে তাদেরকে সতর্ক করে দেওয়া হয়েছে।

প্রতারণায় অভিযুক্ত প্রতিষ্ঠানের নাম ‘রিকো মার্কেটিং’। অভিযোগ প্রমাণ হওয়ার পর তারা ৩০ হাজার টাকা জরিমানা গুণতে বাধ্য হয়।
গতকাল বৃহস্পতিবার  বিকালে বাণিজ্য মেলায় ভোক্তা অধিদপ্তর কার্যালয়ে অভিযোগ করা হলে তারা এই ব্যবস্থা নেয়। অধিদপ্তরের সহকারী পরিচালক মাসুম আরেফিন ঢাকা টাইমসকে বলেন, ‘প্রতিষ্ঠানটি ইতালীয়ান বলে দেশি পণ্য বিক্রি করছিল।’

এটি একটি হোম এপ্লায়েন্স ও ক্রোকারিজ প্রতিষ্ঠান। একের ভেতরে দশ এমন অফার ছিল তাদের। রাজধানীর মিরপুরের বাসিন্দা কামরুন মোস্তফা সেখান থেকে পণ্য কিনে প্রতারিত হওয়ার পর অভিযোগ করেন। নিয়ম অনুযায়ী অভিযোগকারীকে জরিমানার ২৫ শতাংশ বা সাড়ে সাত হাজার টাকা দেওয়া হয়েছে।

মাসুম আরেফিন বলেন, ‘বাণিজ্যমেলায় যে অভিযোগ আসে সেগুলো সাধারণত ২৪ ঘণ্টার মধ্যেই নিস্পত্তি করা হয়। আর অন্য যায়গায় হলে সাধারণত ১০ থেকে ১৫ দিন সময় লাগে।’

বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত মেলায় ভোক্তা সংরক্ষণ অধিদপ্তরের কাছে আটটি অভিযোগ এসেছে। যার মধ্যে দুটির বিষয়ে সমঝোতা হয়েছে, একটি আইনে না পড়ায় গ্রহণ করা হয়নি আর তিনটি অভিযোগ এখনও নিষ্পত্তি হয়নি। আর একটি অভিযোগ প্রমাণিত হয়েছে।

যেভাবে অভিযোগ করবেন

বাণিজ্যমেলার ভিআইপি গেটের পাশে ভোক্তা অধিদপ্তরের অফিস। এখানে গিয়ে ভোক্তারা সরাসরি অভিযোগ করতে পারবেন। এছাড়া জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরেরের ঠিকানায় অভিযোগকারী তার পূর্ণাঙ্গ নাম, পিতা ও মায়ের নাম, ঠিকানা, ফোন, ফ্যাক্স ও ই-মেইল নম্বর (যদি থাকে) এবং পেশা উল্লেখ করে কারণ উদ্ভব হওয়ার ৩০ দিনের মধ্যে অভিযোগ জানাতে পারবেন।

সংবাদটি শেয়ার করুন

বাণিজ্য মেলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :