অস্ট্রেলিয়া নাকি ভারত?

ক্রীড়া ডেস্ক
 | প্রকাশিত : ১৮ জানুয়ারি ২০১৯, ১০:০৭

অস্ট্রেলিয়াকে হতাশায় ডুবিয়ে টেস্ট সিরিজটি জিতে নিয়েছে ভারত। তিন ম্যাচের ওয়ানডে সিরিজের ট্রফি উঠবে কাদের হাতে? ১-১ সমতা বিরাজ করায় মেলবোর্নে আজ সকাল ৯টা ২০ মিনিট থেকে শুরু হওয়া ম্যাচে জয়ী দলই পাবে ট্রফিটা।
২০১৭ সালে পাকিস্তানের বিপক্ষে সর্বশেষ ওয়ানডে সিরিজ জিতেছিল অস্ট্রেলিয়া। এরপর টানা ছয়টি দ্বিপাক্ষিক সিরিজ হেরেছে হলুদ জার্সিধারীরা। অজি ওপেনার আলেক্স ক্যারি দ্বিতীয় ম্যাচের আগেই জানিয়েছিলেন, এবার এই ব্যর্থতার ইতি টানতে চান। তবে ওই ম্যাচে বিরাট কোহলির দলের কাছে ৬ উইকেটের পরাজয়ে অপেক্ষাটা আরেকটু বেড়েছে অজিদের।  
গতকাল সংবাদ সম্মেলনে এসে ক্যারির কথাটাই পুনরাবৃত্তি করলেন অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চ, ‘আমাদের দলের বেশ উন্নতি হয়েছে। কিন্তু আমরা দীর্ঘদিন ধরে কোনো সিরিজ জিতিনি। কাজেই মূল লক্ষ্য থাকবে সিরিজ জেতা।’ 
অপরদিকে, নিজেদের ইতিহাসে কখনো অজিদের মাটিতে ওয়ানডে সিরিজ জিততে পারেনি ভারত। অবশ্য এর আগে মাত্র একবারই অস্ট্রেলিয়ায় দ্বিপাক্ষিক সিরিজে খেলেছে তারা। ২০১৬ সালের ওই সিরিজে ৪-১ ব্যবধানে পরাজিত হয় মহেন্দ্র সিং ধোনির দল। এমসিজিতে ভারতের রেকর্ডও খুব একটা সুবিধার নয়। ১৪ ম্যাচের ৯টিতেই পরাজিত হয়েছে তারা। এই ভেন্যুতে ভারতের সর্বশেষ জয়টি এসেছিল ২০০৮ সালে সিবি সিরিজে।
সিরিজ নির্ধারণী ম্যাচের জন্য ইতোমধ্যেই একাদশ ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। আগের ম্যাচের একাদশে থাকা নাথান লায়ন আর জ্যাসন বেহেরেনডর্ফ বাদ পড়েছেন। অফস্পিনার লায়নের জায়গায় এসেছেন লেগস্পিনার অ্যাডাম জাম্পা। চোটের কারণে ছিটকে যাওয়া বেহেরেনডর্ফের স্থলাভিষিক্ত হয়েছেন ডানহাতি পেসার বিলি স্ট্যানলেক।
ভারতের একাদশেও পরিবর্তন আসতে পারে। আম্বাতি রাইডুর পরিবর্তে দলে ঢুকতে পারেন কেদার যাদব। জাসপ্রিত বুমরাহর বিশ্রামে সুযোগ পাওয়া বাঁহাতি পেসার খলিল আহমেদ প্রথম ম্যাচে ৫৫ রান দিয়ে ছিলেন উইকেটশূন্য। দ্বিতীয় ম্যাচে তাকে বসিয়ে খেলানো হয় আরেক পেসার মোহাম্মদ সিরাজকে। কিন্তু খলিলের চেয়ে সিরাজ ছিলেন আরও খুরুচে (০-৭৬)। ভারত তাই তিন পেসার না খেলিয়ে একজন স্পিনার নিতে পারে। সেক্ষেত্রে লেগস্পিনার যুজবেন্দ্র চাহাল সুযোগ পেতে পারেন। 

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত