ফের যুক্তরাষ্ট্র সফরে উত্তর কোরিয়ার শীর্ষ কর্মকর্তা চোল

প্রকাশ | ১৮ জানুয়ারি ২০১৯, ১১:০৬

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরীয় নেতা কিম জং উনের ফের বৈঠকের আয়োজনের বিষয়ে আলোচনার উদ্দেশ্যে ওয়াশিংটন পৌঁছেছেন উত্তর কোরিয়ার অন্যতম শীর্ষ কর্মকর্তা কিম ইয়ং চোল। কিমের বার্তা পৌঁছে দিতে এ সফর করছেন বলে জানিয়েছে বিশ্ব গণমাধ্যম।

চোল শুক্রবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে সাক্ষাৎ করবেন বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইয়োনহোপ।

গত বছরের জুনে সিঙ্গাপুরে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উন সিঙ্গাপুর ঐতিহাসিক বৈঠকে মিলিত হন। বিভিন্ন গণমাধ্যমে এই জল্পনা চলছে যে, এবারের শীর্ষ বৈঠকটি ভিয়েতনামে হতে পারে। অজ্ঞাত সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, উত্তর কোরিয়ার নেতা আগামী মাসের কোনও এক সময় ‘রাষ্ট্রীয় সফরে’ ভিয়েতনাম যাবেন।

গত জুন মাসের শীর্ষ বৈঠকে কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করার ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত হলেও গত সাত মাসে তেমন কোনও অগ্রগতি অর্জিত হয়নি। তবে সাম্প্রতিক সময়ে আমেরিকা ও উত্তর কোরিয়ার শীর্ষ নেতাদের মধ্যে আরেকটি বৈঠকের জন্য জোর কূটনৈতিক উদ্যোগ শুরু হয়েছে। কিম জং উন চলতি মাসের গোড়ার দিকে বেইজিং সফর করেন এবং সেখানে তিনি চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এর সঙ্গে বৈঠক করেন। গত জুন মাসে সিঙ্গাপুরের শীর্ষ বৈঠকের আগেও কিম বেইজিং সফরে গিয়েছিলেন।

ঢাকা টাইমস/১৮জানুয়ারি/একে