ট্রলারডুবির চার দিনেও খোঁজ মেলেনি ২০ শ্রমিকের

প্রকাশ | ১৮ জানুয়ারি ২০১৯, ১৮:৫৮ | আপডেট: ১৮ জানুয়ারি ২০১৯, ১৯:০৩

মুন্সীগঞ্জ প্রতিবেদক, ঢাকাটাইমস

মুন্সীগঞ্জের মেঘনা নদীতে ট্রলারডুবির ঘটনায় নিখোঁজ ২০ শ্রমিকের সন্ধান মেলেনি এখনো। চার দিন পার হলেও এখনো হদিস মিলছে না ডুবে যাওয়া মাটিবোঝাই ট্রলার ও ২০ শ্রমিকের। অভিযানের চতুর্থ দিন শুক্রবার সকাল আটটা থেকে বিকাল পাঁচটা পর্যন্ত নিখোঁজদের উদ্ধারে চেষ্টা চালায় নৌ পুলিশ, নৌবাহিনীর ডুবরি দল, জেলা পুলিশ, ফায়ার সার্ভিস, বিআইডব্লিউটিএর সদস্যরা। নদীজুড়ে নৌবাহিনীর সদস্যরা জাহাজ দিয়ে রশি বেঁধে র‌্যাকি টেনে খোঁজ করে নদীর তলদেশ। উদ্ধারকারী জাহাজ প্রত্যয়, নৌযান শনাক্তকারী বিশেষ জাহাজ অগ্নিশাসকও অংশ নেয় তল্লাশি অভিযানে। এর পাশাপাশি বিআইডব্লিউটির সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করেও শনাক্ত করা যাচ্ছে না ট্রলারটির অবস্থান। শুক্রবার বিকাল পাঁচটার দিকে চতুর্থ দিনের মতো উদ্ধার অভিযান সমাপ্তি ঘোষণা করা হয়।

ট্রলারডুবির ঘটনা তদন্ত করতে নয় সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে। মুন্সীগঞ্জের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোবাশ্বের ইসলামকে আহ্বায়ক করে এই কমিটি করেছে জেলা প্রশাসন।

গজারিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. হাসান সাদি জানান, ‘শুক্রবার সকাল আটটা থেকে আমরা উদ্ধার কার্যক্রম শুরু করি। একটি দল নদীর মাঝ বরাবর ভক্স করে আড়াই কিলোমিটার এলাকাজুড়ে রশি দিয়ে টেনে দেখেছেন। পাশাপাশি বিআইডব্লিউটিএ’র সোনার প্রযুক্তি ব্যবহার করেও তল্লাশি করা হয়েছে। এর পাশাপাশি নৌ বাহিনী এবং ফায়ার সার্ভিসের ডুবরি দলও খোঁজ করে ডুবে যাওয়া ট্রলারটির অবস্থান শনাক্ত করতে পারেনি।’

হাসান সাদি আরও বলেন, ‘ডুবে যাওয়া ট্রলারের মাঝি হাবিব জীবিত আছেন বলে বেঁচে যাওয়া কয়েকজন শ্রমিক তাদের নিশ্চিত করেছেন। হাবিব পলাতক আছে। তাকে খুঁজে বের করা চেষ্টা চলছে। তাকে পাওয়া গেলে কোথায় ট্রলারটি ডুবেছে তা নিশ্চিত হওয়া যাবে।’

উল্লেখ্য গত সোমবার ভোরে চাঁদপুরের মতলব ও মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার সীমান্তবর্তী কালিপুরা এলাকায় মেঘনা নদীতে একটি ট্যাংকারের ধাক্কায় ডুবে যায় মাটিবোঝাই ট্রলারটি। ওই সময় ট্রলারটিতে ৩৪ শ্রমিক ছিলেন। পরে ১৪ জন সাঁতার কেটে তীরে উঠতে সক্ষম হলেও নিখোঁজ থাকেন ২০ শ্রমিক।

তীরে উঠা শ্রমিকদের বরাত দিয়ে গজারিয়া নৌপুলিশ জানায়, নিখোঁজ ২০ শ্রমিকের মধ্যে ১৮ জনের পরিচয় মিলেছে। তাদের বাড়ি পাবনার ভাঙ্গুরা উপজেলায়।

(ঢাকাটাইমস/১৮জানুয়ারি/এমআর)