মুখের দুর্গন্ধ দূর নিমিষেই

ফিচার প্রতিবেদক
 | প্রকাশিত : ১৯ জানুয়ারি ২০১৯, ১৫:০২

মুখের দুর্গন্ধ দূর করতে দু’বার ব্রাশ করা, মাউথ জেল ব্যবহার, ঘন ঘন চুইংগাম চিবোনো- এসব পদ্ধতি অনেকেই নিয়ে থাকেন। তবে তার পরেও এই সমস্যা নাস্তানাবুদ করে ছাড়ে অনেককেই।

চিকিৎসকদের মতে, লিভারের কোনো সমস্যা, অতিরিক্ত মশলাদার খাবার, মুখের প্রতিটি প্রান্ত ভালো করে পরিষ্কার না হওয়া ইত্যাদি কারণেও শ্বাসে দুর্গন্ধ আসে। দীর্ঘদিন এমন সমস্যায় ভুগলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। তবে ঘরোয়া কয়েকটি উপায় মেনে চললেও এই সমস্যাকে অনেকটা কব্জা করা যায়। এসব কৌশল অবলম্বন করলে অফিস মিটিং হোক বা বন্ধুদের আড্ডা- নিঃসঙ্কোচে মেলামেশা করতে পারবেন আপনিও।

একটি পাত্রে বেকিং সোডা নিন। তাতে যোগ করুন গরম জল। বেকিং সোডা ভালো করে জলে গুলে গেলে সেই জল দিয়ে দিনের মধ্যে বার কয়েক কুলকুচি করুন। প্রতি দিন এই অভ্যাস রপ্ত করতে পারলে শ্বাসের দুর্গন্ধ থেকে সহজেই মুক্তি মেলে।

সাধারণ লাল চা বা কফি খাওয়ার অভ্যাস সরান। বরং লবঙ্গ দিয়ে ফুটিয়ে নিন গ্রিন টি। সেই চা-ই খান, গ্রিন টির অ্যান্টিঅক্সিড্যান্ট মুখের ক্ষতিকর ব্যাকটিরিয়াকে ধ্বংস করে। লবঙ্গের গন্ধ শ্বাসে সতেজ ভাব আনে।

এই দুই ঘরোয়া উপায় ছাড়াও শ্বাসের গন্ধ দূর করতে কয়েকটা নিয়ম মেনে চলুন রোজ।

কেবল দাঁতই নয়, ব্রাশ করুন জিভও। মশলাদার খাবার, জাঙ্ক ফুড- এসব শরীরে টক্সিন বাড়ায়। তাই এড়িয়ে চলুন এসব। টক দই রাখুন খাওয়ার পাতে। শরীরের টক্সিন দূর করতে টক দইয়ের ভূমিকা অনস্বীকার্য।

(ঢাকাটাইমস/১৯জানুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :