হ্যাকিংয়ের ঝুঁকিতে অ্যানড্রয়েড ফোন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ জানুয়ারি ২০১৯, ১৫:৩০

ফেসবুক, হোয়াটসঅ্যাপ অথবা ইনস্টাগ্রামের মতো সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলোকে আমরা যতটা সুরক্ষিত বলে মনে করি আদতে তা নয়। প্রযুক্তিগত বিদ্যা থাকলেই হ্যাক করা যায় জনপ্রিয় এই সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলো। হ্যাকাররা আপনার স্মার্টফোন অথবা কম্পিউটারে ম্যালওয়্যার এর মাধ্যমে ফেসবুক, হোয়াটসঅ্যাপ অথবা ইনস্টাগ্রাম হ্যাকিংয়ের কাজ করার চেষ্টা করে।

সম্প্রতি এক রিপোর্টে অ্যানড্রয়েড ডিভাইসের জন্য এমনই এক ম্যালওয়্যারের খবর সামনে এসেছে। এই ম্যালওয়্যার ব্যবহার করে হ্যাকাররা স্মার্টফোন থেকে সহজেই বিভিন্ন তথ্য হাতিয়ে নিচ্ছে।

রিপোর্টে জানানো হয়েছে এই ধরনের ম্যালওয়্যার সহ অ্যাপগুলো প্লে স্টোর থেকে ১০ লাখ বারের বেশি ডাউনলোড হয়েছে। সম্প্রতি এক সুরক্ষা বিশেষজ্ঞ সংস্থা এই ধরনের ছয়টি অ্যাপের নাম ঘোষণা করেছে। এই অ্যাপগুলোতে রয়েছে বিশেষ ম্যালওয়্যার, যা গ্রাহকের ফেসবুক, হোয়াটসঅ্যাপ অথবা ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট হ্যাক করতে সাহায্য করবে। প্লে স্টোর থেকে এই অ্যাপগুলো ডাউনলোড করা যায়। 

রিপোর্টে জানানো হয়েছে এই ম্যালওয়্যারের মাধ্যমে হ্যাকাররা গ্রাহকের লোকেশন, এসএমএস, কল লগ ও ক্লিপবোর্ডের তথ্য দেখতে পায়। এই সব তথ্য সার্ভারে নিয়ে শুরু হয় হ্যাকিংয়ের কাজ। এই ছয়টি অ্যাপের যে কোনো একটি ওপেন করলে শুরুতেই অ্যাপ ফোনের নেটওয়্যার্ক পরীক্ষা করতে শুরু করবে। এর পরে ফোনের ভেতরে পাঠাবে একটি এক্সএমএল কোডিং।

এই ম্যালওয়্যারের মাধ্যমে ফোনের বিভিন্ন তথ্য জানার সঙ্গে সঙ্গে ফোনে ফেসবুক, হোয়াটসঅ্যাপের বিভিন্ন ফাইল সার্ভারে নিয়ে নিতে পারে। এরপরে এসব তথ্য ব্যবহার করে চলতে থাকে হ্যাকিংয়ের কাজ।

(ঢাকাটাইমস/১৯জানুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত