ফরিদপুরে শেষ হলো আনন্দধাম লোক উৎসব

ফরিদপুর প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ জানুয়ারি ২০১৯, ২১:৫২

ফরিদপুরে তিনদিন ব্যাপী আনন্দধাম লোক উৎসব শেষ হয়েছে। লালন আনন্দধামের পাঁচ বছর পূর্তি উপলক্ষে, ‘মানুষ ভজলে সোনার মানুষ পাবি’ এ প্রতিপাদ্যে শনিবার শেষ হয় এ আয়োজন।

ফরিদপুরের ভাঙ্গা উপজেলার কাউরিবেড়া ইউনিয়নের মোটরা গ্রামের আনন্দধামে এ অনুষ্ঠানের আয়োজন করে লালন আনন্দধাম নামে একটি সংস্কৃতি সংগঠন।

বৃহস্পতিবার রাত ৮ টার দিকে লালন সংগীতের খ্যাতিমান শিল্পী ফরিদা পারভীন এর কন্ঠে ‘মানুষ ভজলে সোনার মানুষ পাবি’- এ গান পরিবেশনের মাধ্যমে এ উৎসবের সূচনা হয়। আর শনিবার রাতে ঢাকার টুনটুন বাউল ও পাগলা বাবলু খানের সংগীত পরিবেশনের মধ্যে দিয়ে শেষ হয় এ উৎসবের।

তিনদিন ব্যাপী এ উৎসবে আরো বাউল গান পরিবেশন করেন কুষ্টিয়ার বাউল রতন সাহা, সুমী বাউল, ঢাকার হিরক রাজা, সিদ্দিকুর রহমান, মিজানুর রহমান, তুষার, বিদ্যুৎ কুমার সরকার প্রমুখ।

ভাঙ্গা মহিলা কলেজের বাংলা বিভাগের প্রভাষক অজয় দাস জানান, উৎসব উপলক্ষে প্রতিদিনই রাত ৮টা থেকে শুরু হতো বাউল সংগীত। শেষ হতো রাত দেড়টা থেকে দুই টার মধ্যে। প্রতিদিনের অনুষ্ঠানে শতশত দর্শক ও শ্রেতাদের উপস্থিতিতে মুখরিত হয়ে থাকতো উৎসব প্রাঙ্গণ।

তিনি বলেন, এ উৎসবকে কেন্দ্র করে ওই এলাকায় একটি আনন্দঘন উৎসব মুখর পরিবেশের সৃষ্টি হয়।

উৎসব কমিটির আহ্বায়ক সৈয়দ জাহিদ হাসান বলেন, পাঁচ বছর আগে ৫১ শতাংশ জমির উপর প্রতিষ্ঠা করা হয় এ লালন আনন্দধাম। তিনি বলেন, অল্পদিনের মধ্যেই এ প্রাঙ্গণ বাউল ভক্তদের কাছে একটি আকর্ষণীয় ভূমি হয়ে দাঁড়ায়। তিনি বলেন, আগামীতে আরও বেশি দিনব্যাপী লোকজ উৎসব করার উদ্যোগ নেওয়া হবে।

ঢাকাটাইমস/১৯জানুয়ারি/ইএস

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত