বাকৃবির ১১ গবেষক পেলেন ‘গ্লোবাল রিসার্চ ইমপ্যাক্ট অ্যাওয়ার্ড’

বাকৃবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ জানুয়ারি ২০১৯, ২২:৩০

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ১১ জন গবেষককে ‘গ্লোবাল রিসার্চ ইম্প্যাক্ট রিকোগনাইজেশন অ্যাওয়ার্ড’ দিয়েছে বিশ^বিদ্যালয় রিসার্চ সিস্টেম (বাউরেস)।

শনিবার সকাল ১১ টার দিকে বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন কক্ষে দুই দিনব্যাপী কর্মশালার আয়োজন করা হয়। কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের গবেষণা কর্ম ও এইচ-ইনডেক্স মানের ওপর ভিত্তি করে ১১ জন গবেষককে ওই পুরস্কার প্রদান করা হয়।

এছাড়াও কর্মশালায় কৃষিজ পণ্য উৎপাদনে বিশেষ অবদান রাখার জন্য খামার পর্যায়ের ৬ জন কৃষককে “প্রফেসর ড. আশরাফ আলী খান স্মৃতি কৃষি পুরস্কার-২০১৯” প্রদান করা হয়। বাউরেস ১৯৮৪ সাল থেকে এখন পর্যন্ত প্রায় ২৩৪৯টি গবেষণা প্রকল্পের কাজ সমাপ্ত করেছে। বর্তমানে ৫৩৬টি গবেষণা প্রকল্প চলমান রয়েছে। এবছর বিশ^বিদ্যালয়ের ৪০০টি গবেষণা প্রকল্পের ফলাফল ওই কর্মশালায় প্রকাশ করা হবে।

গবেষণা কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বাউরেসের পরিচালক অধ্যাপক ড. এম.এ.এম. ইয়াহিয়া খন্দকারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান। অনুষ্ঠানে প্রধান পৃৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান, বাংলাদেশের ফুড এন্ড এগ্রিকালচারাল অরগানাইজেশনের (এফএও) প্রতিনিধি রবার্ট ডগলাস সিম্পসন, কৃষি গবেষণা ফাউন্ডেশনের (কেজিএফ) নির্বাহী পরিচালক ড. ওয়ায়েস কবীর।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে বিশ্ববিদ্যালয়ের ৮টি ভেন্যুতে মোট ১৫টি (১৩টি মৌখিক ও ২টি পোষ্টার) টেকনিক্যাল সেশন অনুষ্ঠিত হবে। প্রতিটি সেশন থেকে ১জন করে মোট ১৩ জনকে সেরা মৌখিক প্রেজেন্টার ও ছয় জনকে সেরা পোস্টার প্রেজেন্টার হিসেবে পুরস্কৃত করা হবে।

ঢাকাটাইমস/১৫জানুয়ারি/ইএস

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :